বাংলা নিউজ > বায়োস্কোপ > KIFF 2022: তীব্র গরমের জেরে বিভ্রাট ছবি উৎসবে, সাময়িকভাবে বন্ধ থাকল স্ক্রিনিং!
গরম উপেক্ষা করেই ভিড় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে (ANI Photo) (Utpal Sarkar)
গরম উপেক্ষা করেই ভিড় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে (ANI Photo) (Utpal Sarkar)

KIFF 2022: তীব্র গরমের জেরে বিভ্রাট ছবি উৎসবে, সাময়িকভাবে বন্ধ থাকল স্ক্রিনিং!

  • কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের দ্বিতীয় দিন ঘটল বিভ্রাট। গরমের জেরে তাল কাটল ছবি উত্সবে। সার্ভার বিকল হওয়ার বেশ কিছুক্ষণ বন্ধ থাকে নন্দন ১-এর স্ক্রিনিং। 

বাইরে কাঠ-ফাটা গরম। তীব্র দাবদাহে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। তাপমাত্রার পারদ ক্রমেই বাড়ছে, শহরের তামপাত্র ৪০ ছুঁলেও কুছ পরোয়া নেই ছবি প্রেমীদের। গরম উপেক্ষা করেই নন্দন চত্বরে ভিড় জমাচ্ছেন তাঁরা। মঙ্গলবার ছিল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের দ্বিতীয় দিন। আর এদিন বিভ্রাট ঘটল ছবির স্ক্রিনিং চলাকালীন। যান্ত্রিক গোলোযোগের জেরে সাময়িকভাবে বন্ধ থাকল ছবি প্রদর্শনী।

আসলে তীব্র তাপপ্রবাহে তাল কাটে ছবি উত্সবে। প্রচণ্ড গরমের জেরে বিকল হয়ে গিয়েছিল সার্ভার। এর জেরে মঙ্গলবার বিকালে নন্দন ১-এর ৪.৩০টের শো বন্ধ ছিল প্রায় তিরিশ মিনিট। এর জেরে পরের শো শুরু হয় আধ ঘন্টা দেরিতে। বিকালে ফরাসি ছবি 'টাইটেনিয়াম'-এর প্রদর্শনীর সময় বিভ্রাট ঘটে। সেই শো শেষ হয় সন্ধ্যা ৭.১০-এ।

এই বিষয়ে চলচ্চিত্র উত্সব কমেটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী জানিয়েছেন, মঙ্গলবার মাত্র ১৫ মিনিটের জন্যই বন্ধ ছিল স্ক্রিনিং। এক সার্ভার থেকে অন্য সার্ভারে ট্রান্সফার করতে সময় লাগায় বিলম্ব ঘটে। গরমের কারণেই সার্ভারের সমস্যা হয় বলে জানিয়েছেন তিনি। তবে আগামী দিনগুলিতে যাতে সমস্যা এড়ানো যায় তাই সার্ভার রুম ঠিক রাখার জন্য অতিরিক্ত এয়ারকন্ডিশনারের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন রাজ চক্রবর্তী।

ছবি উত্সবের দ্বিতীয় দিন সত্যজিত্ রায় মেমোরিয়াল বক্তৃতা রাখেন পরিচালক সুজিত সরকার
ছবি উত্সবের দ্বিতীয় দিন সত্যজিত্ রায় মেমোরিয়াল বক্তৃতা রাখেন পরিচালক সুজিত সরকার (PTI)

শুরুতে জানুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ছবি উত্সবের, তবে করোনার তৃতীয় ঢেউ বাধ সাধে। অবশেষে মাস কয়েক পিছিয়ে এপ্রিলের গরম উপেক্ষা করেই চলছে ছবি প্রদর্শনী। এবছর জন্মশতবর্ষে বিশেষ সম্মান জানানো হচ্ছে বিশ্ব চলচ্চিত্রের তিন প্রবাদ প্রতিম ব্যক্তিত্ব- সত্যজিৎ রায়, চিদানন্দা দাশগুপ্ত এবং হাঙ্গেরিয়ান পরিচালক মিকলোস জাঁকোসকে। এবার ছবি উতসবের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। আগামী ২রা মে পর্যন্ত চলবে ছবি উত্সব। এইবার মোট ১০টি প্রেক্ষাগৃহে বিভিন্ন ভাষার মোট ১৬০টি ছবি দেখানো হবে। শোয়ের সংখ্যা ২০০টা ।

বন্ধ করুন