বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘কালো’ বলে খোঁটা, ফরসা মেকআপ করার পরামর্শ! বলিউডের বর্ণবিদ্বেষ সামনে আনলেন এশা
এশা গুপ্তা। 
এশা গুপ্তা। 

‘কালো’ বলে খোঁটা, ফরসা মেকআপ করার পরামর্শ! বলিউডের বর্ণবিদ্বেষ সামনে আনলেন এশা

  • গায়ের রং নিয়ে আমাদের সমাজে এখনও যে বিদ্বেষ রয়েছে, তা আরও একবার প্রমাণ হল এশার কথায়। 

অভিনেতা এশা গুপ্তা জানালেন, যখন তিনি এই ইন্ডাস্ট্রিতে পথচলা শুরু করেছিলেন তখন তাঁকে একঘরে করার চেষ্টা করত কিছু তারকা। এমনকী, তাঁর গায়ের রং নিয়েও খোঁটা দেওয়া হত বারবার। এমনকী, যে সমস্ত অভিনেতাদের সঙ্গে এষা কখনো কাজ করেননি, তাঁরাও তাঁকে ফরসা হওয়ার পরামর্শ দিত। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে এশা গুপ্তা জানিয়েছেন, একটা সময় ছিল যখন মেকআপ অর্টিস্টরাও তাঁকে ইচ্ছে করে ফরসা করে দেওয়ার মেকআপ করত। এমনকী কালো গয়ের রঙের জন্যই তাঁকে ‘সেক্সি’ লাগে, এমন টাইপকাস্ট করারও চেষ্টা চালানো হয়েছিল। 

বলিউড হাঙ্গামাকে এশা জানান, ‘‘আমার মনে আছে, প্রথমদিকে আমি যখন শুরু করেছিলাম অভিনয়, অনেকেই আছে যাঁরা কখনও আমার সঙ্গে কাজ করেনি আমায় বলত, ‘তুই নিজের মেকআপ একটু কালো করে ফেলিস, একটু ফরসা কর।’ আমি অবাক হয়ে যেতাম ওঁদের কথা শুনে।’’

এশা আরও বলেন, ‘অনেক মেকআপ অর্টিস্টও ছিল যাঁরা আমাকে ফরসা করে দেওয়ার চেষ্টা করত। প্রথমে মুখের মেকআপ সাদা করে দিত। তারপর মুখের সঙ্গে শরীরের মিল করতে সারা গায়ে মেকআপ করত। নিজেকে দেখে জোকার মনে হত আমার।’ অভিনেত্রীর মতে, আসলে এখনও আমাদের সমাজে আমার গায়ের রং যেটা, সেটাকে ‘কালো’ হিসেবে দেখা হয়। আর কালো গায়ের রং থাকলে হয় তুমি ‘সেক্সি’ নয় তুমি ‘খারাপ’। আর তোমার গায়ের রং যদি ফরসা হয় তাহলে তুমি ‘ভালো মেয়ে’, ‘গার্ল নেক্সট ডোর’-র তকমা পাবে।

বন্ধ করুন