বাংলা নিউজ > বায়োস্কোপ > কারখানা বন্ধই যত কাল! ৫ অগস্ট মুক্তি পাচ্ছে রাহুল-রুদ্রনীলের 'আকাশ অংশত মেঘলা'
'আকাশ অংশত মেঘলা' ছবির পোস্টার

কারখানা বন্ধই যত কাল! ৫ অগস্ট মুক্তি পাচ্ছে রাহুল-রুদ্রনীলের 'আকাশ অংশত মেঘলা'

  • গত ২৫ বছরের বাংলার সমাজ, অর্থনীতি ও রাজনীতির প্রতিচ্ছবি দেখা যাবে এই সিনেমায়। ৫ অগস্ট মুক্তি পাচ্ছে জয়দীপ মুখোপাধ্যায়ের ছবি ‘আকাশ অংশত মেঘলা’।

আগামী ৫ অগস্ট মুক্তি পাচ্ছে জয়দীপ মুখোপাধ্যায়ের ছবি ‘আকাশ অংশত মেঘলা’। একসঙ্গে এক পর্দায় এবার মুখোমুখি রুদ্রনীল ঘোষ ও রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। কারখানা বন্ধ, কর্ম সংস্থান নেই... কারখানা লকআউটের ফলে শ্রমিক শ্রেণিদের দুর্দশার গল্প উঠে আসবে রুপোলি পর্দায়।

একের পর এক কল-কারাখানা বন্ধ হয়ে যাওয়া, বিশ্বায়নের প্রভাবে দ্রুত পরিবর্তিত হতে থাকা আর্থ-সামাজিক পটভূমি আর তাকে ঘিরে আদর্শহীন, সুবিধাভোগী রাজনৈতিক পরিমণ্ডল এই ছবির প্রেক্ষাপট। মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত মানুষের বেঁচে থাকার লড়াই, সুখ, দুঃখ ভালোবাসার গল্প বলবে এই ছবি। গত ২৫ বছরের বাংলার সমাজ, অর্থনীতি ও রাজনীতির প্রতিচ্ছবি দেখা যাবে এই সিনেমায়। 

ছবিতে দুই গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন অঙ্কিতা চক্রবর্তী এবং বাসবদত্ত চট্টোপাধ্যায়। রুদ্রনীলের স্ত্রীর ভূমিকায় দেখা যাবে অঙ্কিতাকে। রাহুলের প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন বাসবদত্তা। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন দামিনী বেণী বসু, শঙ্কর দেবনাথ, দেবদূত ঘোষ, রুমকি চট্টোপাধ্য়ায়, কৌশিক কর, সুদীপ সরকার প্রমুখ।

'আকাশ অংশত মেঘলা' ছবির পোস্টার
'আকাশ অংশত মেঘলা' ছবির পোস্টার
'আকাশ অংশত মেঘলা' মুক্তি পাচ্ছে ৫ অগস্ট
'আকাশ অংশত মেঘলা' মুক্তি পাচ্ছে ৫ অগস্ট

স্বপ্নময় চক্রবর্তীর দুটি ছোট গল্প থেকে অনুপ্রাণিত হয়ে এই ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচলক জয়দীপ নিজেই। বিচ্ছিন্ন দুটি গল্পকে এক সুতোয় গেঁথেছেন পরিচালক। এক জুটমিলে শ্রমিক হিসেবে কাজ করতেন রসময় বন্দ্যোপাধ্যায়। লকডাউনে হঠাৎ-ই বন্ধ হয়ে যায় কারখানা। স্ত্রী ও মেয়েকে নিয়ে এক নিদারুণ অসহায় অবস্থায় পড়েন তিনি। কারখানা ফের চালু করার জন্য, ট্রেড ইউনিয়নের নেতৃত্বে আন্দোলন ও বিক্ষোভে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন রসময়। কিন্তু বাস্তব পরিস্থিতির কথা ভেবে পেশা বদলে, অবশেষে তেলেভাজার দোকান খুলতে হয় তাঁকে।

অন্যদিকে, কৃতি ছাত্র অনির্বাণ। বাবার কারখানা বন্ধ হয়ে যাওয়ায়, মাঝপথে পড়াশোনা ছাড়তে হয় তাঁকে। পরিবারকে বাঁচাতে হন্যে একটা চাকরী খুঁজতে থাকে সে। কিন্তু কোনওভাবে একটা চাকরি জুটিয়ে উঠতে পারে না। আনন্দী নামে তাঁর প্রেমিকাও বাড়ির ব্যক্তিগত সমস্যায় জর্জরিত।

দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া মানুষগুলোর বেঁচে থাকার লড়াই, ভালোবাসার গল্প নিয়েই আবর্তিত হয় এই ছবির গল্প। এই মানুষগুলোর জীবনের দুর্দশার আড়ালে থাকা রাজনৈতিক প্রেক্ষাপটকেও তুলে ধরতে চেয়েছেন জয়দীপ তাঁর ছবিতে। সংশয়ের মেঘের আড়ালে আশার আলোর গল্প নিয়ে আসছে ‘আকাশ অংশত মেঘলা’। ধাগা প্রোডাকশন নিবেদিত এই ছবির প্রযোজনা করেছে আইডিয়া ফ্রেমস ও হ্যান্ডউভেন ফিল্মস।

বন্ধ করুন