বাংলা নিউজ > বায়োস্কোপ > Fact Check: কঙ্গনা রানাওয়াতের গালে থাপ্পড়ের দাগ দাবি করে ভাইরাল পুরনো বিজ্ঞাপনের ছবি

Fact Check: কঙ্গনা রানাওয়াতের গালে থাপ্পড়ের দাগ দাবি করে ভাইরাল পুরনো বিজ্ঞাপনের ছবি

এই ছবিটি কতটা সত্যি?

Fact Check: বুম দেখে ভাইরাল ছবিটি মশা নিরোধক বেগন স্প্রের ২০০৬ সালের বিজ্ঞাপনের জন্য তোলা হয়।

চন্ডিগড় বিমানবন্দরে এক মহিলা সিআইএসএফ (CISF) জওয়ানের অভিনেত্রী ও সাংসদ কঙ্গনা রানাউতকে (Kangana Ranaut) চড় মারার পর সোশ্যাল মিডিয়ায় একটি অসম্পর্কিত, ভুয়ো ছবি ছড়িয়ে পড়েছে। এক মহিলার গালে থাপ্পড়ের দাগের ছবি শেয়ার করে নেটিজেনদের একাংশ দাবি করেছেন ছবিটি কঙ্গনা রানাওয়াতের।

বুম যাচাই করে দেখে ছবিটি কঙ্গনা রানাওয়াতের নয়। আমরা দেখি এক মহিলার গালে আঙুলের দাগের ভাইরাল ছবিটি ২০০৬ সালের মশা নিরোধক বেগন স্প্রের বিজ্ঞাপনে ব্যবহৃত হয়।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে হিমাচল প্রদেশের মান্ডিতে ভারতীয় জনতা পার্টির হয়ে প্রার্থী হয়েছিলেন কঙ্গনা রানাওয়াত। নির্বাচনে জেতার পর, ৬ জুন দিল্লি যাওয়ার জন্য চণ্ডীগড় বিমানবন্দরে গিয়েছিলেন তিনি। সেখানে কুলবিন্দর কউর নামক এক মহিলা সিআইএসএফ জওয়ান অভিনেত্রীকে থাপ্পড় মারেন। কুলবিন্দর জানান ২০২০ সালের কৃষক আন্দোলনের সময় কঙ্গনার করা মন্তব্যের জন্যই তিনি অভিনেত্রীকে চড় মারেন।

এই ঘটনাকে কেন্দ্র করে ফেসবুকে একটি কোলাজ ভাইরাল হয়েছে। কোলাজটিতে সিআইএসএফ জওয়ানের পোশাকে কুলবিন্দর কউর ও এক মহিলার গালে থাপ্পড়ের দাগের ছবি দেখা যায়। কুলবিন্দরের ছবির নীচে ইংরেজিতে 'দ্য আর্টিস্ট' ও গালের ছবির নীচে 'দ্য আর্ট' লেখাটি দেখা যায়। একজন ফেসবুক ব্যবহারকারী ভাইরাল পোস্টটি শেয়ার করে ক্যাপশন হিসাবে লিখেছেন, ‘এক চ ড়েই কঙ্কনা বুঝতে পেরেছে দেশ 2014 সালে নয়, 1947 সালেই স্বাধীন হয়েছিল।’

সত্যি কি এই দাবি?
সত্যি কি এই দাবি?

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

আরও এক ফেসবুক ব্যবহারকারী কুলবিন্দর কউর ও গালে থাপ্পড়ের দাগের ছবিটির কোলাজ শেয়ার করে ক্যাপশন হিসাবে লিখেছেন, ‘ইনি সেই CISF মহিলা জওয়ান যিনি কঙ্গনা রানাওতকে চড় কষিয়েছেন। কঙ্গনা কৃষকদের খালিস্তানি বলে ডাকার কারণে তিনি রেগে চড়িয়ে দিয়েছেন।’

সত্যি কি এই দাবি?
সত্যি কি এই দাবি?

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম ভাইরাল পোস্টে যে মহিলার গালের থাপ্পড়ের দাগ দেখা যাচ্ছে তিনি কঙ্গনা রানাউত কিনা যাচাই করতে রিভার্স ইমেজ সার্চ করে। সার্চের মাধ্যমে আমরা 'অ্যাডস অফ দ্য ওয়ার্ল্ড" নামক এক ওয়েবসাইটে ভাইরাল ছবির একটি সম্পূর্ণ সংস্করণ দেখতে পাই এবং সেটি অভিনেত্রী কঙ্গনা রানাউতের নয় । 'স্ল্যাপ টু' শীর্ষক ওই পোস্টের ক্যাপশন অনুযায়ী, ছবিটি প্রিন্ট মিডিয়ামে বিজ্ঞাপন দেওয়ার জন্য তোলা হয়। ভাইরাল ছবিটি ৩০ মে ২০০৬ সালে প্রকাশিত হয়।

সেই বিজ্ঞাপন
সেই বিজ্ঞাপন

নীচে ভাইরাল ছবি ও বিজ্ঞাপনে ব্যবহৃত ছবির একটি তুলনা দেওয়া হল।

সেই ছবি
সেই ছবি

আমরা লক্ষ্য করি মূল ছবির একদম নীচে ডান দিকে বেগন স্প্রে বোতলের ছবি ও এবং ইংরেজিতে 'মশা মারে, ব্যাথাহীনভাবে' লেখাটি দেখা যায়। এই সুত্রধরে আমরা ২০০৬ সালের বেগন স্প্রের বিজ্ঞাপনের অনুসন্ধান করি। 

আমরা 'কুল মার্কেটিং থটস' নামক একটি ওয়েবসাইটে ৩১ মে ২০০৬ প্রকাশিত একটি ব্লগ দেখতে পাই। ‘বেগন স্ল্যাপ’ শীর্ষক ওই ব্লগে মহিলা ছাড়াও, আরও অন্য দুই ব্যক্তির গালে একই রকম চড়ের দাগসহ ছবি দেখা যায়। ব্লগ থেকে জানা যায় বেগনের মশা নিরোধক স্প্রের বিজ্ঞাপনের জন্য এই ছবিগুলি ব্যবহার করা হয় ২০০৬ সালে। 

Claim: ছবিতে কঙ্গনা রানাউতের গালে মহিলা সিআইএসএফ জওয়ানের থাপ্পড়ের দাগ দেখা যাচ্ছে 

Claimed By : Facebook Users 

Fact Check : False

(এই খবরটি Boom দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Boom-এর লিংক)

বায়োস্কোপ খবর

Latest News

অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে চিনতে পারল না পুলিশ, মদ্যপ হয়ে গাড়ি চালিয়ে গ্রেফতার পপ তারকা জাস্টিন টিম্বারলেক রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা,মৃত ১, মিলল জামিন প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.