বাংলা নিউজ > বায়োস্কোপ > পদ্মশ্রী-প্রাপ্ত গুন্ডেচা ভাইদের ওপর যৌন হেনস্থার অভিযোগ, সাড়া সংগীত মহলে
রমাকান্ত, অখিলেশ ও উমাকান্ত গুন্ডেচা, ছবি- সংগৃহিত
রমাকান্ত, অখিলেশ ও উমাকান্ত গুন্ডেচা, ছবি- সংগৃহিত

পদ্মশ্রী-প্রাপ্ত গুন্ডেচা ভাইদের ওপর যৌন হেনস্থার অভিযোগ, সাড়া সংগীত মহলে

  • এক শিক্ষার্থী জানিয়েছেন গাড়ির পিছনের সিটে বসে তাঁর তাঁর জামা খোলার চেষ্টা করেন রমাকান্ত। বাধা দেওয়া সত্ত্বেও জোর করে চুমু খান। 

রমাকান্ত, অখিলেশ, উমাকান্ত— তিন গুন্ডেচা ভাইয়ের ওপর যৌন হেনস্থার অভিযোগ। মধ্যপ্রদেশে তাঁদের সংগীত শিক্ষাপ্রতিষ্ঠানের একাধিক মহিলা এই অভিযোগ এনেছেন। প্রয়াত শিল্পী রমাকান্ত গুন্ডেচার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন। অন্য দুই ভাইয়ের বিরুদ্ধে করেছেন যৌন হেনস্থার অভিযোগ।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ‘ধ্রুপদী সংস্থান’ প্রতিষ্ঠানের ওই শিক্ষার্থী জানিয়েছেন গাড়ির পিছনের সিটে বসে তাঁর তাঁর জামা খোলার চেষ্টা করেন রমাকান্ত। বাধা দেওয়া সত্ত্বেও জোর করে চুমু খান। ফের কয়েক মাস পর ওই মহিলাকে জোর করে ধর্যণ করেন।

অভিযোগ উঠেছে অখিলেশ ও উমাকান্ত গুন্ডেচার বিরুদ্ধেও। অশ্লীল এসএমএস, বিশ্রী অঙ্গভঙ্গি, এমনকী জোর করে নাকি ছাত্রীদের ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। 

ওই শিক্ষার্থীর অভিযোগ সামনে আসার পর থেকেই একে একে সামনে আসতে থাকে নতুন নতুন ঘটনা। যদিও এই সমস্ত অভিযোগ মানতে নারাজ অখিলেশ ও উমাকান্ত। দাবি, তাঁদের ভাবমূর্তি নষ্ট করার জন্যই এমনটা হচ্ছে। শুধু তাই নয়, দুই ভাইয়ের মনে করেন এর পিছনে অন্য প্রতিষ্ঠানেরও হাত রয়েছে।

প্রসঙ্গত, যৌন হেনস্থার অভিযোগের ভিত্তিতে ২০২০ সালের ‘তানসেন সমারোহ’ অনুষ্ঠানে অংশগ্রহন থেকে বাদ পড়েছিলেন তাঁরা। যদিও ২০১৯-এই মৃত্যু হয় রমাকান্ত গুন্ডেচার। তিনি ও উমাকান্ত ২০১২ সালে পান ‘পদ্মশ্রী’।

দেশ-বিদেশ থেকে ছাত্রছাত্রীরা ধ্রুপদী সংগীতের তালিম নিতে প্রতি বছর আসেন ‘ধ্রুপদী সংস্থান’-এ। রমাকান্ত মারা যাওয়ার পর আপাতত এই সংস্থার দায়িত্ব সামলাচ্ছেন অখিলেশ ও উমাকান্ত। এই ঘটনাগুলি প্রকাশ্যে আসার পরে শুভা মুদগলের মতো অন্যান্য তারকা সংগীত শিল্পীরা গুন্ডেচাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। উপযুক্ত তদন্তেরও দাবি উঠেছে। অভিযোগকারিনীদের দাবি, অবিলম্বে গুন্ডেচা ভাইদের ক্ষমা চাইতে হবে। 

বন্ধ করুন