বাংলা নিউজ > বায়োস্কোপ > NCB-কে মিলেনিয়ালদের ভাষা শেখালেন ফারহা, আরিয়ানের মেসেজের অর্থ ভুল বুঝছে সংস্থা?
এবার আরিয়ানের পাশে ফারহা 
এবার আরিয়ানের পাশে ফারহা 

NCB-কে মিলেনিয়ালদের ভাষা শেখালেন ফারহা, আরিয়ানের মেসেজের অর্থ ভুল বুঝছে সংস্থা?

  • FOMO,SICK,DOPE-এর মতো শব্দ চ্যাট করতে গিয়ে আকচার ব্যবহার করে আজকের প্রজন্মের টেকস্যাভি ছেলেমেয়েরা। এই শব্দগুলোর অর্থ শিখিয়ে এনসিবির দিকে আঙুল তুললেন ফারহা! 

মাদক বিতর্কে শাহরুখ খান পুত্রের নাম জড়ানোর পর থেকে বহু বলিউড তারকাই প্রকাশ্যে তারকা পুত্রের সমর্থনে এগিয়ে এসেছেন। এই ব্যান্ডওয়াগানে এবার শামিল ফারহা খান আলি। হৃতিক রোশন আরিয়ানের সমর্থনে খোলা চিঠি লিখেছেন, এবার অভিনেতার প্রাক্তন স্ত্রীর দিদি ফারহা আলি খান এনসিবি আধিকারিকদের ‘ক্র্যাশ কোর্স’ করালেন মিলেনিয়ালদের ভাষা নিয়ে। সম্প্রতি সেশন কোর্টে আরিয়ানের একটি হোয়াটসঅ্যাপ মেসেজ নিয়ে তুমুল বিতন্ডা হয়েছিল। ক্রুজের পার্টি সম্পর্কে বন্ধু আরবাজ মার্চেন্টকে আরিয়ান একটি হোয়াটসঅ্যাপ টেক্সট পাঠায়, সেখানে শাহরুখ পুত্র লিখেছিলেন- ‘let’s have a blast'। মূলত ‘ফাটিয়ে মস্তি করি’ এই ধরণের মনের ভাব বোঝাতে ব্লাস্ট শব্দটি আজকের প্রজন্মের ছেলে-মেয়েরা ব্যবহার করে থাকে। 

ফারহান এদিন নিজের টুইটারের দেওয়ালে লেখেন, ‘প্রিয় এনসিবি, আজকের মিলেনিয়ালদের (২২-৩৭ বছর বয়সীরা) একটা ভাষা রয়েছে। আমাকে মাঝেমধ্যে গুগল করে নিতে হয় সেটা জানতে। যেমন ধরুণ- FOMO -(ফিয়ার অফ মিসিং আউট), SICK (সামথিং দ্যট ইজ নট কুল), DOPE (কিছু দুর্দান্ত), GOAT- ( সর্বকালের সেরা), BLAST (দারুণ একটা সময় কাটানো)। আরও জানতে চান? দয়া করে নীচের এই শব্দগুলো পড়ে নিন’। এই টুইটের সঙ্গে একটি স্ক্রিনশট জুড়ে দেন ফারহান, যেখানে মিলেনিয়ালদের মধ্যে ব্যবহৃত কিছু বহুল প্রচলিত শব্দ, যেমন ‘সল্টি’, ‘থার্স্টি’-র অর্থ রয়েছে। যেগুলো মূল ইংরাজি শব্দের চেয়ে একদম আলাদা। 

বৃহস্পতিবার কোর্টে সওয়াল-জবাব চলাকালীন, এনসিবির তরফে এএসজি আরিয়ান-আরবাজের মধ্যেকার এই হোয়াটসঅ্যাপ চ্যাটের কথা উল্লেখ করেন। আরিয়ানের কৌঁসুলি অমিত দেশাই স্পষ্ট বলেন, এনসিবি আরিয়ানের পাঠানো মেসেজের ভুল অর্থ বুঝছে। তিনি বলেন, ‘আজকের জেনারেশ নিজেদের মধ্যে কথোপকথনের জন্য একটা ভাষা ব্যবহার করে, সেটা ইংরাজি কিন্তু মূল ইংরাজি ভাষার চেয়ে আলাদা। সেই কথোপকথনের ভুল অর্থ অন্যরা বুঝতে পারে, বা বুঝে থাকে। হোয়াসটঅ্যাপ চ্যাটস কিন্তু আদতে ব্যক্তিগত কথোপকথন। কিন্তু আমাকে বলা হয়েছে রেভ পার্টি নিয়ে সরাসরি কোনও আলোচনা তাঁদের মধ্যে হয়নি’। 

গত সপ্তাহে ম্যাজিস্ট্রেট কোর্টে খারিজ হয়েছিল আরিয়ানের জামিনের আবেদন। গত বৃহস্পতিবার সেশন কোর্ট আরিয়ানের জামিনের আবেদনের রায় সংরক্ষিত রেখেছে। আগামী বুধবার দশেরার ছুটি শেষে আদালতের কাজ শুরুর দিন শাহরুখ-পুত্রের জামিনের আবেদনের রায় সামনে আসবে, ততদিন পর্যন্ত আর্থার রোড জেলেই বন্দি থাকবেন তারকা পুত্র। 

পেশায় জুয়েলারি ডিজাইনার ফারহা খান আলির এই টুইট নিয়েও এখন বিতর্কের ঝড়। অনেকেই সরাসরি তাঁকে কটাক্ষ করে, শাহরুখ খানের পিআর করা থেকে দূরে থাকবার পরামর্শ দেন। অনেকেই আবার ফারহার সঙ্গে সহমত পোষণ করেন। 

বন্ধ করুন