বাংলা নিউজ > বায়োস্কোপ > 'ভালো থাকুক সুন্দরবন', সুস্থ পরিবেশ গড়তে উদ্যোগী ফ্যাশন ডিজাইনার অভিষেক

গত বছর আমপান আর এই বছর ইয়াস, ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বিধ্বস্ত সুন্দরবন। কারো মাথা গোঁজার ঠাই নেই আবার কারো মুখে দু-বেলা দু-মুঠো অন্ন সংস্থানের অবস্থা টুকুও নেই। এই পরিস্থিতিতে বিপর্যস্ত জনজীবন সুন্দরবনের পাশে গিয়ে দাঁড়িয়েছেন সাধারণ মানুষ থেকে টলিউডের নামী দামী ব্যক্তিত্ব।

ইয়াসে অনেক স্থানীয়রাই হারিয়েছেন বাড়ি-ঘর। বিঘার পর বিঘা জমি নোনা জলের তলায়। আজ বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ নিয়ে সচেতনার প্রচার চালাচ্ছে বহু মানুষ। কিন্তু প্লাস্টিক নির্ভশীল মানুষ পারবে কি প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে? সুন্দরবনের যত্রতত্র পড়ে রয়েছে প্লাস্টিকের বোতল এবং আবর্জনা। টলি ইন্ডাস্ট্রির ফ্যাশন ডিজাইনার অভিষেক এবং এক স্বেচ্ছাসেবী সংস্থা সাফাইয়ের উদ্যোগ নিয়েছেন এদিন। সঙ্গে যোগ দিয়েছেন গ্রামের খুদেরাও।

সামাজিক মাধ্যমে ছবি তুলে অভিষেকের আর্জি, যাঁরা সুন্দরবনে ত্রাণ পৌঁছে দিতে যাচ্ছেন তাঁরা যেন যেখানে-সেখানে প্লাস্টিক বোতল না ফেলেন।

প্রসঙ্গত, একস্বেচ্ছা সেবী সংস্থার সহযোগে সুন্দরবন গোসাবার কাছে এক গ্রামে কমিউনিটি কিচেন চালান অভিষেক। গ্রামের যত্রতত্র বাস্তুতন্ত্র নষ্টের মতো জিনিস যেন না ফেলা হয়, সেই সচেতনতায় এই উদ্যোগ তাঁদের। তাঁদের উদ্য়োগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

 

বন্ধ করুন