বাংলা নিউজ > বায়োস্কোপ > ফিল্ম পাইরেসি রুখতে মরিয়া মোদী সরকার! সিনেমাটোগ্রাফ আইনে সংশোধন, অনুমোদন মন্ত্রিসভার

ফিল্ম পাইরেসি রুখতে মরিয়া মোদী সরকার! সিনেমাটোগ্রাফ আইনে সংশোধন, অনুমোদন মন্ত্রিসভার

পাইরেসি রুখতে পদক্ষেপ

পাইরেটসরা সাবধান! সিনেমা চুরি করার দিন শেষ, সিনেমাটোগ্রাফ আইনে বড় বদল আনল কেন্দ্র। সংসদের আগামী অধিবেশনেই পেশ হবে সিনেমাটোগ্রাফ আইনের সংশোধনী বিল।

ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য় স্বস্তির বার্তা দিলেন কেন্দ্রীয় তথ্য় ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। সিনেমাটোগ্রাফ আইন, ১৯৫২-তে বড়সড় বদল আনছেন কেন্দ্র। সেই প্রস্তাবে ইতিমধ্যেই শিলমোহর পড়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার। পাইরেসি মোকাবিলায় জরুরি পদক্ষেপ এটি। 

শতচেষ্টা সত্ত্বেও সিনেমা চুরি আটকানো সম্ভব হচ্ছে না কোনওভাবেই। তাই সিনেমাটোগ্রাফি আইনে অপরাধমূলক নীতি যোগ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পাশাপাশি ফিল্ম সার্টিফিকেশন সম্পর্কিত বেশকিছু বিষয়ও যুক্ত রয়েছে এই সংশোধিত আইনে। অনুরাগ ঠাকুর জানিয়েছেন সংসদের আসন্ন অধিবেশনেই সিনেমাটোগ্রাফ আইন (সংশোধিত), ২০২৩ বিল পেশ করা হবে। দ্রুত এই বিল পাশ করিয়ে তা কার্যকর করতে চায় কেন্দ্র। এদিন অনুরাগ ঠাকুর জানান, ‘পাইরেসির কারণে বিষয়বস্তু যাতে ক্ষতির মুখে না পড়ে তা নিশ্চিত করার জন্য, সিনেমাটোগ্রাফ অ্যাক্ট ২০২৩-এর খসড়া করা হয়েছে’। 

এবার থেকে সিনেমা হলে বসে অনৈতিকভাবে ভিডিয়ো রেকর্ডিং করা এবং তা প্রদর্শন করা অপরাধমূলক বলে গণ্য করা হবে। পাশাপাশি সেই সকল ওয়েবসাইটকে সরকার ব্লক করবে যেখানে পাইরেটেড ছবি প্রদর্শন করা হবে বা ছবির লিঙ্ক ডাউনলোড করা যাবে। 

সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের সদস্য বাণী ত্রিপাঠি টিকু হিন্দুস্তান টাইমসকে জানান, ‘এটা দীর্ঘদিনের অপেক্ষার ফল। আমি তো কবে থেকে চিৎকার করে বলছি এই আইনে পরিবর্তন দরকার। পাইরেসি শাস্তিযোগ্য অপরাধ, এই নিয়ে কোনও দ্বিমত নেই।’

প্রযোজকদের জন্য বড় স্বস্তি কেন্দ্রের এই পদক্ষেপ। পাইরেসির ধাক্কায় বড় ক্ষতির মুখে পড়তে হয়েছে বনি কাপুরকে। তাঁর তামিল ছিব ‘ভালিমাই’ মুক্তির আগেই অনলাইনে লিক হয়ে যায়। তাঁর কথায়, ‘এটা খুব জরুরি ছিল, ইতিবাচক একটা পদক্ষেপ’। প্রোডিউসার গিল্ডের সভাপতি শিবাশিস সরকারের কথায়, ‘নিঃসন্দেহে এই পদক্ষেপ ফিল্ম পাইরেসির বাড়বাড়ন্ত রুখতে সাহায্য করবে, বয়সানুসারে সার্টিফিকেশন পদ্ধতি চালু হবে সব প্ল্যাটফর্মে, সেটাও আশু পদক্ষেপ’। 

অনুমোদিত সংশোধনে বলা হয়েছে, কেউ যদি কপিরাইট মালিকের লিখিত অনুমতি ছাড়া সিনেমা হলে কোনওরকম রেকর্ডিং করেন কিংবা সিনেমার ভিডিয়ো ক্লিপিং রেকর্ডের চেষ্টা করা হয়, সে ক্ষেত্রে সেই ব্যক্তি এই শাস্তির আওতায় পড়বে। কেন্দ্রের এই পদক্ষেপে অনেকটাই স্বস্তিতে ফিল্ম জগত। 

আরও পড়ুন- ‘দেখি এটা কতদিন চলে…’, দিব্য়জ্যোতির সঙ্গে প্রেমচর্চা তুঙ্গে, মুখ খুললেন ‘মিঠাই’

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বায়োস্কোপ খবর

Latest News

IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.