বাংলা নিউজ > বায়োস্কোপ > প্রয়াত পরিচালক ও সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত, শোকবার্তা প্রাধনমন্ত্রীর
শোকবার্তা প্রাধনমন্ত্রীর
শোকবার্তা প্রাধনমন্ত্রীর

প্রয়াত পরিচালক ও সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত, শোকবার্তা প্রাধনমন্ত্রীর

  • সাহিত্য এবং চলচ্চিত্র জগতে এক নক্ষত্র পতন।

বাংলা চলচ্চিত্র ও সাহিত্য জগতে এক সোনালি অধ্যায়ের অবসান। প্রয়াত পরিচালক এবং সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত। বৃহস্পতিবার সকাল ছ'টা নাগাদ দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৭।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বুদ্ধদেববাবু। কিডনির সমস্যাও ছিল। পরিবার সূত্রের খবর, নিয়মিত ডায়ালিসিস হত। বৃহস্পতিবার আরও এক দফায় ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু সকালে বুদ্ধদেব বাবুর স্ত্রী ডাকতে গিয়ে দেখেন, সাড়া মিলছে না প্রখ্যাত পরিচালকের। পরে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

পরিচালকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে তিনি লেখেন, ‘শ্রী বুদ্ধদেব দাশগুপ্তর মৃত্যুতে শোকস্তব্ধ। তাঁর কাজ সমাজে একটা ছাপ ফেলেছে। এক খ্যাতনামা সাহিত্যিক ও কবিও ছিলেন তিনি। তাঁর পরিবার এবং অনুরাগীদের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি’।

‘তাহাদের কথা’, ‘উত্তরা’, ‘চরাচর’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘বাঘ বাহাদুর', ‘গৃহযুদ্ধ’-এর মতো অসামান্য সিনেমার জনক ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। ‘উত্তরা’, ‘তাহাদের কথা’-র জন্য পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ভারতীয় সিনেমায় রয়েছে তাঁর অনবদ্য অবদান। পরিচালকের মৃত্যুতে শোকের ছায়া বিনোদন, রাজনীতি এবং অন্যান্য মহলেও।

 

বন্ধ করুন