বাংলা নিউজ > বায়োস্কোপ > ওরা আসছে, কেউ রক্ষা পাবে না- দক্ষিণপন্থীদের বিরুদ্ধে অভিযোগ আব্বাস টায়ারওয়ালার
বজরং দলের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হলেন পরিচালক আব্বাস টায়ারওয়ালা। (ছবি সৌজন্যে - টুইটার)

ওরা আসছে, কেউ রক্ষা পাবে না- দক্ষিণপন্থীদের বিরুদ্ধে অভিযোগ আব্বাস টায়ারওয়ালার

  • ভোপালে 'আশ্রম' সিরিজের শ্যুটিংস্থলে উদয় হয়ে তান্ডব চালায় বজরং দল।এবার এই ঘটনার কড়া নিন্দা করে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে সোচ্চার হলেন 'জানে তু ইয়া জানে না' ছবি খ্যাত পরিচালক আব্বাস টায়ারওয়ালা।

রবিবার ভোপালে তোড়জোড় শুরু হয়েছিল 'আশ্রম' সিরিজের তিন নম্বর সিজনের শ্যুটিংয়ের। আচমকাই শ্যুটিংস্থলে উদয় হয় বজরং দলের কয়েকজন সদস্য। সংবাদসংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী এরপর শ্যুটিং সেটে তাণ্ডব চালায় বজরং দল। ভাঙচুর চালানোর পাশাপাশি আক্রমণ করে সিরিজের পরিচালক তথা বিখ্যাত বলি-ব্যক্তিত্ব প্রকাশ ঝা-কেও। মুখে কালি লেপে দেওয়া হয় তাঁর। গোটা ঘটনার দায় স্বীকার করে বজরং দলের নেতা সুশীল সুদেলের প্রকাশ্যে হুমকি, 'অবিলম্বে নাম পাল্টাতে হবে এই ওয়েব সিরিজের নচেৎ শুধু ভোপাল কেন মধ্যপ্রদেশের কোনও অঞ্চলেই এই ওয়েব সিরিজের শ্যুটিং করতে দেব না!'

এবার এই ঘটনার কড়া নিন্দা করে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে সোচ্চার হলেন 'জানে তু ইয়া জানে না' ছবি খ্যাত পরিচালক আব্বাস টায়ারওয়ালা। ফেসবুকে ভয়ডরহীনভাবে কাটা কাটা বাক্যে বলি-পরিচালক নেটিজেনদের উদ্দেশে লিখেছেন, ' সাবধান,এবার ওরা আপনাদের জন্য আসছে। আপনি কী মনে করছেন যে ওরা আপনার পক্ষে? একটু অপেক্ষা করুন আরও কয়েকটা দিন। যেদিন এমন কিছু করবেন যা ওদের পছন্দের সঙ্গে খাপ খাবে না, ঠিক সেদিনই টের পাবেন। ধরুন কিছু খেলেন কিংবা খেলেন না, কিছু পান করলেন অথবা করলেন না। নিজের ইচ্ছেমতো কোনও সিনেমা কিংবা বিজ্ঞাপন বানালেন অথবা প্রার্থনায় যোগ দিলেন বা দিলেন না। বা এমন কোনও কিছু করলেন যা ওদের রুচির সঙ্গে মেলে না। ব্যাস! তারপরেই দেখুন।

এখানেই থামেননি বলি-পরিচালক। তাঁর ফেসবুকের ওই পোস্টে আব্বাস আরও লিখেছেন, 'খেলাটা ধীরে ধীরে আরও ভয়ংকর হয়ে উঠেছে প্রতিদিন। সেভাবে দেখতে গেলে লোকচক্ষুর সামনে ভারত এখনও একটি গণতান্ত্রিক দেশ। মনে আছে তো? সেই যে সবাই একসঙ্গে থাকব, একসঙ্গে খেলব ব্যাপার স্যাপার। তবে এই একসঙ্গে খেলার জায়গাটা ক্রমশ সংকীর্ণ হয়ে আসছে। কেবল খেলার নিয়ম বদলে যাচ্ছে, নিয়ম বাড়ছে। এমন সব নিয়ম যা কোনওদিন হয়ত কল্পনাই করেননি। যখন তখন তৈরি হচ্ছে এইসব নিয়ম, নিষেধ। আর এরকমভাবেই চলতে থাকবে। যেন দম বন্ধ হয়ে আসছে। লেখার শেষে পরিচালকের সংযোজন, 'এখানে একপাশে শুধুই 'ওরা' আর এদিকে 'আমরা সবাই'। 

শুধু যে বজরং দল নয়, আব্বাস টায়ারওয়ালার নিশানায় যে বিজেপি সহ সমস্ত সংঘ পরিবারের বিভিন্ন শাখা সংগঠনগুলি, সেটা বলার অপেক্ষা রাখে না। ভারত এখন নামে মাত্র গণতন্ত্র, বাস্তবে নয়, বিরোধীদের এই অভিযোগও ধ্বনিত হয়েছে আব্বাসের পোস্টে। মতপ্রকাশের স্বাধীনতা থেকে সংখ্যালঘুদের অধিকার, এই সরকারের আমলে খণ্ডিত হয়েছে বলে যে অভিযোগ, সরাসরি কোনও নাম না করেও সেই বিষয়টির ওপরই আলোকপাত করেছেন পরিচালক। 

ওদিকে, জানা গেছে ভোপালে সিরিজের শ্যুটিং চলাকালীন শ্যুটিং ইউনিটের একাধিক গাড়ি থামিয়ে বজরং দলের সদস্যদের নেতৃত্বে পাথর ছোঁড়া হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন ইউনিটের কলাকুশলীরা। পুলিশের তরফে জানানো হয়েছে এই ঘটনার জেরে বজরং দলের চারজন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ভোপাল পুলিশের ডিআইজি এক বিবৃতির মাধ্যমে জানিয়েছেন যে ঘটনায় কোনও ব্যক্তি গুরুতর আহত হয়নি। তদন্ত চলছে। তবে এইরকম কোনও ঘটনা যে ভবিষ্যতে আর হবে না সে ব্যাপারে তিনি নিজে আশ্বস্ত করছেন।

বন্ধ করুন