বাংলা নিউজ > বায়োস্কোপ > বিপি সিংয়ের জায়গায় এফটিআইআইয়ের চেয়ারম্যান পদে এলেন শেখর কাপুর
শেখর কাপুর 
শেখর কাপুর 

বিপি সিংয়ের জায়গায় এফটিআইআইয়ের চেয়ারম্যান পদে এলেন শেখর কাপুর

  • বিপি সিংয়ের জায়গায় পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার নতুন চেয়ারম্যান নিযুক্ত হলেন শেখর কাপুর। 

বিপি সিংয়ের  জায়গায় পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার চেয়ারম্যান পদে এলেন বিশ্ববন্দিত চলচ্চিত্রকার শেখর কাপুর। বুধবার সন্ধ্যায় এফটিআইআইয়ের নয়া চেয়ারম্যানের নাম ঘোষণা করা হল তথ্য-সম্প্রচার মন্ত্রকের তরফে। বিপি সিংয়ের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পর শেখর কাপুরকে FTII সোসাইটির সভাপতি এবং গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান রূপে নিযুক্ত করা হল। মোদী সরকারের জমানায় চতুর্থ এফটিআইআআই চেয়ারম্যান শেখর কাপুর ( পূর্বসূরী গজেন্দ্র চৌহান, অনুপম খের, বিপি সিং)।

নিজের আসন গ্রহণ করার পর থেকে আগামী তিন বছর পর্যন্ত এফটিআইআইয়ের চেয়ারম্যানের পদে থাকবেন শেখর কাপুর। চলচ্চিত্র ও টেলিভিশনের দুনিয়ার জন্য দেশের সবচেয়ে চর্চিত শিক্ষা প্রতিষ্ঠান পুণেতে অবস্থিত ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অফ ইন্ডিয়া।

ভারতীয় চলচ্চিত্র ও টেলিভিশন সংস্থান (FTII) হল ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ একটি স্বশাসিত সংস্থা।এটি পুণের প্রভাৎ ফিল্ম কম্পানিকে কেন্দ্র করে গড়ে উঠেছিল ১৯৬০ সালে। সংস্থানটি আন্তর্জাতিক চলচ্চিত্র ও টেলিভিশন প্রতিষ্ঠান সমন্বয় কেন্দ্র-এর সদস্য; যা বিশ্বের প্রধান প্রধান চলচ্চিত্র বিশ্ববিদ্যালয়গুলির সমন্বয় সাধক সংস্থা। 

নাসিরুদ্দিন শাহ,শাবানা আজমি, ওম পুরী, জয়া বচ্চনের মতো অভিনেতারা এই শিক্ষা প্রতিষ্ঠানের কৃতী ছাত্র। 

বন্ধ করুন