বাংলা নিউজ > বায়োস্কোপ > প্রকাশ্যে ‘গোলন্দাজ’-এর ফার্স্ট লুক পোস্টার, এবার 'ভারতীয় ফুটবলের জনক' দেব
গোলন্দাজের ফার্স্ট লুক পোস্টার প্রকাশ্যে
গোলন্দাজের ফার্স্ট লুক পোস্টার প্রকাশ্যে

প্রকাশ্যে ‘গোলন্দাজ’-এর ফার্স্ট লুক পোস্টার, এবার 'ভারতীয় ফুটবলের জনক' দেব

  • পরাধীনতার শিকল ছিঁড়ে ফুটবল পায়ে এগিয়ে চলার লক্ষ্যে অবিচল দেব, প্রকাশ্যে নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর বায়োপিকের ফার্স্ট লুক পোস্টার। 

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান। দোল পূর্ণিমার দিনই মুক্তি পেল দেবের বহু প্রতীক্ষিত এবং বহু চর্চিত ছবি ‘গোলন্দাজ’-এর ফার্স্ট লুক পোস্টার। ছবির মুক্তির তারিখ ঘোষণা হয়েছিল চলতি সপ্তাহের শুরুতেই, আর রবিবার সকালে কথা মতোই নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর বায়োপিকের এই পোস্টার। 

পরিচালক ধ্রব বন্দ্যোপাধ্যায়ের এই পিরিয়ড ড্রামায় ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর চরিত্রে অভিনয় করছেন দেব। গত বছর অগস্ট মাসে মুক্তি পাওয়ার কথা ছিল এই ছবির, তবে করোনার জেরে সব পরিকল্পনা ভেস্তে যায়। অবশেষে করোনা কাঁটা পেরিয়ে চলতি বছর স্বাধীনতা দিবসের প্রাক্কালে মুক্তি পেতে চলেছে ‘গোলন্দাজ’। 

এদিন প্রযোজনা সংস্থা ভেঙ্কটেশ ফিল্মসের তরফে ছবির পোস্টার প্রকাশ্যে আনা হয়েছে। যেখানে শেকল ছিঁড়ে ফুটবল পায়ে এগিয়ে যেতে দেখা গেল দেবকে। চোখে মুখে ফুটে উঠছে অদম্য জেদ, আর লক্ষ্যে অবিচল থাকার সংকল্প। বলাই যায়, ছবির পোস্টারে শেকল আসলে পরাধীনতার শেকল। ভারতীয় ফুটবলের জনক, যিনি একজন বাঙালিও বটে কালেন নিয়মে তিনি হারিয়ে গিয়েছেন অজানা অতীতে । সেটাই খুঁজে বার করার চেষ্টা করবে ‘গোলন্দাজ’ ।

কে এই নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারী? 

১৮৭৭ সালে হেয়ার স্কুলে পড়বার সময়, কিশোর নগেন্দ্র প্রসাদ স্কুলের মাঠে বন্ধুদের নিয়ে ফুটবল খেলা শুরু করেন। এরপর তাঁর প্রচেষ্টাতে তৈরি হয় ‘দ্য বয়েজ ক্লাব’-যা ছিল কোন ভারতীয় দ্বারা প্রতিষ্ঠিত ফুটবলের প্রথম সংগঠন। সেই কারণেই তাঁকে 'ভারতীয় ফুটবলের জনক' বলা হয়।

গোলন্দাজে ইশা সাহাকে দেখা যাবে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর স্ত্রী কমলিনীর ভূমিক়ায়। শোভাবাজারের রানি কমলিনীর ছিলেন নগেন্দ্রপ্রসাদের সবচেয়ে বড় সাপোর্ট সিস্টেম। দেবের অনস্ক্রিন বাবা, সূর্য কুমার সর্বাধিকারীর ভূমিকায় থাকবেন শ্রীকান্ত আচার্য। অন্যদিকে ইন্দ্রাশিস আচার্যর দেখা মিলবে জিতেন্দ্রর চরিত্রে। নগেন্দ্র প্রসাদের ভাই তথা বন্ধু বিনোদের চরিত্রে অভিনয় করছেন জন ভট্টাচার্য। এবং স্বাধীনতা সংগ্রামী ভার্গবের চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ ভট্টাচার্য।

ক্রীড়া সাংবাদিক দুলাল দে-র সঙ্গে জুটি বেঁধে এই ছবির চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। এই ছবিতে নিজের ফুটবল খেলার দক্ষতা বাড়াতে ভাইচুং ভুটিয়ার কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন দেব। ২০১৭-র ডিসেম্বরে মুক্তি পেয়েছিল প্রযোজক সংস্থা এসভিএফের ব্যানারে দেবের 'আমাজন অভিযান'। ফলে সাড়ে তিন বছর পর ফের একবার এসভিএফের ছবিতে দেব। নিঃসন্দেহে করোনা লকডাউন পরবর্তী সময়ে টলিউডের সবচেয়ে বড় রিলিজ হতে চলেছে ‘গোলন্দাজ’।

বন্ধ করুন