বাংলা নিউজ > বায়োস্কোপ > মালাইকার মতো ফিট বডি পেতে কী করবেন? 'বীরভদ্রাসন’ শেখালেন নায়িকা
মালাইকার ‘বীরভদ্রাসন’
মালাইকার ‘বীরভদ্রাসন’

মালাইকার মতো ফিট বডি পেতে কী করবেন? 'বীরভদ্রাসন’ শেখালেন নায়িকা

  • নিজেকে ফিট রাখতে যোগাসনের মাধ্যমে স্বাস্থ্য সচেতনতার টিপস দিলেন অভিনেত্রী।

কর্মব্যস্ত মানুষ হঠাৎ করেই ঘরবন্দী। করোনাভাইরাস মহামারির সময় বাড়িতে থাকাই জরুরি। বাইরে গিয়ে হাঁটাহাঁটি বা ব্যায়াম করার সুযোগও নেই। বাড়িতে নিজেকে কী করে সুস্থ রাখবেন? 

এবার শরীরের দিকে নজর রাখতে সকলকে যোগব্যায়াম করার কথা বললেন অভিনেত্রী মালাইকা আরোরা। নিজেকে ফিট রাখতে যোগাসনের মাধ্যমে স্বাস্থ্য সচেতনতা তুলে ধরলেন অভিনেত্রী। ছবি পোস্ট করে ‘বীরভদ্রাসন’ বা যোগার ক্ষেত্রে ‘Warrior Pose 2’  কী নিয়মে করতে হবে, তা জানালেন তিনি। 

বীরভদ্রাসন করছেন, নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে সেই ছবি পোস্ট করেন মালাইকা। সকলকে ফিটনেস সম্পর্কিত বার্তা দিতে দেখা যায় তাঁকে। ছবি পোস্ট করে অভিনেত্রী আসনের নিয়মাবলী লিখেছেন। ক্যাপশনে লিখেছেন, এটা আরাম করার সময়, নিজের এবং প্রিয় জনের সঙ্গে উদযাপন করার সময়। হাল্কা রোদ, পুলের সামনে আপনার পেশিগুলো শিথিল করুন, নতুন আকাঙ্খা এবং লক্ষ্যগুলোকে স্বাগত জানান। 

পদ্ধতিঃ

প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে পা দুটো দুপাশে সাধ্যমতো ছড়িয়ে দিন। পায়ের পাতা দুটো সামনের দিকে থাকবে এবং পরস্পর সমান্তরাল হবে। এরপর ডান পায়ের পাতা ডান দিকে ৯০ ডিগ্রি কোণে (ছবির মতো) বাঁকান। এরপর হাত দুটো কাঁধের সমান্তরালে টান টান করে তুলুন। মাথাটা ঘুরিয়ে শ্বাস ছাড়তে ছাড়তে ডান দিকে তাকান। চেষ্টা করবেন থুতনি ও ডান হাত এক লাইন বরাবর রাখতে।

এবার আস্তে আস্তে ডান হাঁটু মুড়ে ডান দিকে ঝুঁকে যান। খেয়াল রাখবেন, হাঁটু ঝুঁকবে প্রায় ৯০ ডিগ্রি পর্যন্ত কিন্তু মাথা থেকে কোমর যেন না ঝোঁকে। দেহ সোজা রাখবেন। দুই পায়ে ভারসাম্য বজায় রেখে এই আসনে স্থির থাকবেন। এই আসন করার সময় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস চালাতে চালাতে ১০-১৫ সেকেন্ড স্থির হয়ে থাকুন। 

আসনের উপকারিতা সম্পর্কে অভিনেত্রী জানিয়েছেন, আসনের নাম ‘বীরভদ্রাসন’ বা ‘Warrior Pose 2’। আসনের মাধ্যমে আপনার শারীরিক শক্তি উদযাপন হয়। তলপেট ও নিতম্বের মেদ কমে। মেরুদণ্ডের স্থিতিস্থাপকতা বাড়ে। 

বন্ধ করুন