বাংলা নিউজ > বায়োস্কোপ > গির অরণ্যে সপরিবারে ছুটি কাটিয়ে বিতর্কে আমির খান! হাইকোর্টে নালিশ সমাজকর্মীর
বিতর্কে আমির 
বিতর্কে আমির 

গির অরণ্যে সপরিবারে ছুটি কাটিয়ে বিতর্কে আমির খান! হাইকোর্টে নালিশ সমাজকর্মীর

  • আমির খানের গির দর্শন ঘিরে জট পাকালো বিতর্ক। জল গড়াল গুজরাত হাইকোর্ট পর্যন্ত। 

দু-দিন আগেই ১৫তম বিবাহবার্ষিকী উপলক্ষ্যে গুজরাতের গির অরণ্যে হাজির হয়েছিলেন আমির খান,কিরণ রাওরা। গির জাতীয় উদ্যানে আমিরি সফর নিয়ে এবার প্রশ্নচিহ্ন তুলে দিলেন পোরবন্দরের এক আইনজীবী তথা আরটিআই কর্মী। আমির খানের সফরের জন্য নিময় লঙ্ঘন করেছে বন দফতর এই অভিযোগ এনে গুজরাত হাইকোর্টে নালিশও জানিয়েছেন ওই সমাজকর্মী।

ভানু ওদেদারা নামের ওই অভিযোগকারী গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতিকে লিখিত অভিযোগে জানান আমির খানের গির অরণ্যে সফরের সময় বিরল প্রজারিত এশিয়াটিক সিংহর উপর নির্যাতন চালানো হয়েছে। গত ২৭ ডিসেম্বর গির অরণ্যে হাজির হয়েছিলেন আমির। বন দফতরের কর্মীদের উপর অভিযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন তিনি। বন্যপ্রাণী সংরক্ষণের আওতায় বনকর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার আবেদন জানিয়েছেন ভানু। তাঁর অভিযোগ আমির খান ও তাঁর সঙ্গে সফররত অন্য পঞ্চাশজন যাতে এশিয়াটিক সিংহের দর্শন পান, সেই কারণে জোর করে ১৩টি সিংহকে টুরিস্ট রুটে ঠেলে দিয়েছিল বন দফতরের কর্মীরা। 

ফটো তোলার এবং কারুর দর্শনের জন্য সংরক্ষিত প্রাণীদের এইভাবে নির্যাতন করা দণ্ডণীয় অপরাধ। পাশাপাশি আমির খানকে লায়ন রেসকিউ সেন্টারেও নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে সাধারণের প্রবেশাধিকার নেই। 

বন্যপ্রাণের স্বার্থে এই অভিযোগের বিরুদ্ধে আদালত যাতে স্বতঃপ্রণোদিতভাবে ব্যবস্থাগ্রহণ করে সেই আবেদন জানিয়েছেন ভানু ওদেদারা। এই অভিযোগকে যেন জনস্বার্থ মামলা বলে বিবেচিত করে কোর্ট, জানিয়েছেন তিনি। 

গির অরণ্যে ট্যুরিজমের চাপ বাড়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সিংহদের বাসস্থান ও স্বাভাবিক জীবনযাপন, এই সংক্রান্ত বহু জনস্বার্থ মামলা ইতিমধ্যেই গুজরাত হাইকোর্টে জমা রয়েছে। তবে আমির খানের নাম জড়িয়ে থাকায় স্বভাবতই চর্চার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে গির অরণ্যে এশিয়াটিক লায়নের সংরক্ষণের প্রশ্নটি। 

বন্ধ করুন