বাংলা নিউজ > বায়োস্কোপ > R Madhavan’s Rocketry: নাম্বি নারায়ণনকে নিয়ে রকেট্রিতে যা দেখানো হয়েছে তা ভুল, অভিযোগ ইসরোর প্রাক্তন বিজ্ঞানীদের

R Madhavan’s Rocketry: নাম্বি নারায়ণনকে নিয়ে রকেট্রিতে যা দেখানো হয়েছে তা ভুল, অভিযোগ ইসরোর প্রাক্তন বিজ্ঞানীদের

'রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট'-এ দেখানো ৯০ শতাংশ তথ্যই ভুল, দাবি ইসরোর প্রাক্তন বিজ্ঞানীদের। 

'রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট' সারা দেশে প্রচুর প্রশংসা কুড়িয়েছে। ভালো ব্যবসাও করেছে। যা বিজ্ঞানী নাম্বি নারায়ণনর বায়োপিক। কিন্তু এত দিন পর এই সিনেমায় দেখানো তথ্য নিয়ে গুরুতর অভিযোগ উঠছে। বলা হচ্ছে ছবিতে দেখানো ৯০ শতাংশ তথ্যই ভুল। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) কয়েকজন প্রাক্তন বিজ্ঞানী অভিযোগ করেছেন যে 'রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট' ছবিতে এবং কিছু টেলিভিশন চ্যানেলের মাধ্যমে বিজ্ঞানী নাম্বি নারায়ণন যে দাবি করেছেন তা মিথ্যা এবং ইসরোর মানহানি হয়েছে এতে। প্রসঙ্গত, আর মাধবন পরিচালিত-প্রযোজিত-অভিনীত ছবি 'রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট' সারা দেশে প্রচুর প্রশংসা কুড়িয়েছে। ভালো ব্যবসাও করেছে। যা বিজ্ঞানী নাম্বি নারায়ণনের বায়োপিক। কিন্তু এত দিন পর এই সিনেমায় দেখানো তথ্য নিয়ে গুরুতর অভিযোগ উঠছে।

ইসরোর এলপিএসই-র ডিরেক্টর মুথুনায়গম, ক্রায়োজেনিক ইঞ্জিনের ডেপুটি ডিরেক্টর শশীকুমারন ও আরও কিছু বিজ্ঞানী মিলে অভিযোগ তুলেছেন যে, নাম্বি নারায়ণন ইসরো এবং অন্যান্য বিজ্ঞানীদের মানহানি করছেন। তিনি সিনেমাতে যেভাবে দাবি করেছেন যে তিনি একাধিক প্রকল্পের জনক, তা ভুল। এমনকী সিনেমাতে যে দেখানো হয়েছে তিনি একবার ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের ভ্রম সংশোধন করেছিলেন সেটাও সর্বৈব ভুল। 

ওই বিজ্ঞানীরাও এটা বলেন, 'ছবিতে নাম্বি নারায়ণন যে দাবি করেছেন, বিক্রম সারাভাই (ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রাণপুরুষ) তাঁকে পিজি করার জন্য আমেরিকার প্রেস্টন বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছিলেন, এটাও ভুল কথা। যে বিজ্ঞানীকে পাঠানো হয়েছিল তিনি ছিলেন এলপিএসের ডিরেক্টর মুথুনায়াকাম। আরও পড়ুন: এল ‘কপিল শর্মা শো’র নতুন প্রোমো, ক্রুষ্ণাকে বাদ দিয়ে এন্ট্রি এক সেক্সি নায়িকার

এই প্রাক্তন বিজ্ঞানীরা ইসরোর বর্তমান চেয়ারম্যান এস সোমনাথের কাছে আবেদন জানিয়েছেন যাতে তিনি এই সিনেমায় দেখানো ‘ভুল তথ্য’ নিয়ে জলদি কোনও পদক্ষেপ নেন। ছবিতে নারায়নের দাবি ছিল যে, তাঁর গ্রেফতার হওয়ার কারণে ক্রায়োজেনিক প্রযুক্তি নিয়ে কাজ শেষ করতে অনেকটাই দেরি হয়ে যায় ভারতের। এদিকে বিজ্ঞানীদের দাবি, ইসরো গত শতাব্দীর নবম দশকে এই প্রযুক্তিতে কাজ করেছিল। যার দায়িত্বে ছিলেন ইভিএস নাম্বুথিরি। নারায়ণনের ওখানে কিছুই করার ছিল না। অনেকে তো প্রস কনফারেন্সে এটাও দাবি করেন যে নারায়ণন তাঁদের অর্জন করা কৃতিত্ব নিজের বলে চালাতে চাইছে। আরও পড়ুন: কঙ্গনার এমার্জেন্সিতে যোগ দিলেন মিলিন্দ সোমান, কোন চরিত্রে দেখা মিলবে তাঁর?

প্রসঙ্গত, ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’ ইংরেজি, হিন্দি এবং মালায়ালাম, কন্নড়,তামিল এবং তেলেগু ভাষায় মুক্তি পেয়েছে। ছবির নির্মাতাদের দেওয়া খবর অনুসারে ২৫ কোটি বাজেটের এই ছবি ৫০ কোটি আয় করেছে। প্রেক্ষাগৃহে ভালো ব্যবসা করার পর সিনেমা দেখা যাচ্ছে অ্যামাজন প্রাইমে। সিনেমায় দেখানো হয়েছে নাসায় কোটি কোটি টাকার চাকরির অফার হেলায় ফিরিয়েছিলেন নাম্বি নারায়ণন। দেশের উন্নয়নের স্বার্থে নিজেকে সমর্পন করা এই বিজ্ঞানীর বিরুদ্ধে গুপ্তচর বৃত্তির অভিযোগ এনেছিল সিবিআই, গ্রেফতারও হন তিনি। কিন্তু ১৯৯৮ সালে নাম্বি নারায়ণকে নির্দোষ ঘোষণা করে সব অভিযোগ থেকে অব্যাহতি দেয় সুপ্রিম কোর্ট। সেই গল্পই বলেছে এই ছবি। ‘রকেট্রি-দ্য নাম্বি এফেক্ট’-এ মাধবন ছাড়াও রয়েছেন সিমরণ বাগ্গা। সিনেমার হিন্দি ভার্সনে সাংবাদিকের চরিত্রে কেমিও করেছেন শাহরুখ খান।

বায়োস্কোপ খবর

Latest News

IIT খড়গপুরের হস্টেলের ছাদ থেকে উদ্ধার ছাত্রীর ঝুলন্ত দেহ, মৃত্যু ঘিরে রহস্য ১৬ জুলাই পর্যন্ত দারুন ভালো সময়! চাকরিতে পদোন্নতি, বেতনও বাড়তে পারে, লাকি কারা? ছেলের সঙ্গে নেই কোন যোগাযোগ! Fathers Day-তে শিখর ধাওয়ানের আবেগঘন বার্তা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে, ঘটনাস্থলে যাচ্ছেন মমতা ‘নেশাগ্রস্ত মানুষদের সঙ্গে মিশে…’! ফ্যাশন সিনেমার পর যেভাবে বদলায় কঙ্গনার জীবন ৭ দিনে ৮০০ টাকা বেড়েছে সোনার দাম, কলকাতায় আজ কততে বিকোচ্ছে হলুদ ধাতু? ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্নপূর্ণ করতে ইয়র্কশায়ারে মদ্যপান পর্যন্ত করেছিলেন রফিক ‘মনে হচ্ছিল যে আর বাঁচব না’, এখনও কাঁপছেন কাঞ্চনজঙ্ঘায় থাকা ৭ মাসের অন্তঃসত্ত্বা কিছু জায়গায় অনিয়ম ধরা পড়েছে, নিট প্রশ্নকাণ্ডে 'সুর বদল' ধর্মেন্দ্র প্রধানের হাসপাতালে ভর্তি সন্ধ্য়া রায়! রয়েছে বুকে অস্বস্তি, কেমন আছেন প্রবীণ অভিনেত্রী?

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.