বাংলা নিউজ > বায়োস্কোপ > দর্শক টানতে ব্যর্থ তারকারা, টাকা ঢালতে অনীহা বলি-প্রযোজকদের! ঘোষণার পরেও আটকে একাধিক বিগ বাজেট ছবি

দর্শক টানতে ব্যর্থ তারকারা, টাকা ঢালতে অনীহা বলি-প্রযোজকদের! ঘোষণার পরেও আটকে একাধিক বিগ বাজেট ছবি

আটকে বিগ বাজেট বলিউড ছবি 

Bollywood: হলে দর্শক টানতে হিমসিম খাচ্ছেন নামী-দামী তারকারা। তাই ছবির পিছনে জলের মতো টাকা ঢালার সাহস দেখাচ্ছেন না প্রযোজকরা। কী বলছে বলিউড ইন্ডাস্ট্রি? 

দীর্ঘদিন ধরে আটকে রয়েছে একাধিক বিগ বাজেট বলিউড ছবি। ঘোষণার পরেও ফ্লোরে যাচ্ছে সেইসব ফিল্ম। স্টুডিও থেকে উপযুক্ত অর্থ জোগাড় করতে হিমসিম খাচ্ছেন প্রযোজকরা, পাশাপাশি কোন তারকায় বিনিয়োগ করলে রিটার্ন আসবে সেই নিয়েও নিশ্চিত হতে পারছেন না তাঁরা। সাম্প্রতিক সময়ে আমির খান, সলমন খান থেকে অক্ষয় কুমারদের মতো সুপারস্টারদের ছবি বক্স অফিসে পরপর ব্যর্থ। স্বভাবতই কপালে চিন্তার ভাঁজ ইন্ডাস্ট্রির।

করোনা পরবর্তী সময়ে হাতে গোনা হিট ছবি উপহার দিয়েছে বলিউড। অন্যদিকে দক্ষিণী ছবির সাঁড়াশি চাপে প্রাণ ওষ্ঠাগত বি-টাউনের নির্মাতাদের। একদিকে প্যান ইন্ডিয়া মার্কেট দখলে মরিয়া দক্ষিণ, অন্যদিকে দর্শক হারাচ্ছে হিন্দি ছবি। ডিজনি ইন্ডিয়া জানিয়ে দিয়েছে ‘ব্রহ্মাস্ত্র’ ফ্র্যাঞ্চাইসির পরবর্তী ছবিতে আগ্রহী নয় তারা। বক্স অফিসে হিটের তকমা পাওয়া ছবিও বিনিয়োগকারী হারাচ্ছে! ডিজনি সরে যাওয়ার পর করণ জোহরের ধর্মা প্রোডাকশনের এই সাই-ফাই ফ্র্যাঞ্চাইসি নিয়ে আগ্রহ প্রকাশ করেছিল আম্বানিদের জিও স্টুডিও। তবে ‘ব্রহ্মাস্ত্র ২’ লিড তারকা কে হবেন সেই সিদ্ধান্তই চূড়ান্ত নয়। ফল মাঝপথেই আটকে এই প্রোজেক্ট! অয়ন এখন ব্যস্ত যশ রাজের নতুন ছবি নিয়ে। 

মাইথোলজিক্যাল ছবি ‘দ্য ইমমর্টাল অশ্বথামা’ আপতত বিশ বাঁও জলে। শুরুতে জানা গিয়েছিল ভিকি কৌশলকে এই ছবিতে দেখা যাবে মুখ্য ভূমিকায়। তবে প্রযোজক রনি স্ক্রুওয়ালা এই ছবি থেকে সরে দাঁড়ালে দায়িত্ব নেয় জিও স্টুডিও। ভিকি কৌশলের উপর কয়েক শো কোটি বিনিয়োগে রাজি নয়, সংস্থা। তাই পরিচালকের আদিত্য ধরের অমত সত্ত্বেও ‘বাদ’ পড়েন ভিকি। আপতত চলছে নতুন নায়কের খোঁজ। অন্যদিকে করণ জোহরের ‘ড্রিম প্রোজেক্ট’ তখত-এর কোনও আপটেড নেই। করোনাকালের আগে ঘোষণা হয়েছিল ছবির কাস্টের। তারপর এই ছবি তাকে তোলা রয়েছে সযত্নে!

লার্জ স্কেলের ছবি তৈরির আগে প্রযোজকরা চাইছেন বক্স অফিসের গভীরতা আরও খানিকটা মাপতে। বড় বড় সুপারস্টারদের পারিশ্রমিক নিয়েও চলছে আলোচনা। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযোজক Live mint-কে জানান, ‘এখন ছবির ব্যবসায় অনিশ্চয়তা অনেক বেড়েছে। প্রযোজকরা রিস্ক নিতে ভয় পাচ্ছেন, কারণ মার্কেটে মন্দা চলছে’। তিনি আরও যোগ করেন, বিগ বাজেট ছবি তৈরির জন্য ভারতে আজও সুপারস্টারদের উপর ভরসা করা ছাড়া উপায় নেই। হলিউডের মতো ফ্র্যাঞ্চাইসির নামে ছবি এদেশে চলবে না। কিন্তু আজকাল স্টারেরাও অনেক বেশি সচেতন ছবির বক্স অফিস নাম্বার নিয়ে, পাশাপাশি স্টুডিওগুলোও আগের বেশি সতর্ক কোন তারকার উপর বিনিয়োগ করলে লক্ষ্মীলাভ হবে সেই ব্যাপারে। 

‘ব্রহ্মাস্ত্র ২’ এবং ‘দ্য ইমমর্টাল অশ্বথামা’ নিয়ে মিন্টের প্রশ্নের কোনওরকম জবাব মেলেনি জিও স্টুডিও বা ডিজনি ইন্ডিয়ার তরফে। তবে শুধু এই দুই বিগ বাজেট প্রোজেক্টই নয়, হৃতিক রোশনের ‘কৃশ’ ফ্রাঞ্চাইসির নতুন ছবিও দীর্ঘদিন আটকে রয়েছে। ২০১৩ সালে মুক্তি পেয়েছিল ‘কৃশ ৩’। ১০ বছর পরেও ফ্লোরে যায়নি সুপারহিরো হৃতিকের ছবি। 

এক স্টুডিও এক্সিকিউটিভ জানান, ইন্ডাস্ট্রির সেরা প্রতিভাদেরে নিয়ে আজকাল নানান মতামত শোনা যাচ্ছে। সলমন খানের ‘কিসি কা ভাই কিসি কা জান’ মাত্র ১১০ কোটিতেই আটকে গিয়েছে। রণবীর কাপুরের ‘তু ঝুটি মেয় মক্কার’ ১৫০ কোটি আয় করেছে দেশের বক্স অফিসে, ওদিকে ‘ব্রহ্মাস্ত্র’র মতো বিগ বাজেট আর বিগ স্কেলের ছবি মাত্র ২৫৭ কোটি টাকা আয় করেছে। ছবির বাজেটের সঙ্গে যা কোনওভাবেই সুবিচার করতে পারেনি, ফলে দিনের শেষে প্রযোজকের কোনও লাভ হয়নি। ছবির গুণগতমান সঠিক না হলে আজকের দিনে দর্শক টিকিট কেটে হলে যাবে না, স্পষ্ট জানান তিনি। তাঁর কথায়, লোকমুখে প্রচার খুব জরুরি আজকাল। হল ফিরতি দর্শক ছবির রিভিউ ভালো না দিলে সেই ছবি দর্শক টানতে পারবে না কোনওমতেই। 

ট্রেড অ্যানালিস্ট তথা এক্সিবিটর গিরীশ জোহরের কথায়, ‘সতর্ক ঘন্টা তো নিঃসন্দেহে বেজে গিয়েছে ইন্ডাস্ট্রির অন্দরে। সকলেই নতুন করে অঙ্ক কষছে, বক্স অফিস টেস্টে পাশ করা এখন আর সহজ হবে না, তাই নতুন ভাবনা-চিন্তা জারি রয়েছে’।

 

বায়োস্কোপ খবর

Latest News

কদিন পরই হার্দিকের জন্য গলা ফাটাবে ভক্তরা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে বলছেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে! MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর সোমে 'শনির দশা', ১৫ মিনিটেই শেয়ার বাজার থেকে 'হাওয়া' ৫ লাখ কোটি! প্রথমবার বুন্দেসলিগা জয় বেয়ার লেভারকুসেনের, ইতিহাসে নাম লেখালেন আলোনসো

Latest IPL News

কদিন পরই হার্দিকের জন্য গলা ফাটাবে ভক্তরা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে বলছেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.