বাংলা নিউজ > বায়োস্কোপ > Jean-Luc Godard died: নক্ষত্রপতন! চলে গেলেন নতুন ধারার ফরাসি চলচ্চিত্রের গডফাদার জঁ লুক গদার
প্রয়াত জঁ-লুক গদার (ছবি-সংগৃহীত)

Jean-Luc Godard died: নক্ষত্রপতন! চলে গেলেন নতুন ধারার ফরাসি চলচ্চিত্রের গডফাদার জঁ লুক গদার

  • Jean-Luc Godard died: 'ব্রেথলেস' বিশ্ব চলচ্চিত্র জগত! প্রয়াত কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক জঁ লুক গদার। বয়স হয়েছিল ৯১ বছর। 

বিশ্ব চলচ্চিত্র আজ অভিভাবকহীন! প্রয়াত ফরাসি নব-কল্লোল চলচ্চিত্রের জনক জঁ-লুক গদার। বয়স হয়েছিল ৯১ বছর। ফ্রান্সের সংবাদপত্র লিবারেশনের তরফে গদারের মৃত্যু সংবাদ জানানো হয়েছে। চলচ্চিত্রকে অন্য এক ভাষা দিয়েছিলেন গদার। মৌলবাদের বিরুদ্ধে আওয়াজ, প্রতিষ্ঠানের রীতিনীতি বিরুদ্ধে সরব হয়েছেন সব সময়েই এই প্রবাদপ্রতিম চলচ্চিত্র ব্যক্তিত্ব।

বিশ্বের সর্বকালের সেরা পরিচালকদের অন্যতম তিনি। ষাটের দশকের শুরুতেই প্রথম পূর্ণ দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘ব্রেথলেস’ তৈরি করেছিলেন তিনি। গদারের এই ছবি পালটে দিয়েছিল সিনেমার ভাষা। গোটা বিশ্বের অসংখ্য চলচ্চিত্র পরিচালকের অনুপ্রেরণা এই ফরাসি কিংবদন্তি। তালিকায় রয়েছেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গরা।

১৯৩০ সালে প্যারিসে জন্ম হয় জঁ-লুক গদারের। এরপর সুইজারল্যান্ডেই শিক্ষাজীবন। শুরুর দিকে চলচ্চিত্র সমালোচনার কাজে যুক্ত ছিলেন গদার। তিনি মনে করতেন, ‘সিনেমা রুটির চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়’। তবে আচমকাই সমালোচনার কাজ ছেড়ে দেন তিনি। আসলে ভিতর থেকে ছবি তৈরির তাগিদটা তাঁর বরাবরই ভিতরে ছিল। ১৯৫৫ সালে ‘অপারেশন কংক্রিট’ নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছিলেন গদার। পাঁচ বছর পর তৈরি করেন নিজের প্রথম ফিচার ফিল্ম। 

 গদারের ছবিতে সর্বদা থাকতো আধুনিক চিন্তাধারা, সময়ের চেয়ে এগিয়ে ভাবতেন তিনি- রুপোলি পর্দাতেও ফুটে উঠত সেই প্রতিফলন। ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, মেড ইন ইউ এস এ’-এর মতো কালজয়ী ছবি দর্শকদের উপহার দিয়েছেন এই লেজেন্ড। ২০১০ সালে গদারকে অ্যাকাডেমির তরফে সম্মানিত করা হয়, কিন্তু সেই আয়োজনে অংশগ্রহণ করেননি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া বিশ্ব চলচ্চিত্র জগতে। আজ চিরতরে শেষ হল বিশ্ব চলচ্চিত্রের একটা অধ্যায়। 

 

 

বন্ধ করুন