বাংলা নিউজ > বায়োস্কোপ > গুগলের CEO সুন্দর পিচাইয়ের বিরুদ্ধে FIR মুম্বই পুলিশের, কপিরাইট লঙ্খনের অভিযোগ!
সুন্দর পিচাই (HT_PRINT)
সুন্দর পিচাই (HT_PRINT)

গুগলের CEO সুন্দর পিচাইয়ের বিরুদ্ধে FIR মুম্বই পুলিশের, কপিরাইট লঙ্খনের অভিযোগ!

  • বলিউড ফিল্মমেকার সুনীল দর্শনের অভিযোগের ভিত্তিতে দায়ের করা হয়েছে এই মামলা। 

 বুধবার ছিল ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবস, এর প্রাক্কালে ঘোষিত পদ্মপ্রাপকদের তালিকায় জ্বলজ্বল করছে গুগলের সিইও সুন্দর পিচাই-এর নাম। পদ্ম-ভূষণ পাচ্ছেন তিনি, আর কয়েক ঘন্টা যেতে না কপিরাইট লঙ্ঘনের মামলায় এফআইআর দায়ের হল তাঁর বিরুদ্ধে!  মুম্বই পুলিশ সুন্দর পিচাই এবং গুগলের আরও পাঁচ সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছে আদালতের নির্দেশে। 

বলিউড ফিল্ম পরিচালক সুনীল দর্শনের অভিযোগের ভিত্তিতেই আদালত মুম্বই পুলিশকে এই নির্দেশ দিয়েছে। ইউটিউবে (YouTube) সুনীল দর্শনের সিনেমা ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’-র (Ek Haseena Thi Ek Deewana Tha) বেআইনিভাবে আপলোড করে কপিরাইট আইন লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করেছেন সুনীল। ভিডিয়ো শেয়ারিং সাইট ইউটিউব বর্তমানে গুগলের অন্যতম অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হয়। 

সুনীল দর্শনের অভিযোগ, তিনি গুগলকে তাঁর ছবির কপিরাইট বিক্রি করেননি তা সত্ত্বেও ইউটিউবে তাঁর ছবিটিকে দেখানো হচ্ছে দীর্ঘদিন ধরে। ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’ নির্দেশকের আরও অভিযোগ, বেআইনিভাবে ইউটিউবে ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’ আপলোড করা নিয়ে গুগলকে তিনি একাধিক বার অভিযোগ জানালেও কোনওরকম ব্যবস্থা নেওয়া হয়নি। এর জেরেই ক্ষুব্ধ পরিচালক দ্বারস্থ হয়েছেন আদালতের। 

এই হাসিনা থি. এক দিওয়ানা থা ছবির পোস্টার
এই হাসিনা থি. এক দিওয়ানা থা ছবির পোস্টার

সুনীল দর্শনের আইনজীবী আদিত্য জানিয়েছেন, ‘আমার মক্কলের ছবি বেআইনিভাবে ইউটিউবে আপলোড করা হয়েছে। সেখানে অসংখ্য ভিউ হয়েছে। সেই বিজ্ঞাপন থেকেও আয় করেছে গুগল। অথচ বিষয়টি জানানো হলে কোনওরকম ব্যবস্থা গ্রহণ করছে না’। 

‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’-র ছবির পরিচালক-প্রযোজক সুনীল দর্শন। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শিব দর্শন, নাতাশা ফার্নান্দেজ এবং উপেন প্যাটেল। ২০১৭ সালে মু্ক্তি পেয়েছিল এই রোম্যান্টিক থ্রিলার। গোটা মামলার তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশ। 

 

বন্ধ করুন