বাংলা নিউজ > বায়োস্কোপ > Gorkha:ভারতীয় বীর সেনা মেজর জেনারেল ইয়ান কার্ডোজোর বায়োপিক, মুখ্য চরিত্রে অক্ষয়
‘গোর্খা’র ফার্স্ট লুক
‘গোর্খা’র ফার্স্ট লুক

Gorkha:ভারতীয় বীর সেনা মেজর জেনারেল ইয়ান কার্ডোজোর বায়োপিক, মুখ্য চরিত্রে অক্ষয়

  • কিংবদন্তি ভারতীয় সেনার ভূমিকায় অক্ষয় কুমার।

দশমীর চমক। পর্দায় ফের একবার ভারতীয় বীর সেনার ভূমিকায় অভিনেতা অক্ষয় কুমার। কিংবদন্তি ‘কার্তুজ সাহিবে’র চরিত্রে অভিনয় করছেন তিনি। প্রকাশ করলেন নিজের নতুন ছবি ‘গোর্খা’র ফার্স্ট লুক। 

ভারতীয় সেনার মেজর জেনারেল ইয়ান কার্ডোজো। প্রাক্তন এই সেনা অফিসার ‘কার্তুজ সাহিব’ নামে পরিচিত। তাঁর দুঃসাহসিক কীর্তি এবং কর্মজীবনের ওপর ভিত্তি করেই তৈরি হচ্ছে এই ছবি। তিনিই ভারতীয় সেনার প্রথম অফিসার, যুদ্ধে যাঁর অঙ্গহানি হওয়ার পর ব্রিগেড ও ব্যাটালিয়ানের নেতৃত্ব দিয়েছিলেন। পর্দায় তাঁর চরিত্রকে ফুটিয়ে তুলবেন অক্ষয়। ছবির ফার্স্ট লুক শেয়ার করে অক্ষয় লেখেনে, ‘কখনও কখনও এমন কাহিনি আসে যা শুনেই সিনেমা তৈরি করতে ইচ্ছে করে। কিংবদন্তি মেজর জেনারেল ইয়ান কার্ডোজোর বায়োপিক গোর্খা এমন একটি ছবি। এমন একজন মানুষের চরিত্রে অভিনয় করতে পেরে আমি গর্বিত। ছবিটা খুব স্পেশ্যাল।’

ছবির পরিচালনায় সঞ্জয় চৌহান। ছবির দুটি পোস্টারে অভিনেতার হাতে খুকরি দেখা যাচ্ছে। প্রসঙ্গত, ১৯৭১ সালে ভারত পাকিস্তান যুদ্ধে ব্যটিলিয়ন ৪/৫ গোর্খা রাইফেলসে যোগদান করেন এই ভারতীয় সেনা অফিসার। 

সূত্রের খবর, একাত্তরের যুদ্ধে ল্যান্ডমাইনে পা পড়ে গিয়েছিল ইয়ান কার্ডোজোর। গুরুতর জখম হন। চিকিৎসকের অনুপস্থিতির কারণে নিজেই নিজের পা নিজে খুকরি দিয়ে কেটে ফেলেছিলেন! পরে তাঁর ব্যাটালিয়ান পাক সেনার সার্জন মেজর মহম্মদ বশিরকে ধরে আনেন। তিনি কার্ডোজোর অস্ত্রোপচার করেন। নীর সেনার এই আসামান্য সাহস এবং রণনীতি ভারতের যুদ্ধক্ষেত্রে বীরত্বপূর্ণ। জানা যাচ্ছে, ২০২২-এর স্বাধীনতা দিবসের অবসরে মুক্তি পাবে এই ছবিটি।

 

 

বন্ধ করুন