বাংলা নিউজ > বায়োস্কোপ > অস্কারের দৌড় থেকে ছিটকে গেল রণবীর-আলিয়া জুটির 'গল্লি বয়'
বিদেশি ভাষার ছবি বিভাগে ভারতের আনুষ্ঠানিক মনোনয়ন ছিল গল্লি বয়
বিদেশি ভাষার ছবি বিভাগে ভারতের আনুষ্ঠানিক মনোনয়ন ছিল গল্লি বয়

অস্কারের দৌড় থেকে ছিটকে গেল রণবীর-আলিয়া জুটির 'গল্লি বয়'

  • সোমবার দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের তরফে ফরেন ল্যাঙ্গুয়েজ বিভাগের সেরা দশের তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় জায়গা করে নিতে পারল না পরিচালক জোয়া আখতারের 'গল্লি বয়'।

অস্কারের দৌড় থেকে ছিটকে গেল রণবীর সিং-আলিয়া ভাট জুটির 'গল্লি বয়'। ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসরে বিদেশি ভাষার ছবি বিভাগে ভারতের আনুষ্ঠানিক প্রতিনিধি ছিল পরিচালক জোয়া আখতারের এই ছবি। সোমবার দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের তরফে ফরেন ল্যাঙ্গুয়েজ বিভাগের সেরা দশের তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় জায়গা করে নিতে পারল না 'গল্লি বয়'।

যে দশটি ছবি সেরার দৌড়ে রয়েছে, সেগুলি হল- 'দ্য পেন্টেড বার্ড' (চেক রিপাবলিক), 'ট্রুথ অ্যান্ড জাস্টিস' (এস্টোনিয়া), 'লেস মিসারেবেলস' (ফ্রান্স), 'দোস হু রিমেইন্ড' (হাঙ্গেরি), 'হানিল্যান্ড' (নর্থ ম্যাসেডোনিয়া), 'করপাস ক্রিস্টি' (পোল্যান্ড),'বিনপোল' (রাশিয়া), 'আটলান্টিকস' (সেনেগাল), 'প্যারাসাইট' (দক্ষিন কোরিয়া) এবং 'পেইন অ্যান্ড গ্লোরি' (স্পেন)।



স্ট্রিট ব়্যাপার ডিভাইন এবং নেইজির জীবন দ্বারা অনুপ্রাণিত গল্লি বয়ে ফুটে ওঠেছে মুম্বইয়ের বস্তির ছেলে মুরাদের(রণবীর সিং)গল্প। কেমনভাবে সে সব প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করে একজন বিখ্যাত ব়্যাপার হয়ে ওঠবে সেই গল্পই ফুটে ওঠেছে এই ছবিতে। জোয়া আখতারের গল্লি বয়ে রণবীর-আলিয়ার পাশাপাশি দেখা মিলছে সিদ্ধান্ত চতুর্বেদী, কালকি কোয়েচলিন এবং বিজয় বর্মার।

আজ অবধি কোনও ভারতীয় ছবিই অস্কার জয়ে সফল হয় নি। বিদেশি ভাষার ছবি বিভাগের চূড়ান্ত তালিকায় আজ পর্যন্ত জায়গা করে নিয়েছে কেবলমাত্র তিনটি ছবি-'মাদার ইন্ডিয়া' (১৯৫৮), 'সালাম বম্বে' (১৯৮৯) এবং 'লাগান' (২০০১)।

ভারতীয় ছবির অস্কার জয়ের স্বপ্ন তাই এইবারও অধরাই থাকছে।


গল্লি বয় ভারতের অফিসিয়্যাল এন্টি নির্বাচিত হওয়ার পর নিজেদের খুশি জাহির হয়েছিলেন রণবীর-আলিয়ারা। রণবীর সিং এএনআইকে দেওয়া সাক্ষাত্কারে জানিয়েছিলেন, 'এটা একটা গর্বের মুহুর্ত গোটা টিমের জন্য। আমি জোয়ার জন্য সবচেয়ে বেশি খুশি এবং একইসঙ্গে গর্বিত। গল্লি বয়কে জোয়া নিজের শিশুর মতো লালন করেছে, আমি এই জার্নির অংশ হতে পেরে উচ্ছ্বসিত'।

অন্যদিকে আলিয়া জানিয়েছিলেন, 'আমি আশা করছি এবং প্রার্থনা করছি গল্লি বয় যাতে অস্কারের চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পারে এবং পুরস্কার জিততে সফল হয়। অস্কারের দৌড়ে ভারতের প্রতিনিধিত্ব করতে পারাটা নিঃসন্দেহে গোটা টিমের কাছে বড়ো পাওনা। এবং আমি দারুণ এক্সাইটেড'।


বন্ধ করুন