বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘বিজেপি বিরোধী’ গানে আপত্তি দেবের! ছবির চিত্রনাট্য ফাঁস করবার হুমকি পরিচালকের
প্রকাশ্যে সংঘাত 
প্রকাশ্যে সংঘাত 

‘বিজেপি বিরোধী’ গানে আপত্তি দেবের! ছবির চিত্রনাট্য ফাঁস করবার হুমকি পরিচালকের

  • ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’র গান নিয়ে প্রকাশ্যে প্রযোজক-পরিচালক সংঘাত। আলোচনা না করেই গানের কথা পালটেছেন দেব, অভিযোগ অনিকেত চট্টোপাধ্যায়ের। 

‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’র গান নিয়ে প্রকাশ্যে প্রযোজক দেব ও পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের সংঘাত। ফেসবুকে দেবের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিয়েছেন পরিচালক। দেব-অনিকেতের সম্পর্ক বহুদিনের। তবে একটি গান ঘিরে কেন এই পরিস্থিতিতে পৌঁছাল গোটা বিষয়, তা ভেবেই পাচ্ছেন না নেট নাগরিকরা। প্রযোজক দেবের স্বপ্নের প্রোজেক্ট ‘হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী’। ছবির পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় ( Aniket Chattopadhyay)-এর অভিযোগ, তাঁর সঙ্গে কোনওরকম আলোচনা না করেই পালটানো হয়েছে ‘ঝড়, ঝড়, আমরা কমলা রং এর ঝড়’ গানটির শব্দ। উল্লেখ্য এই ছবির সংগীতের দায়িত্বভার সামলাচ্ছেন কবীর সুমন। 

ফেসবুক পোস্ট অনিকেত চট্টোপাধ্যায় জানান, ‘….হিটলারের ব্রাউন শার্টস বা বিজেপির গেরুয়া বাহিনীর মতই আমার ছবিতে (হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী) এক স্বৈরাচারী শাসকের বাহিনীর নাম 'কমলা বাহিনী'। এমনটাই ছিল, ছবি শেষ। সেন্সরবোর্ড ও কোনও যুক্তিতে আটকাতে পারেনি, U সার্টিফিকেট দিয়েছে। কিন্তু ছবির প্রযোজক সাংসদ দেব অধিকারীর মনে হল এটা যথেষ্ট রাজনৈতিক, আমি অস্বীকার করিনি, হ্যাঁ রাজনৈতিক, যে বিজেপির সঙ্গে তৃণমূল অন্তত লড়াই করার কথা বলছে, এই গান সেই ফাসিস্ট আরএসএস - বিজেপির বিরুদ্ধে। তিনি বলেন গান এর শব্দ বদলানো হবে, আমি প্রতিবাদ জানাই। এরপর আমাকে অন্ধকারে রেখেই গানের শব্দ পালটানো হয়েছে, কমলা বাহিনী শব্দটা তুলে দেওয়া হয়েছে। গান লেখা সুর করার আগে গীতিকার সুরকার কবীর সুমন আমার সঙ্গে অনেক আলোচনাই করেছিলেন, এবার আর কোনও আলোচনাই নেই, শব্দ বদলে গেল'।

পরিচালক এখানেই থেমে থাকেননি তিনি আরও যোগ করেন, 'শব্দ বদলালেও সত্যিটা বদলাবে না। যে গান লেখা হয়েছিল, সে গান আমার কাছে আছে, তা ছড়িয়ে দেবো, বন্ধুরা ছড়াতে সাহায্য করবেন। নিজেদের ভীরুতা, কাপুরুষতার জন্য সিনেমার গানের কথা বদলে দেওয়ার এ জঘন্য চেষ্টার মূল উদ্দেশ্য মানুষ বুঝতে পারবেন। যদি কোনওদিন এ ছবি রিলিজ হয়, কারণ ছবির আপাদমস্তক এই ফাসিস্ত আরএসএস - বিজেপির বিরুদ্ধে, তাদের অত্যাচারের বিরুদ্ধে, তাদের দর্শনের বিরুদ্ধে, যদি রিলিজ হয় সেদিন হলের সামনে ধরণা দেব, বন্ধুরা সঙ্গে থাকবেন'।

মঙ্গলবার ফেসুবকে লেখা অনিকেত চট্টোপাধ্যায়ের এই পোস্ট হু হু গতিতে ভাইরাল হয়ে যায়। স্বভাবতই দেব ভক্তদের রোষের মুখে পড়েন পরিচালক। এরপর বুধবার ফেসবুকে ফের তোপ দাগেন পরিচালক। হুমকির সুরে বলেন, ‘এসব ঘেউ বাহিনী দিয়ে ট্রোল করিয়ে আমাকে থামানো যাবে না। এসব অসভ্যতা চলতে থাকলে পুরো স্ক্রিপ্ট ফেসবুকেই দিয়ে দেবো'। তবে গোটা বিষয় নিয়ে আশ্চার্যজনকভাবে নীরব দেব। এই নিয়ে কোনওরকম মন্তব্য করেননি তৃণমূলের তারকা সাংসদ। ছবির মাঝে সরাসরি রাজনীতির রঙ লাগুক তেমনটা  চান না প্রযোজক দেব, দাবি তারকার ঘনিষ্ঠ সূত্রের। 

পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের সঙ্গে এর আগে নিজের হোম প্রোডাকশনের আওতায় ‘কবীর’, ‘হইচই আনলিমিটেড’-এর মতো ছবি তৈরি করেছেন দেব। যেখানে প্রযোজক, অভিনেতা দুই ভূমিকাতেই ছিলেন দেব। মুক্তির অপেক্ষায় রয়েছে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। এই ছবিতে লিড রোলে অভিনয় করেছেন শ্বাশত চট্টোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায় ও অর্পিতা চট্টোপাধ্যায়। দেব-অনিকেত জুটি আরও ছবির ঘোষণা সারলেও কাজ এগোয়নি (সুভাষিণী মিস্ত্রীর বায়োপিক এবং বিনয় বাদল দীনেশ)। 

বন্ধ করুন