বাংলা নিউজ > বায়োস্কোপ > Health Tips: খুব বেশি লেবু জল খেলে শরীরে যে সমস্ত সমস্যা দেখা দিতে পারে
খুব বেশি লেবুর জল খাওয়া ভালো নয়।  (https://i.ytimg.com/)

Health Tips: খুব বেশি লেবু জল খেলে শরীরে যে সমস্ত সমস্যা দেখা দিতে পারে

  • নানা উপকারিতা আছে লেবুর জলের। কিন্তু জানেন কি, অতিরিক্ত লেবু জল পান করলে শরীরে ক্ষতি হওয়ার সম্ভাবনাও রয়েছে!

এই গরমে শরীরকে একটু আরাম দিতে আমরা অনেকেই লেবু-জল পান করে থাকি। আবার অনেকে সকালে খালি পেটে গরম জলে লেবু মিশিয়ে খান। লেবুর জলের উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। এটি শরীরে ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবারের যোগান দেয়। তাছাড়া শরীর অত্যাধিক গরম হয়ে গেলে ঠান্ডা লেবুর সরবত শরীরকে স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসতে সাহায্য করে। সকালে খালি পেটে লেবুর জলের ব্যবহার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। এরকম নানা উপকারিতা আছে লেবুর জলের। কিন্তু জানেন কি, অতিরিক্ত লেবু জল পান করলে শরীরে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। চলুন সেগুলোই দেখে নেওয়া যাক--

দাঁতের ক্ষতি করে

আপনার ঝকঝকে সাদা দাঁত ক্ষতিগ্রস্থ হতে পারে অত্যাধিক লেবু জল পান করলে।National Institute of Dental and Craniofacial Research-এর দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, লেবুর জল দাঁতের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। লেবুতে থাকা সাইট্রাস অ্যাসিড দাঁতকে অতিরিক্ত সংবেদনশীল করে তোলে। তাই লেবু জল পান করার সময় স্ট্র ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন অনেকেই। 

পেট খারাপ

খাবার হজম করতে অনেকেই লেবুর রস পান করে থাকেন। কারণ, লেবুতে থাকা অ্যাসিড হজমে সহায়তা করে। কিন্তু জানেন কি, অতিরিক্ত অ্যাসিডের কারণেও পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই সব সময় খাবারের সঙ্গে মিশিয়ে লেবু খাওয়া উচিত।

মাইগ্রেনের সমস্যা

বিশেষজ্ঞদের মতে, লেবু বা অন্যান্য সাইট্রাস জাতীয় ফল কোনও ব্যক্তির মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। সাইট্রাস ফলগুলিতে থাকা টাইরামাইন নামক একটি বিশেষ উপাদানের জন্যই এমনটা হয়। Delaware Biotechnology Institute থেকে প্রকাশিত প্রতিবেদনেও মাইগ্রেন এড়াতে জন্য লেবু জল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ডিহাইড্রেশন

গরম কালে ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচতে লেবুর জল পান করে থাকেন? কিন্তু এই লেবু জল খাওয়ার ফলেই আপনার শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। লেবুর জল পান করার ফলে ঘন ঘন প্রস্রাব হয়। যা থেকে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। আসলে ইলেক্ট্রোলাইটস এবং সোডিয়ামের মতো উপাদানগুলিও প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নির্গত হয়। যা ডিহাইড্রেশনের অন্যতম কারণ।  

রক্তে আয়রনের পরিমাণ বাড়িয়ে দেয়

ভিটামিন সি রক্তে আয়রনকে সংরক্ষণ করতে সাহায্য করে। এবার লেবুর জল অতিরিক্ত পান করলে শরীরে ভিটামিন সি-র পরিমাণ বেড়ে যায়। যা রক্তে অধিক পরিমাণ আয়রন সংরক্ষণ করে। যা ক্ষতিকর। 

বি.দ্র.:- এই নিবন্ধে প্রদত্ত তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে, নতুন কোনও প্রতিকারের ব্যবহারের আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি। আমাদের উদ্দেশ্য কেবল আপনাকে তথ্য সরবরাহ করা।

বন্ধ করুন