বাংলা নিউজ > বায়োস্কোপ > Nirmala Mishra: চলে গিয়েও রয়ে গেলেন, নির্মলার যে গানগুলি চিরকাল মনে থেকে যাবে
চলে গেলেন নির্মলা মিশ্র।

Nirmala Mishra: চলে গিয়েও রয়ে গেলেন, নির্মলার যে গানগুলি চিরকাল মনে থেকে যাবে

  • শনিবার রাতে বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন নির্মলা। রাত ১২টা ৫ মিনিট নাগাদ দক্ষিণ কলকাতার চেতলায় নিজের বাড়িতেই মৃত্যু হয় বর্ষীয়ান শিল্পীর।

অন্য সুরলোকে চলে গেলেন নির্মলা মিশ্র। স্মৃতি হিসেবে রেখে গেলেন তাঁর অসংখ্য গান। এক ঝলকে বাংলার অন্যতম সংগীতশিল্পীর জনপ্রিয় গানগুলির তালিকায় চোখ বুলিয়ে নেওয়া যাক।

এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না

এই গান শোনেননি, এমন মানুষ খুঁজে পাওয়া দায়। নির্মলার কণ্ঠে এই গান এক সময় রাজত্ব করেছে শ্রোতাদের মনে। কয়েক দশক পরেও অনেকেরই মনকেমনের সঙ্গী হয়ে থেকে গিয়েছে গানটি।

ও তোতা পাখি রে

নির্মলার গাওয়া এই গানের পরতে পরতে এক সন্তানের তার মাকে ফিরে পাওয়ার করুণ আর্তি। এখনও এই গান শ্রোতাদের চোখে জল এনে দেয়। তাই এত বছর পরেও গানটির জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি।

আবেশে মুখ রেখে

এই গান কোনও সংগীতপ্রেমীরই ভোলার কথা নয়। নির্মলার সুরেলা কণ্ঠ নরম সুরে মিশে গিয়ে তৈরি করে এক ভালো লাগার অনুভূতি। ইউটিউবেও এই গানের জনপ্রিয়তা নেহাত কম নয়।

আমি তো তোমার চিরদিনের হাসি কান্নার সাথী

কিছু গান অনায়াসে মনের কথা বলে দেয়। নির্মলার এই গান সেগুলির মধ্যে অন্যতম। এত বছরেও তাই গানটির প্রাসঙ্গিকতা এতটুকুও কমেনি। নতুন প্রজন্মের অনেকেও গুনগুন করে ওঠে 'আমি তো তোমার…'

সেই একজন দিও না তাকে মন

নির্মলার ভক্তদের হৃদয় জুড়ে এখনও এই গানের রাজত্ব। মনের যত আবেগ-অনুভূতির ঝাঁপি অনায়াসে উপুড় করে দেওয়া যায় গানটির মাধ্যমে।

শনিবার রাতে বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন নির্মলা। রাত ১২টা ৫ মিনিট নাগাদ দক্ষিণ কলকাতার চেতলায় নিজের বাড়িতেই মৃত্যু হয় বর্ষীয়ান শিল্পীর। তিনি চলে গেলেন। রেখে গেলেন তাঁর গান। অসংখ্য স্মৃতি।

 

বন্ধ করুন