কখনও ভেবে দেখেছেন যে আপনার প্রিয় সেলিব্রিটিরা কীভাবে আইআরএল কথা বলে? আজ হিন্দি দিবসে, অভিনেতারা তাঁদের দৈনন্দিন জীবনে সবচেয়ে বেশি ব্যবহৃত ক্যাচফ্রেজগুলি সম্পর্কে আমাদের জানান।
দিব্যেন্দু
'থোথা চানা বাজে ঘনা' (যার জ্ঞানের অভাব রয়েছে সে সবচেয়ে জোরে গর্ব করে), আমি সবচেয়ে বেশি এটি ব্যবহার করে থাকি। আমি জানি না কেন, তবে এটি আমার সঙ্গে অনুরণিত হয়েছিল যখন আমি প্রথম আমার হিন্দি শিক্ষককে এটি বলতে শুনেছিলাম। এবং তখন থেকেই এটি সত্য বলে প্রমাণিত হয়েছে! এটি আপনাকে একজন ব্যক্তি সম্পর্কে অনেক কিছু বলে দেয় ... আমি বিশ্বাস করি জ্ঞান আপনাকে প্রশান্তির অনুভূতি দেয়।
সায়নী
সায়নী গুপ্ত, 'কুট্টে পাল লো, বিলি পাল লো, পর মুঘলতে (গালাত ফেহমি) না পালো!' (যে কোনও কিছুকে লালন করুন তবে বিভ্রান্তি লালন করবেন না) আমার প্রিয় হিন্দি প্রবাদ। এক বন্ধু এটি বলত এবং সেই থেকেই মনে ধরে।
আরও পড়ুন: (গোবিন্দাকে কাছ থেকে দেখার লোভ, পরিচারিকা সেজে অভিনেতার বাড়ি হাজির ভক্ত! তারপর...?)
অনুপ্রিয়া গোয়েঙ্কা
আমি প্রায়শই 'গান বন্ধ' লি (একটি বিষয় মনে রাখার জন্য) ব্যবহার করি যখন কোনও কিছুর উপর জোর দেওয়া হয় যা সম্পর্কে আমার সতর্ক হওয়া উচিত। আমিও 'তাশরিফ রাখিয়ে, তাশরিফ লায়্যে' (দয়া করে আপনার সম্মানিত উপস্থিতি এখানে নিয়ে আসুন) ব্যবহার করি। আজকের দিনে এবং যুগে উর্দু বাণী ব্যবহার করা বেশ মজাদার।
অভিলাষ থাপলিয়াল
আমার মা আমাদের এই কথাটা বলতেন, 'সবসে বড়া রোগ, কেয়া কহেঙ্গে লোগ' (লোকে যা বলে তা সবচেয়ে বড় রোগ তা নিয়ে উদ্বিগ্ন)। আমি এটি পছন্দ করি কারণ এটি অন্য যে কোনও অসুস্থতার চেয়ে বেশি স্বপ্নকে হত্যা করেছে।
অভিষেক বন্দ্যোপাধ্যায়
আমি প্রায়ই ব্যবহার করি, 'বড়া হুয়া তো কেয়া হুয়া, জৈসে পেদ খাজুর' (নম্রতা ছাড়া মহত্ত্ব অর্থহীন)। আমি এটি পছন্দ করি কারণ আমি বড় নাম দ্বারা ভয় পাই না; আমি ব্যক্তিত্বের ভক্ত।
আদিল হুসেন
আমি সাধারণত 'ধোভি কা কুট্টা, না ঘর কা না ঘাত কা' (দুটি নৌকায় পা রাখার জন্য - এবং উভয়ই হারান) ব্যবহার করি। আমি নিজেকে বর্ণনা করার জন্য এটি ব্যবহার করি। আমার মতে, আমাদের সাংস্কৃতিক পরিচয় আছে, কিন্তু শেষ পর্যন্ত মানবতার কল্যাণে একজন ব্যক্তিকে সার্বজনীন সত্তা হয়ে ওঠার জন্য সব পরিচয় ছিন্ন করতে হবে।
আরও পড়ুন: (‘কিছু একটা ঘটলে তখন সবার খেয়াল পড়ে...’ আরজি কর আবহে নারী সুরক্ষা নিয়ে কী বললেন রুক্মিণী?)
ভুবন অরোরা
'আধজল গাগরী চকট যায়ে' (খালি পাত্রগুলি সবচেয়ে বেশি শব্দ করে) আমার প্রিয়, কারণ আমি প্রায়শই এমন অনেক লোকের সাথে দেখা করি যারা খুব কম জানেন তবে এমন আচরণ করেন যেন তারা অনেক কিছু জানেন!
শারিব হাশমি
'পানি সর সে উপরে চলা গয়া হ্যায়' (একটি নিয়ন্ত্রণহীন পরিস্থিতি), মুঝে বড়া পসন্দ হ্যায় এবং 'ছাতি পর মুং ডালনা' (আপনার কাছের কাউকে অত্যাচার করার জন্য)। আমি তাদের মজার মনে করি এবং এগুলি আমার বন্ধুদের সঙ্গে সর্বদা ব্যবহার করি।
রোহিত রায়
স্কুলে পড়ার সময় আমাদের একটি খুব সুনির্দিষ্ট বাক্যাংশ ছিল যা আমরা অন্য ছেলেদের সাথে তর্ক করার সময় ব্যবহার করতাম। আমি বলতাম 'গোবর গণেশ!' (বোকা মানুষ) যখন কেউ বোকার মতো আচরণ করে। আমার মা একজন শিক্ষিকা ছিলেন, তাই আমি কখনও অশালীন ভাষা ব্যবহার করিনি। এটাই ছিল আমার গালাগালির ব্যাপ্তি এবং আমি আজও এটি ব্যবহার করি।