বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘হাম আপকে হ্যায় কৌন’ ছবির সুরকার বিজয় পাটিলের মৃত্যুতে শোকের ছায়া সংগীত জগতে
বিজয় পাটিল। (ফাইল ছবি)
বিজয় পাটিল। (ফাইল ছবি)

‘হাম আপকে হ্যায় কৌন’ ছবির সুরকার বিজয় পাটিলের মৃত্যুতে শোকের ছায়া সংগীত জগতে

  • শনিবার সকালে মারা যান এই সুরকার। রামলক্ষ্মণ নামেই পরিচিত ছিলেন ইন্ডাস্ট্রিতে। 

ফের শোকের ছায়া বলিউডে। মারা গেলেন হিন্দি সিনেমার খ্যাতনামা সুরকার বিজয় পাটিল। শনিবার সকালে নাগপুরে মারা যান তিনি। জানা গিয়েছে বহুদিন ধরেই অসুস্থ ছিলেন। ‘হাম আপকে হ্যায় কৌন’ ছবিতে কাজ করে জনপ্রিয়তা পেয়েছিলেন বিজয়। যদিও ইন্ডাস্টিতে তিনি পরিচিত ছিলেন রামলক্ষ্মণ নামে। তাঁর মৃত্যুতে শোকের ছায়া সংগীত জগতে। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।

রাজশ্রী ফিল্মসের প্রোযোজনায় একাধিক ছবিতে কাজ করেছেন বিজয়। ‘হাম আপকে হ্যায় কৌন’ ছাড়াও ‘হাম সাথ সাথ হ্যায়’, ‘ম্যায়নে প্যায়ার কিয়া’-তে কাজ করেছেন। হিন্দি, মারাঠি, ভোজপুরি মিলিয়ে প্রায় ৭৫টি ছবির সঙ্গে যুক্ত ছিলেন। 

প্রসঙ্গত, ‘রাম-লক্ষ্মণ’ জুটির লক্ষ্মণ ছিলেন বিজয় পাটিল। তাঁর সঙ্গী রাম অর্থাৎ সুরেন্দ্র-র মৃত্যু হয় ১৯৭৬ সলেই। তারপর থেকে নিজের নামের সঙ্গে ‘রাম’কে জুড়ে নিয়েছিলেন এই সুরকার। তাঁর মৃত্যুতে শেষ হল একটা যুগের।

১৯৪২ সালের ১৬ সেপ্টেম্বর নাগপুরে জন্ম হয় বিজয় পাটিলের। সংগীতের প্রথম পাঠ শিখেছিলেন বাবা ও কাকার থেকেই। ছোট থেকে সংগীতের পরিবেশেই মানুষ হন তিনি। কিছুদিন আগে মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে তাঁকে ‘Lata Mangeshkar Award for Lifetime Achievement’ সম্মান তুলে দেওয়া হয় তাঁর হাতে। ৫ লক্ষ টাকা নগদ ও একটি মানপত্র পেয়েছিলেন রামলক্ষ্মণ।

লতা মঙ্গেশকর জানান, ‘আমি এই মাত্র শুনলাম প্রতিভাবান সুরকার রাম-লক্ষ্মণজি মারা গিয়েছেন। উনি খুব ভালো মানুষ ছিলেন। ওঁর সুর দেওয়া বহু জনপ্রিয় গান আমি গেয়েছি। ওঁর প্রতি সম্মান জানালাম’

বন্ধ করুন