বাংলা নিউজ > বায়োস্কোপ > 'এই মৃত্যু উপত্যকা আমার দেশ না', বাংলাদেশের পরিস্থিতি নিয়ে গর্জে উঠলেন জয়া
জয়া আহসান
জয়া আহসান

'এই মৃত্যু উপত্যকা আমার দেশ না', বাংলাদেশের পরিস্থিতি নিয়ে গর্জে উঠলেন জয়া

  • বাংলাদেশের অশান্ত পরিস্থিতি নিয়ে প্রতিবাদ করলেন জয়া আহসান।

সম্প্রতি উৎসবের মরশুমে, দুর্গাপুজোর সময়কালে বাংলাদেশ থেকে একের পর এক হিংসার খবর চারিদিকে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশের কুমিল্লা, ফেনি, রংপুর, চট্টগ্রাম-সহ বিভিন্ন জায়গা থেকে অশান্তির খবর চারিদিকে আগুনের মতো ছড়িয়ে পড়ে। ইস্কনের মন্দিরে হামলা থেকে দুর্গাপুজোর প্যান্ডেলে হামলা এবং বেশকিছু জায়গায়, বাড়ি-ঘর-দোকানেও ভাঙচুর চালানোর খবর উঠে এসেছে। 

সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা জানিয়েছেন বেশ কিছু টলিউড তারকারা। পর্বটিকে ‘বর্বর’ আখ্যা দিয়ে অনেকেই বাংলাদেশের জনগণকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। এবার একই পথে হেঁটে সোশ্যাল মিডিয়ায় গর্জে উঠলেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তিনি বাংলাদেশের পাশাপাশি টলিউড ইন্ডাস্ট্রিতেও কাজ করেছেন। প্রচুর জনপ্রিয়তা কুড়িয়েছেন এদেশের মানুষের কাছে। 

বাংলাদেশের হিংসার ঘটনা নিয়ে ফেসবুকে পোস্ট করেন জয়া। প্রতিবাদের সুর চড়িয়েছেন নবারুণ ভট্টাচার্যের বিখ্যাত একটি কবিতা পোস্ট করেন। সাম্প্রদায়িক হিংসার নিন্দা জানিয়ে তিনি লিখেছেন, 'এই মৃত্যু উপত্যকা আমার দেশ না, এই জল্লাদের উল্লাসমঞ্চ আমার দেশ না, এই বিস্তীর্ণ শ্মশান আমার দেশ না, এই রক্তস্নাত কসাইখানা আমার দেশ না।’

এমনকি নিজের দেশে হিংসার এই ছবি দেখে প্রতিবাদ জানিয়ে ফেসবুকে প্রোফাইল পিকচারও সরিয়ে দিয়েছিলেন জয়া। সামাজিক সমস্যা নিয়ে বার বারই সুর চড়াতে দেখা গেছে অভিনেত্রীকে। কলকাতাকে তার দ্বিতীয় বাড়ি হিসেবে দেখেন অভিনেত্রী। জয়াকে কথায়, তিনি যতটা ভালোবাসা বাংলাদেশের থেকে পান, ততটাই ভারত থেকেও সম্মান এবং ভালোবাসা পান তিনি।

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ও। এখনও পর্যন্ত প্রায় ৭১টা মামলা দায়ের হয়েছে এই হিংসা পরিস্থিতি নিয়ে। দুর্গা পুজার বিভিন্ন স্থান, মন্দির, হিন্দু বাড়ি এবং ব্যবসা -প্রতিষ্ঠানের সহিংসতায় গত সপ্তাহ থেকে সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর অভিযোগে ৪৫০ জনেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে। 

 

 

বন্ধ করুন