বাংলা নিউজ > বায়োস্কোপ > Bengali Cinema: তিন বছরে ক'টা বাংলা সিনেমার শো চলেছে? হল মালিক,মাল্টিপ্লেক্সের কাছে রিপোর্ট তলব রাজ্যের

Bengali Cinema: তিন বছরে ক'টা বাংলা সিনেমার শো চলেছে? হল মালিক,মাল্টিপ্লেক্সের কাছে রিপোর্ট তলব রাজ্যের

কড়া পদক্ষেপ রাজ্যের

২০১৯ সালের ১লা এপ্রিল থেকে ২০২২ সালের ১লা এপ্রিল পর্যন্ত হলে ক'টা বাংলা ছবির শো চলেছে, জবাব তলব করল নবান্ন। 

বাংলায় ব্যবসা করে লক্ষ্মীলাভ অথচ সেই সকল সিনেমা হলে ক'টা বাংলা ছবি দেখানো হচ্ছে? বাংলা ছবির উপর হিন্দি ছবির অগ্রাসন নিয়ে টলিউডের অভিযোগ বরাবরের। এবার এই মর্মেই কড়া পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার। রাজ্যের সব সিনেমা হল বা মাল্টিপ্লেক্সে সরকারি নিয়ম মেনে বাংলা ছবি দেখানো হচ্ছে? হল মালিক, মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষের কাছে সেই নিয়ে রিপোর্ট চাইল নবান্ন। তথ্য-সংস্কৃতি দফতরের তরফে ইতিমধ্যেই চিঠি পাঠানো হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। 

বাংলা সিনেমাকে উৎসাহ দিতে ২০১৮ সালে রাজ্যের চলচ্চিত্র আইনে সংশোধন এনে নতুন নির্দেশিকা জারি করেছিল রাজ্য। সেই অনুযায়ী, জিটিএ এলাকা বাদ দিয়ে রাজ্যের সর্বত্র প্রতিটি সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সকে দুপুর ১২টা থেকে রাত ৯টার মধ্যে (প্রাইম টাইমে) বছরে অন্তত ১২০ দিন ন্যূনতম একটি শোয়ে বাংলা সিনেমা দেখানো বাধ্যতামূলক৷ সেই নির্দেশিকা কি মেনেছে হল মালিকরা? খতিয়ে দেখতে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে তথ্য-সংস্কৃতি দফতর। 

২০১৯ সালের ১লা এপ্রিল থেকে ২০২২ সালের ১লা এপ্রিল পর্যন্ত হলে কোন সময়ে কোন বাংলা ছবি চলেছে সেই হিসাবই রাজ্যকে জানাতে হবে সিঙ্গল স্ক্রিন হল মালিক বা পিভিআর, আইনক্সের মতো জনপ্রিয় মাল্টিপ্লেক্স চেনগুলিকে। আগামী ৩০শে এপ্রিলের মধ্যে এই তথ্য রাজ্য সরকারের কাছে পৌঁছে দেওয়া বাধ্যতামূলক। 

বাংলা ছবি দেখতে দর্শক হল ভরালেও কাঙ্খিত শো দিচ্ছে না মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষ, বাংলা ছবির প্রযোজকদের এই অভিযোগ দীর্ঘদিনের। বলিউডের বিগ ব্যানারের ছবির সামনে অসম লড়াইয়ে এঁটে উঠতে না পারবার অক্ষেপও রয়েছে। সেইসব নিয়েই এবার বাংলা ছবিকে বাঁচাতে নড়েচড়ে বসেছে মমতা সরকার। এই পদক্ষেপের জেরে খুশির হাওয়া টলিউডের অন্দরে। 
 

বন্ধ করুন