বাংলা নিউজ > বায়োস্কোপ > শাহি টুকরা-র নবাবি স্বাদ চাখতে চাইলে দেখে নিন কীভাবে বানাবেন!
শাহি টুকরা 
শাহি টুকরা 

শাহি টুকরা-র নবাবি স্বাদ চাখতে চাইলে দেখে নিন কীভাবে বানাবেন!

বাড়িতে বসেই নবাবি কায়দায় মিমষ্টিমুখ করে নিন। বানিয়ে ফেলুন শাহি টুকরা।

ফের করোনার ভয়! মানে বন্ধ করতে হবে রেস্তোরাঁয় যাওয়া। অসুবিধে কী, বাড়িতেই বানিয়ে ফেলুন আপনার পছন্দের ডেজার্ট শাহি টুকরা। বাড়িতে ছোটখাটো পার্টি থাকলেও শেষপাতে রাখতে পারেন এই পদটি। 

উপকরণ

পাউরুটি (৫ টুকরো), দুধ (১/২ লিটার ও ১/২ কাপ), কেশর (১/৪ চা চামচ), ঘি (৩ টেবিল চামচ), আমন্ড কুচি (২ টেবিল চামচ), কাজুবাদাম কুচি (২ টেবিল চামচ), কনডেন্সড মিল্ক (১/২ কাপ), এলাচের গুঁড়া (১ চিমটে)

সিরা তৈরির জন্য: জল (১ কাপ), চিনি (১/২ কাপ)   

পদ্ধতি

পাউরুটির চারপাশের শক্ত অংশ ছুরি দিয়ে কেটে ফেলুন। তারপর মাঝখান থেকে তিন কোণা করে কেটে নিন। ১/২ কাপ উষ্ণ গরম দুধে কেশর মিশিয়ে নিন। 

প্যানে ঘি গরম করে নিন। এবার ঘি গরম হলে দুই ধরনের বাদাম কুচি সামান্য ভেজে নিন। ১/২ লিটার দুধ গ্যাসে বসিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিন। নাড়তে হবে যেন দুধে সর পড়ে না যায়। দুধ ঘন হলে ভেজে রাখা বাদাম ও কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এবার কেশর দুধ দিয়ে দিন। আঁচ কমিয়ে দিয়ে ৫ থেকে ৬ মিনিট দুধ জ্বাল দিন। সবশেষে এলাচের গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন। খেয়াল রাখবেন দুধ খুব বেশি ঘন করবেন না। কারণ ঠান্ডা হলে দুধ এমনিতেই ঘন হয়ে যায়।

এবার সিরা তৈরির উপকরণ একসঙ্গে মিশিয়ে মিডিয়াম আঁচে কয়েক মিনিট ফুটিয়ে নিন। পাউরুটির টুকরাগুলো ঘি গরম করে ভেজে চিনির সিরায় ডুবিয়ে নিন। সিরা থেকে উঠিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে ওপর থেকে ঢেলে দিন ঠান্ডা দুধের মিশ্রণটি। সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।     

বন্ধ করুন