বাংলা নিউজ > বায়োস্কোপ > 'মায়ের আসনে' লতা মঙ্গেশকরকে, অশৌচ পালন থেকে ঘাটকাজ করলেন হাওড়ার 'ছেলে'
অমর বিলুই

'মায়ের আসনে' লতা মঙ্গেশকরকে, অশৌচ পালন থেকে ঘাটকাজ করলেন হাওড়ার 'ছেলে'

  • সুরসম্রাজ্ঞীর মৃত্যুর পর ছেলের মতোই তাঁর অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন করলেন হাওড়ার 'ছেলে' অমর বিলুই।

গানই তাঁর কাছে ধ্যান-জ্ঞান। ছোট থেকেই গানের প্রতি অগাধ ভালোবাসা হাওড়ার জগতবল্লভপুরের মাজুরের বাসিন্দা অমর বিলুইর। গানের প্রতি ভালোবাসা এবং শ্রদ্ধার জন্যই লতা মঙ্গেশকরকে বসিয়েছিলেন 'মায়ের আসনে'। সুরসম্রাজ্ঞীর মৃত্যুর পর ছেলের মতোই তাঁর অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন করলেন অমর।

জগৎবল্লভপুরের মাজু গ্রামের একটি ছোট্ট দর্জির দোকানের মালিক অমর বিলুই। বছর ৫৫-এর এই ব্যক্তি ছোট থেকেই গান শুনতে ভালোবাসেন। দোকানে সারাদিন লতা মঙ্গেশকরের গান চালিয়ে রাখতেন। দোকানে-ই বড় করে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের একটি ছবিও টাঙিয়ে রেখেছেন। সবসময়ই তাঁরা দোকানে শোনা যায় লতা মঙ্গেশকরের গান। মায়ের সমান ভক্তি, শ্রদ্ধা করতেন লতা মঙ্গেশকরকে। সুরসম্রাজ্ঞীর মৃত্যুর পর মাথা মুন্ডন করে তাঁর শেষকৃত্য করলেন অমর বিলুই।

হিন্দুশাস্ত্র মতে, লতা মঙ্গেশকরের মৃত্যুর পর সব নিয়ম পালন করেছেন তিনি। ৭ দিনের অশৌচ পালন করছেন। নিরামিশ খাওয়া থেকে শুরু করে ঘাটকাজ, শ্রাদ্ধানুষ্ঠান করছেন শুক্রবার। শনিবার করবেন নিয়মভঙ্গের অনুষ্ঠান। এদিন নিজের বাড়িতে প্যান্ডেল করে অতিথি আপ্যায়নের ব্যবস্থাও করেছেন।

পারিবারিক সূত্রে খবর, বছর কয়েক আগেই মাতৃ বিয়োগ হয় অমরবাবুর। জন্মদাত্রী মায়ের বেলায় যেমন সব নিয়মকানুন সম্পন্ন করেছিলেন, সুরসম্রাজ্ঞীর মৃত্যুর পরও একইভাবে সব নিয়মকানুন পালন করছেন। তাঁর বাড়িতে গমগম করে বাজছে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের গান।

 

 

বন্ধ করুন