বাংলা নিউজ > বায়োস্কোপ > তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নজরে ওটিটি প্ল্যাটফর্ম, শীঘ্রই ডিজিটাল কনটেন্ট মন্ত্রকের আওতাভুক্ত হবে
এবার নেটফ্লিক্স,আমাজন প্রাইমের কনটেন্টও থাকবে তথ্য-সম্প্রচার মন্ত্রকের আওতায়! (REUTERS)
এবার নেটফ্লিক্স,আমাজন প্রাইমের কনটেন্টও থাকবে তথ্য-সম্প্রচার মন্ত্রকের আওতায়! (REUTERS)

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নজরে ওটিটি প্ল্যাটফর্ম, শীঘ্রই ডিজিটাল কনটেন্ট মন্ত্রকের আওতাভুক্ত হবে

  • এতদিন ওটিটি প্ল্যাটফর্মগুলি ইনফরমেশন টেকনোলজি (IT) মন্ত্রকের আওতায় ছিল। 

এবার ওটিটি প্ল্যাটফর্মগুলির কনটেন্টকেও নিজেদের আওতায় নিতে চাইছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। মঙ্গলবার তেমনটাই জানালেন মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক। আপতত ওটিটি (ওভার দ্য টপ)প্ল্যাটফর্মগুলি ডিজিটালভাবে সম্প্রচারিত হওয়ার কারণে আইটি মন্ত্রকের অধীনে রয়েছে।

তথ্য-সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারে জানান, ডিজিটাল মাধ্যমে হিসাবে আপতত ওটিটি প্ল্যাটফর্মগুলি ইনফরমেশন-টেকনোলজি বিভাগের অন্তর্ভুক্ত,কিন্তু শীঘ্রই এগুলিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতাভুক্ত করা হবে’। তাঁর কথায় দ্রুত পরিবর্তনশীল সময়ে বিভিন্ন সরকারি দফতরের মধ্যে কনভারজেন্স বা এক-কেন্দ্রাভিমুখতার খুবই প্রযোজন রয়েছে।

উল্লেখ্য করোনা সংকটের জেরে ঘরবন্দি মানুষ মাত্রাতিরিক্তভাবে ওটিটি প্ল্যাটফর্ম-যেমন আমাজন প্রাইম,নেটফ্লিক্স,জিফাইভ,ভুট,ডিজনি প্লাস হটস্টারের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। এই সব ডিজিটাল প্ল্যাটফর্মে সাবস্ক্রাইবার সংখ্যা বেড়েছে বিদ্যুত গতিতে। পাশাপাশি কনটেন্ট স্ট্রিমিংয়ের হার মাত্রাতিরিক্ত বেড়ে গিয়েছে।

তথ্য-সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারে যোগ করেন, পাঁচটি ভিন্নি মিডিয়া-প্রিন্ট,রেডিও, টেলিভিশন,ফিল্ম এবং ওটিটি-র মধ্যে প্রথম চারটির ক্ষেত্রে একটি নির্দিষ্ট নিয়মবিধি রয়েছে,কিন্তু অপরটি একেবারেই অনিয়ন্ত্রিত। যে সমস্ত ছবি করোনা সংকটে সরাসরি ওটিটি প্ল্যাটফর্মে রিলিজ করছে সেগুলো সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন বা সেন্সার বোর্ডের কাছে কোনওরকম সার্টিফিকেট নিচ্ছে না কারণ ডিজিটাল মাধ্যমে সেটির প্রযোজন হয় না।

 ওয়েব সিরিজে কোনরকম সেন্সারশিপের বালাই নেই-তাই বহুক্ষেত্রেই ওয়েব সিরিজের নানান কনটেন্ট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক লেগেই থাকে। সম্প্রতি স্বরা ভাস্করের ওয়েব সিরিজ ‘রসভরি’র একটি দৃশ্য নিয়ে আপত্তি জানিয়েছিলেন স্বয়ং সেন্সার বোর্ড প্রধান প্রসূন যোশি। 

গত কয়েক বছর ধরেই তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে স্ব-নিয়ন্ত্রিত মেকানিজমের উপর জোর দেওয়া হচ্ছে। ওটিটি প্ল্যাটফর্মের ক্ষেত্রেও তেমনটাই চাইছে মন্ত্রক,খবর সূত্রের। 

বন্ধ করুন