বাংলা নিউজ > বায়োস্কোপ > Iccheymoto Parbon: অভিনয়-গানে-শব্দ খেলায় বর্ষবরণ 'ইচ্ছেমতো'র, থিয়েটারপ্রেমীদের জন্য কী চমক ছিল

Iccheymoto Parbon: অভিনয়-গানে-শব্দ খেলায় বর্ষবরণ 'ইচ্ছেমতো'র, থিয়েটারপ্রেমীদের জন্য কী চমক ছিল

অভিনয়-গানে-শব্দ খেলায় বর্ষবরণ 'ইচ্ছেমতো'র

Iccheymoto Parbon: থিয়েটারপ্রেমীদের জন্য মনে রাখার মতো এক বর্ষবরণের রাত। কোন কোন নাটক মঞ্চস্থ হয়েছিল এদিন? কারা বা নাটকের মঞ্চ আলো করে ছিলেন?

২০২২ এর শেষরাত নাটক প্রেমীদের জন্য চিরস্মরণীয় হয়ে থাকল। ৩১ ডিসেম্বরের শেষরাতটা যাঁরা থিয়েটার ভালোবাসেন, সুযোগ পেলেই যাঁরা থিয়েটার দেখতে যান তাঁদের জন্য চোখ ধাঁধানো উপহার দিয়ে সাজিয়ে উপহার দিল ইচ্ছেমতো পার্বণ।

কলকাতার আকাদেমি অব ফাইন আর্টসে এদিন এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গোটা রাত ধরে এই অনুষ্ঠানটি হয়েছিল। বর্ষশেষের রাত এভাবেই জমে উঠেছিল থিয়েটারে। দর্শকরা সাক্ষী থেকেছেন একটার পর একটা নাটকের। এই অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন বিষ্ণুপ্রিয়া দত্ত, বিমল চক্রবর্তী এবং কমলেশ্বর মুখোপাধ্যায়।

এদিন সুদীপ্তা চক্রবর্তীর মেয়ে শাহিদা প্রথমবার মঞ্চে অভিনয় করল। বহুদিন পর ফের নাটকের মঞ্চে এদিন ফিরে এলেন রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। বিশিষ্ট অতিথিরা অনুষ্ঠানের উদ্বোধন করার পর মঞ্চস্থ হয় নান্দীকারের ‘অন্তরণ’। এই নাটকে মুখ্য ভূমিকায় দেখা গিয়েছিল সপ্তর্ষি মৌলিক, অনিন্দিতা চক্রবর্তী, অর্ঘ্য দে, প্রমুখ। সোহিনী সেনগুপ্ত ছিলেন এই নাটকের মুখ্য উপদেষ্টা আর নির্দেশনার দায়িত্বে ছিলেন সপ্তর্ষি।

দ্বিতীয় নাটক হিসেবে এদিন ‘ভালোবাসার পদাবলী’ মঞ্চস্থ হয়েছিল। এই নাটকে ছিলেন তূর্ণা দাস, জয়দীপ ভট্টাচার্য। ইচ্ছেমতো এই নাটকের প্রযোজনা করেছে এবং নির্দেশনা দিয়েছিলেন সৌমিত দেব। সৌরভ পালোধী এই নাটকের পরিচালনা করেছিলেন আর সঙ্গীতের দায়িত্বে ছিলেন দেবদীপ মুখোপাধ্যায়।

এরপর দেখানো হয় ‘গোণিকা এবং গোয়ের্ণিকা’। প্রাচ্যের প্রযোজনায় শতদল চক্রবর্তীর এই নাটক প্রদর্শিত হয়েছিল। বিপ্লব চট্টোপাধ্যায় এটার পরিচালনার দায়িত্ব সামলে ছিলেন। 'ম্যাডি' নাটকটি এরপর দর্শকদের জন্য মঞ্চস্থ করা হয়। এটি ইচ্ছেমতোর নাটক। রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব দাস, প্রমুখকে এই নাটকে অভিনয় করতে দেখা যায়। সৌরভ পালোধী এই নাটকের পরিচালনা করেছিলেন।

একদা আরজে এবং বর্তমানে বিশিষ্ট সঞ্চালক রয় চৌধুরীর পরিবেশনায় বাংলা শব্দ নিয়ে খেলাও হয়। তারপর দেখানো হয় ‘লাইফ’। থিয়েটার প্ল্যাটফর্ম এই নাটকের প্রযোজনা করেছিল। সুদীপ্তা চক্রবর্তী ছিলেন এই নাটকে। এরপর গৌতম হালদারের নির্দেশনা এবং অভিনয়ে মঞ্চস্থ হয় কাব্যে গানে। তিনিই এখানে কবিতা পাঠ করেন এবং গান গান। নটে নাটুয়া এটির প্রযোজনা করেছিল।

বায়োস্কোপ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.