বাংলা নিউজ > বায়োস্কোপ > IFFI 2021: ইন্ডিয়ান প্যানোরমা’তে জায়গা হল ৫ বাংলা ছবির, থাকছে সৌমিত্রর ‘অভিযান’
ইফিতে ইন্ডিয়ান প্যানোরমায় পাঁচ বাংলা ছবি
ইফিতে ইন্ডিয়ান প্যানোরমায় পাঁচ বাংলা ছবি

IFFI 2021: ইন্ডিয়ান প্যানোরমা’তে জায়গা হল ৫ বাংলা ছবির, থাকছে সৌমিত্রর ‘অভিযান’

  • সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’ প্রদর্শিত হবে ইফিতে। জায়গা করে নিল ‘ইন্ডিয়ান প্যানোরমা’তে। 

গোয়া জুড়ে সাজোসাজো রব, চলতি মাসেই শুরু হচ্ছে ৫২তম ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যাল। এই ঐতিহ্যশালী চলচ্চিত্র উত্সবের ইন্ডিয়ান প্যানোরমা বিভাগের ছবি তালিকা ঘোষিত হল শুক্রবার। ভারতের নানান প্রান্ত, নানান ভাষার ছবি জায়গা করে নেয় এই বিভাগে। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক এবং গোয়া সরকারের যৌথ উদ্যোগে আয়োজিত এই ছবি উত্সব শুরু হবে আগামী ২০ শে নভেম্বর। ৯ দিন ধরে চলা এই ছবি উত্সবের যোগ দেন দেশ-বিদেশের বহু ডেলিগেট, ছবি প্রেমী মানুষ এবং ছবির জগতের ব্যক্তিত্বরা। করোনা থাবা বসিয়েছে ইফি-র চাক্যচিক্যেও। তবে জৌলুস খানকিটা কমলেও আগ্রহ আর উত্তেজনা বজায় রয়েছে পুরোমাত্রায়। 

এই বছর ইন্ডিয়ান প্যানোরমা বিভাগে জায়গা করে নিয়েছে মোট পাঁচটি বাংলা ছবি। দেশে-বিদেশের একাধিক চলচ্চিত্র উত্সবে সাড়া জাগানো ‘কালকক্ষ’ প্রদর্শিত হবে ইফিতে। এই ছবি পরিচালনার দায়িত্বে রয়েছেন এসআরএফটিআই-এর শর্মিষ্ঠা মাইতি এবং রাজদীপ পাল। মুক্তির অপেক্ষায় থাকা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনীচিত্র ‘অভিযান’ও জায়গা করে নিয়েছে এই তালিকায়। ‘অভিযান’ পরিচালনা করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়, ছবিতে খানে অল্পবয়সী সৌমিত্রের ভূমিকায় দেখা যাবে যিশু সেনগুপ্তকে। আর প্রাপ্তবয়স্ত সৌমিত্রর ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা নিজেই। 

কালকক্ষ ছবির একটি দৃশ্য
কালকক্ষ ছবির একটি দৃশ্য

ব্রাত্য বসুর পরিচালনায় চলতি বছর ফেব্রুয়ারি-তে মুক্তি পেয়েছিল আবির-নুসরতের ‘ডিকশনারি’। সেই ছবি প্রদর্শিত হবে ইফি-র ইন্ডিয়ান প্যানোরমা বিভাগে। ছবিতে বিবাহিত বর্হিভূত সম্পর্ক ধরা পড়েছে। এছাড়াও পরিচালক সত্রাবিত পালের ‘নিতান্তই সহজ সরল’ এবং পরিচালক অভিনন্দন বন্দ্যোপাধ্যায়ের ‘মানিকবাবুর মেঘ’-এর স্ক্রিনিং-ও হবে ইফিতে। এক সহজ-সরল আইসক্রিমওয়ালার গল্প ধরা পড়েছে পরিচালক সত্রাবিত পালের ছবিতে। অন্যদিকে নাগরিক একাকিত্বে ভুক্তভোগী মানিকবাবুর কাহিনি ধরা পেড়েছে আন্তর্জাতিক মঞ্চে সমাদৃত ‘মানিকবাবুর মেঘ’ ছবিতে। 

বন্ধ করুন