বাংলা নিউজ > বায়োস্কোপ > IFFI 2022: RRR-এর পাশে জায়গা পেল ‘টনিক’, থাকছে ‘মহানন্দা’, উপেক্ষিত ‘অপরাজিত’

IFFI 2022: RRR-এর পাশে জায়গা পেল ‘টনিক’, থাকছে ‘মহানন্দা’, উপেক্ষিত ‘অপরাজিত’

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মাত্র ২টি বাংলা ছবি

৫৩ তম ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যালে ইন্ডিয়ান প্যানোরমায় জায়গা হল মাত্র দুটো বাংলা ছবি। কেন বাদ পড়ল ‘অপরাজিত’?  

গোয়া জুড়ে সাজোসাজো রব, আগামী মাসেই আসর বসবে ৫৩ তম ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যাল বা ইফি (IFFI)-র। এই ঐতিহ্যশালী চলচ্চিত্র উত্সবের ইন্ডিয়ান প্যানোরমা বিভাগের ছবি তালিকা ঘোষিত হল শনিবার। ভারতের নানান প্রান্ত, নানান ভাষার ছবি জায়গা করে নেয় এই বিভাগে। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক এবং গোয়া সরকারের যৌথ উদ্যোগে আয়োজিত এই ছবি উত্সব শুরু হবে আগামী ২০ শে নভেম্বর, চলবে ২৮শে নভেম্বর পর্যন্ত। 

এই বছর ইন্ডিয়ান প্যানোরমা বিভাগে বাংলা ছবির ভাঁড়ারে মাত্র দুটি ছবি। অরিন্দম শীলের 'মহানন্দা'র ঠাঁই হয়েছে ফিচার ফিল্মের তালিকায়। অন্যদিকে ‘মেইন স্ট্রিম’ বিভাগে জায়গা করে নিয়েছে অভিজিৎ সেনের ‘টনিক’।  

ফিচার বিভাগের মধ্যে ১২জন জুরির বেছে নেওয়া ২০টি ছবির মধ্যে বাংলা থেকে একমাত্র ছবি ‘মহানন্দা’। যা মহাশ্বেতা দেবীর জীবন অবলম্বনে তৈরি। উচ্ছ্বিসত পরিচালক জানালেন, ‘শুরুতে ৩৫৪টা ছবি ছিল, সেখান থেকে মাত্র ২৫টা নির্বাচিত হয়েছে। সেই তালিকায় আমরা রয়েছি, দুর্দান্ত অনুভূতি। আমি দারুণ খুশি’। এই প্রথম অরিন্দম শীলের কোনও ছবি প্রদর্শিত হতে চলেছে গোয়া চলচ্চিত্র উৎসবে। চলতি বছর বাংলা নববর্ষে মুক্তি পেয়েছিল ‘মহানন্দা’। মহাশ্বেতা দেবীর আদলে তৈরি চরিত্রে অভিনয় করেছেন গার্গী রায় চৌধুরী। এই বিভাগে মহানন্দার পাশাপাশি দেখানো হবে ‘জয় ভীম’(তামিল), ‘দ্য স্টোরিটেলার’ হিন্দি), ‘মেজর’ (হিন্দি), ‘সিয়া’ (হিন্দি)-র মতো ছবি।

এই বছর দেশের অন্যতম দুই ব্যবসা সফল ছবি ‘RRR’ এবং ‘দ্য কাশ্মীর ফাইলস’-সেই দুই ছবির পাশে এবার জায়গা হল দেবের টনিকের। মেইন স্ট্রিম বিভাগের জন্য যে হাতে গোনা ৫ টি ছবি নির্বাচিত হয়েছে সেখানে জায়গা করে নিয়েছে এই ফিল্ম। দেব-পরাণের রসায়ন দর্শকদের মন জিতেছে আগেই, ইফির জুরিরও চোখ টানলেন তাঁরা। দেবে এক সাক্ষাৎকারে জানিয়েছেন সুখবরটা প্রথম অরিন্দম শীলের কাছ থেকেই পেয়েছেন তিনি। এই টলি সুপারস্টার জানালেন, ‘যে বিভাগে ‘আরআরআর’-এর মতো ছবি আছে, রাজামৌলি স্যর-এর কাজ আছে যে বিভাগে! অরিন্দমদার ছবি ‘মহানন্দা’-ও নির্বাচিত। বাংলা ছবি যে এগিয়ে যাচ্ছে, এটাই তো তার প্রমাণ। আমি খুব খুশি।’

তবে এত কিছুর মধ্যেও বিতর্কের কমতি নেই। ইন্ডিয়ান প্যানোরমাতে এইবার জায়গা হল না ‘অপরাজিত’র। হ্য়াঁ, কেন এই ছবিটি বাদ গেল বুঝে উঠতে পারছেন না কেউই। তবে নির্মাতারা স্পষ্ট জানিয়েছেন, টেকিনিক্যাল কোনও সমস্যার কারণে নয়, নিজেদের সিদ্ধান্তে ‘অপরাজিত’কে বাদ দিয়েছেন জুরির সদস্যাররা। 

‘অপরাজিত’ জায়গা না পেলেও বড় মনের পরিচয় দিলেন অভিনেতা জিতু কমল। পর্দার সত্যজিৎ সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানাতে ভুললেন না ইন্ডাস্ট্রির সিনিয়রদের। ফেসবুকে অভিনেতা লেখেন-দুটো বাংলা ছবি IFFI তে নির্বাচিত হয়েছে! অরিন্দম দার, মহানন্দা... অভিজিৎ দার, টনিক...বাঙালি হিসেবে আবারও গর্বিত'। 

 

 

বায়োস্কোপ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.