বাংলা নিউজ > বায়োস্কোপ > IFFI 2022: IFFI 2022: ভারত আসতে বাধা ইরানের পরিচালক রেজাকে, এয়ারপোর্টে বাজেয়াপ্ত পাসপোর্ট

IFFI 2022: IFFI 2022: ভারত আসতে বাধা ইরানের পরিচালক রেজাকে, এয়ারপোর্টে বাজেয়াপ্ত পাসপোর্ট

রেজা দরমিশিয়ান।

ইরানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে সে দেশের বিনোদন মাধ্যমের তরফে একাধিক প্রতিবাদ এসেছে। এই নিয়ে তিনের বেশি পরিচালকের পাসপোর্ট বাজেয়াপ্ত করল সরকার।

ইরানের কর্তৃপক্ষের তরফ থেকে সে দেশের চলচ্চিত্র নির্মাতা রেজা দরমিশিয়ানকে দেওয়া হল না ভারতে আসার অনুমতি। গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে এই দেশে আসার কথা ছিল তাঁর। যেখানে তাঁর প্রযোজিত ‘আ মাইনর’-এর স্ক্রিনিং হবে প্রতিযোগিতায়। 

International Film Festival of India-এর তরফে রেজা দরমিশিয়ানকে আমন্ত্রণ জানানো হয়েছিল নিজের সিনেমাকে সঙ্গ দেওয়ার, যা পরিচালনা করেছেন দারিয়ুশ মেহেরজুই। তবে দেশের পক্ষ থেকে তাঁকে সেই অনুমতি দেওয়া হয়নি। আইএফএফআই-তে বৃহস্পতি আর শুক্রবারে দেখানো হয় ‘আ মাইনর’। 

‘আ মাইনর’ এমন এক মহিলার গল্প নিয়ে যে দুই ভিন্ন চিন্তাভাবনার মানুষের মধ্যে পড়েছে। একজন তাঁর স্বামী, অন্য জন মেয়ে। তাঁর মেয়ে অনেক খোলা মনের, যে মিউজিক নিয়ে পড়াশোনা করতে চায়। অন্য দিকে, বর পুরনো চিন্তাভাবনার। 

একাধিক রিপোর্টের দাবি, দরমিশিয়ানের পাসপোর্ট নিয়ে নেওয়া হয় এয়ারপোর্টে। পরিচালকের এক ঘনিষ্ঠ সূত্রের দাবি, ‘তাঁকে প্রসিকিউশনের জন্য আদালতে পাঠানো হয়েছে।’ তবে পরিচালককে আটক করা হয়েছে কি না বা কোন কারণে বাজেয়াপ্ত হল পাসপোর্ট তা এখনও স্পষ্ট নয়। 

মনে করা হচ্ছে যে, গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ইরান সরকারের বিরোধিতা করে একাধিক পোস্ট সোশ্যাল মিডিয়ায় দিয়েছিলেন দরমিশিয়ান। আর সেই কারণেই নেওয়া হয়েছে এই পদক্ষেপ। 

প্রসঙ্গত, রেজা দরমিশিয়ান একমাত্র নন যিনি ইরান সরকারের বিরুদ্ধে মুখ খুলেছেন চলচ্চিত্র জগত থেকে। মহম্মদ রসৌলফ, মোস্তফা-আল-আহমেদ, দুই ইরানিয়ান পরিচালককে আটক করা হয়েছিল জুলাই মাসে সরকারের বিরুদ্ধে মুখ খোলায়। 

এতদিন অবধি ইরান সরকার তিন চলচ্চিত্র নির্মাতাকে বাধা দিয়েছে ইরান কতৃপক্ষ দেশের বাইরে পা রাখতে। মানি হাগিগি BFI London Film Festival-এ যাওয়ার কারণে বিমানে চড়তে যাচ্ছিলেন, এয়ারপোর্টে তাঁর পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়। যেখানে দেখানোর কথা ছিল ‘সাবস্ট্র্যাকশন’। অন্য দিকে, ফারনাজ আর মহম্মদরেজা জুরাবচিয়ান-এর ডকুমেন্টারি ‘সাইলেন্ট হাউজ’ দেখানোর কথা ছিল নেদারল্যান্ডসের আইডিএফএ-র ওয়ার্ল্ড প্রিমিয়ারে। তাঁদেরও দেশ ছাড়ার অনুমতি দেওয়া হয়নি। বাজেয়াপ্ত করা হয়েছিল পাসপোর্ট। 

বন্ধ করুন