বাংলা নিউজ > বায়োস্কোপ > IMDb rating of The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর রেটিং পদ্ধতি বদলে দিল IMDb, ‘অনৈতিক’ বললেন পরিচালক

IMDb rating of The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর রেটিং পদ্ধতি বদলে দিল IMDb, ‘অনৈতিক’ বললেন পরিচালক

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর দৃশ্য। (ফাইল ছবি)

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটির IMDb-র পাতায় রেটিং পদ্ধতির মধ্যে অসংলগ্নতা রয়েছে বলে অভিযোগ। তাই এই ছবিটির জন্য রেটিং পদ্ধতি বদলে দিল জনপ্রিয় ওয়েবসাইটটি।

সিনেমার তথ্যভাণ্ডার হিসাবে IMDb বা Internet Movie Database অত্যন্ত পরিচিত এবং বহু মানুষের কাছেই একটি নির্ভরযোগ্য মাধ্যম। এই ওয়েবসাইটে যে কোনও ব্যক্তিই বিনামূল্যে নিজের অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। সেখানে নিজের দেখা ছবিগুলির রেটিং দিতে পারেন, কোন কোন ছবি দেখতে চান বা দেখে ফেলেছেন তার তালিকা তৈরি করে রাখতে পারেন।

হালে এই IMDb-তে জটিলতা দেখা দিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর রেটিং নিয়ে। শুক্রবার মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটি। মুক্তির পর থেকে IMDB-তে ঢল নেমেছে রেটিংয়ের। এবং দেখা গিয়েছে, বেশির ভাগ মানুষই ছবিটিকে ১০-এর মধ্যে ১০ স্টার দিয়েছেন।

৬০ হাজারের উপর রেটিং উঠে যাওয়ার পরেও দেখা যায়, ছবিটি ১০-এর মধ্যে ১০ স্টার পেয়েছে। কিন্তু এর পরেই অন্য একটি ট্রেন্ড লক্ষ্য করা যায়। সেখানে দেখা যায়, এক পেশেভাবে বহু মানুষ এটিকে ১০-এর মধ্যে ১ স্টার দিতে শুরু করেছেন। এমন বৈপরীত্য সচরাচর দেখা যায় না। আ সেই কারণেই এর কিছু ক্ষণের মধ্যে IMDB-র তরফে দাবি করা হয়েছে, এই রেটিং পদ্ধতির মধ্যে অস্বাভাবিকত্ব লক্ষ্য করেছে তারা। নিজেদের ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে, তাই বদলে দেওয়া হচ্ছে এর রেটিং পদ্ধতি।

এখন এই ছবিটির ক্ষেত্রে IMDb-র রেটিং-এ সাধারণ গড় (Arithmetic mean)-এর বদলে, বিকল্প পরিমাপ পদ্ধতি (alternate weighting calculation) ব্যবহার করা হচ্ছে।

জনপ্রিয় এই ওয়েবসাইটটিতে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর পেজে গিয়ে তার রেটিং বিভাগে ঢুকলেই এই ছবি দেখতে পাওয়া যাচ্ছে।

এই ঘটনাটি লক্ষ্য করে এক দর্শক বিষয়টি পরিচালক বিবেক অগ্নিহোত্রীর নজরে নিয়ে আসেন। সোশ্যাল মিডিয়ায় তাঁকে জানান ঘটনাটি। তখনই ক্ষোভ ব্যক্ত করেন পরিচালক। কারণ গড় হিসাবে এই ছবির রেটিং ৯.৬ হওয়া সত্ত্বেও IMDB-র নতুন পরিমাপ পদ্ধতিতে এটি ৮.৩ দেখানো হচ্ছে। পরিচালক তাতে বলেন, এটি অস্বাভাবিক এবং অনৈতিক।

প্রসঙ্গত, এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত IMDb-র তালিকায় সবচেয়ে বেশি রেটিং পাওয়া ছবিটি ভারতীয়ই। সেটি ‘জয় ভীম’। বহু বছর ১ নম্বর জায়গা ধরে রাখার পরে এখন দু’নম্বরে নেমে গিয়েছে ‘দ্য শসাংক রিডেম্পশন’।

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা ভেজা শরীরে কাঞ্চনের ক্যামেরায় বন্দি শ্রীময়ী! হানিমুনের ছবিতে যৌনগন্ধী কটাক্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.