বাড়ি > বায়োস্কোপ > শ্যুটিং নির্দেশিকা ‘অবাস্তব’,মুখ্যমন্ত্রীকে চিঠি দিল IMPPA
উদ্ভব ঠাকরে সরকারের দেওয়া শ্যুটিং নির্দেশিকায় খুশি নয় প্রযোজকরা!
উদ্ভব ঠাকরে সরকারের দেওয়া শ্যুটিং নির্দেশিকায় খুশি নয় প্রযোজকরা!

শ্যুটিং নির্দেশিকা ‘অবাস্তব’,মুখ্যমন্ত্রীকে চিঠি দিল IMPPA

  • কাস্টিংয়ের ক্ষেত্রে কোনও অভিনেতার পরিবারের মানুষকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপরাটি এক্কেবারে 'অবাস্তব',মনে করছে প্রোডিউসার্স অ্যাশোসিয়েশন।

করোনা সংকটের মধ্যেই ফিল্ম ও টেলিভিশনের শ্যুটিং শুরু করতে গেলে বেশ কিছু নির্দেশিকা মেনে চলতে হবে গোটা ইউনিটকে। শ্যুটিং সংক্রান্ত সেই নির্দেশিকা দিনকয়েক আগেই সামনে এনেছিল মহারাষ্ট্র সরকার। যদিও এই গাইডলাইনে সন্তুষ্ট নয় ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসার্স অ্যাশোসিয়েশন তথা IMPPA। এই মর্মে মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরেকে চিঠি লিখে নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছে তাঁরা। দাবি করা হয়েছে গাইডলাইনে বেশ কিছু পরিবর্তনের। 

মুখ্যমন্ত্রীর দেওয়া নির্দেশককে ‘অবাস্তব’ বলে উল্লেখ করা হয়েছে IMPAA-র চিঠিতে। নির্দেশিকা অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়স্ক শিল্পী বা টেকনিশিয়ান শ্যুটিংয়ে অংশ নিতে পারবে না। IMPPA-র সচিব অনিল নাগরথ মিড ডে'কে জানিয়েছেন, আমাদের বহু অভিনেতারাই ৬৫ বছরের বেশি বয়সী। বয়স্ক মানুষদের সেটে রাখা নিঃসন্দেহে বেশি ঝুঁকি পূর্ন তবে আমরা আরও বেশি সচেতনতা অবলম্বন করব। আট ঘন্টার বদলে তাঁদের নিয়ে শুধু চার ঘন্টা শ্যুটিং করব। তাঁদের প্রয়োজনের খেয়াল আগে রাখা হবে'।

পাশাপাশি কাস্টিংয়ের ক্ষেত্রে কোনও অভিনেতার পরিবারের মানুষকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপরাটি এক্কেবারে অবাস্তব। সেটা কোনওভাবেই সম্ভবকর নয়। একজন তারকার পরিবারের বাকি সদস্যরা অভিনেতা এমনটা নয়। এইগুলোতে পরিবর্তন আনতে হবে,বলে জানিয়েছেন IMPAA-র সেক্রেটারি। 

মহারাষ্ট্র সরকারের তরফে গত রবিবার জারি হয় ১৬ পাতার একটি নির্দেশিকা। সেখানে বলা হয়েছে-

১. মাত্র ৩৩ শতাংশ কলাকুশলী নিয়েই কাজ করা যাবে (মূল চরিত্র ব্যাতীত)।প্রত্যেককে নিজেদের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে,ফোনে থাকতে হবে আরোগ্য সেতু অ্যাপ।

২. সেটের মধ্যে ২৪ ঘন্টা অ্যাম্বুলেন্স,চিকিত্সক, নার্স এবং প্রয়োজনীয় জরুরি স্বাস্থ্য পরিষেবা মজুত থাকতে হবে। নিয়মিত অন্তরালে কলাকুশলীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে হবে।

৩. অন্তঃসত্ত্বাদের কোনওভাবেই শ্যুটিং ইউনিটে অর্ন্তভুক্ত করা যাবে না। এমনকি কোনও ব্যক্তির স্ত্রী যদি বাড়িতে অন্তঃসত্ত্বা হন তাহলেও তিনি শ্যুটিং ইউনিটের অংশ হতে পরাবেন না। 

৪.৬৫ বছরের বেশি বয়স্ক কোনও শিল্পী বা টেকনিশিয়ান সেটে থাকতে পারবেন না।শ্যুটিং দেখতে কেউ হাজির থাকতে পারবে না। অর্থাত নন-ফিকশন শো (রিয়ালিটি শো) গুলিতে কোনওরকম দর্শক হাজির থাকতে পারবে না।

৫. একমাত্র চারদেওয়ালে ঘেরা জায়গাতেই শ্যুটিং করা যাবে। ক্রিউ মেম্বারদের কমপক্ষে ৬ ফুটের দূরত্ব মেনে চলতে হবে। মাস্ক পরা বাধ্যতামূলক।

৬. শ্যুটিং সেট এবং শ্যুটিংয়ের সরঞ্জাম নির্দিষ্ট অন্তরালে স্যানিটাইজ ও জীবনানুমুক্ত করতে হবে। ফ্লোরে হাইজিন মেনে চলা বাধ্যতামূলক।

৭. শ্যুটিংয়ে কোনওরকম জাঁকজমকপূর্ণ বিবাহের দৃশ্য, মারপিটের দৃশ্য কিংবা মার্কেটের দৃশ্য শ্যুট করা যাবে না। অন্তরঙ্গ মূহুর্ত বাদ দিতে হবে, থাকতে পারবে না চুম্বনের দৃশ্য।

৮. একটি মেক-আপ কিট একজনের বেশি সদস্য ব্যবহার করতে পারবে না। একজন অভিনেতার সাপোর্ট স্টাফের সংখ্যা একের বেশি হতে পারবে না। অর্থাত্ একজন অভিনেত্রীর হেয়ার ও মেক-আপের দায়িত্ব একজনকেই পালন করতে হবে।

৯. শ্যুটিং সেটে একে অপরকে অভিবাদন জানাতে কোনওরকম আলিঙ্গন করা বা হ্যান্ডশেক করা যাবে না।

১০. কাস্টিং ডিরেক্টরদের নির্দেশ দেওয়া হয়েছে যতটা সম্ভব অনলাইনেই কাস্টিং পর্ব মিটিয়ে নিতে। পাশাপাশি একটি প্রজেক্টে পরিবারের একাধিক অভিনেতাকে সুযোগ দেওয়ার জন্য উত্সাহ দেওয়া হয়েছে যাতে পরিবারের মধ্যেই কনট্যাক্ট সীমাবদ্ধ থাকে।

মার্চ মাসের ১৯ তারিখ থেকে তালাবন্ধ মুম্বই ফিল্ম ও টেলিভিশন ইন্ডাস্ট্রি। থমকে রয়েছে ৭০টি হিন্দি ছবি, ৪০টি মরাঠি ছবি এবং ১০টি ওয়েব সিরিজের শ্যুটিং। এছাড়াও কয়েক শো সিরিয়ালের শ্যুটিং স্তব্ধ।

বলিউডে কবে শুরু হবে শ্যুটিং? সেই সংক্রান্ত কোনও তারিখ ঘোষণা করা হয়নি। IMPPA-র এই চিঠি সেই প্রক্রিয়াকে আরও বেশি বিলম্বিত করবে বলেই মনে করা হচ্ছে। 

বন্ধ করুন