বাড়ি > বায়োস্কোপ > জিফাইভের ওয়েবসিরিজে ক্ষুদিরাম বসু মোস্ট ওয়ান্টেড অপরাধী! টুইটার জুড়ে প্রতিবাদ
ওয়েবসিরিজ ‘‌অভয় ২’‌–র বিতর্কিত সেই দৃশ্য। ছবি সৌজন্য : টুইটার
ওয়েবসিরিজ ‘‌অভয় ২’‌–র বিতর্কিত সেই দৃশ্য। ছবি সৌজন্য : টুইটার

জিফাইভের ওয়েবসিরিজে ক্ষুদিরাম বসু মোস্ট ওয়ান্টেড অপরাধী! টুইটার জুড়ে প্রতিবাদ

  • থানায় অপরাধীদের তালিকা‌য় অন্য সব মুখের সঙ্গে বাঙালির অতি পরিচিত এবং প্রণম্য একটি মুখ রয়েছে। আর তা বিপ্লবী ক্ষুদিরাম বসুর।

পশ্চিমবঙ্গের স্কুলপাঠ্যে দেশের কনিষ্ঠতম স্বাধীনতা সংগ্রামী শহিদ ক্ষুদিরাম বসুকে ‘‌বিপ্লবী সন্ত্রাসবাদী’‌ তকমা দেওয়ায় শুরু হয়েছিল বিতর্ক। ভুল স্বীকার করে সেটি সংশোধন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এবার ফের স্বাধীনতা দিবসের প্রাক্কালে ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভ–এর (ZEE5) এক ওয়েবসিরিজ–কে ঘিরে বিতর্ক ছড়াল।

‘‌অভয়’‌ (‌Abhay)‌ নামে ওই ওয়েবসিরিজে নাম ভূমিকায় পুলিশ সুপার অভয়প্রতাপ সিং–এর চরিত্রে দুরন্ত অভিনয় করছেন কুনাল খেমু। ১৪ অগস্ট এর দ্বিতীয় সিজন ‘‌অভয় ২’‌ (‌Abhay 2) ‌মুক্তি পায়। তারই এক দৃশ্যে দেখা যায়, থানায় অপরাধীকে জেরা করছেন অভয়প্রতাপ। সব ঠিকই চলছিল। কিন্তু সেখানে থাকা ‌অপরাধীদের তালিকা‌য় (‌Most Wanted) নজর যেতেই চোখ কপালে ওঠার জোগার। কারণ সেই অপরাধীদের তালিকা‌য় অন্য সব মুখের সঙ্গে বাঙালির অতি পরিচিত এবং প্রণম্য একটি মুখ রয়েছে। আর তা বিপ্লবী ক্ষুদিরাম বসুর।

দ্রুত ক্ষোভ ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। টুইটে সরব হয়েছেন অনেকে। জিফাইভ–কে (@ZEE5India) ট্যাগ করে জনৈক সৈয়দ নাজিয়া হাসান লিখেছেন, ‌‘‌ক্ষুদিরাম বসুর জায়গায় যদি সেখানে আন্নাদুরাই, এমজি রামাচন্দ্রন বা এনটি রামারাওয়ের ছবি থাকত, তবে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ত দক্ষিণ ভারতে।’‌ পশ্চিমবঙ্গের বাসিন্দা রাজাদিত্য সরকার আক্ষেপ করে লিখেছেন, ‘‌স্বাধীনতা দিবসে এর থেকে ভাল উপহার আর কী হতে পারে!‌’‌ তিনি জিফাইভ বয়কট করার দাবি তুলে নতুন হ্যাশট্যাগও (‌#BanZee5) ‌শুরু করেছেন।

যদিও এ নিয়ে এখনও মুখ খোলেননি পরিচালক কেন ঘোষ। তাঁর পাশাপাশি এই ওয়েবসিরিজের সঙ্গে জড়িত রয়েছেন অনেক বাঙালি। রয়েছেন অভিনেত্রী বিদিতা বাগ, সন্দীপা ধর, লেখকদের মধ্যে রয়েছেন পুশন মুখার্জি, স্মিতা মুখার্জি। প্রশ্ন উঠছে, সেট ডিজাইনিং বা পোস্ট প্রোডাকশনের সময় কারও চোখে মারাত্মক এই ভুল পড়ল না?‌ নাকি দেখেও এড়িয়ে গিয়েছেন?‌ উত্তরের খোঁজে নেট–নাগিরক ও ক্ষুব্ধ বাঙালিরা।

বন্ধ করুন