বাংলা নিউজ > বায়োস্কোপ > Bismillah: ধর্মের সীমারেখা মুছে যাবে সানাই আর বাঁশির সুরে, মুক্তি পেল ‘বিসমিল্লা’র পোস্টার
ধর্মসহিষ্ণুতার বার্তা দিতে আসছে ‘বিসমিল্লা’, প্রকাশ্যে ছবির পোস্টার

Bismillah: ধর্মের সীমারেখা মুছে যাবে সানাই আর বাঁশির সুরে, মুক্তি পেল ‘বিসমিল্লা’র পোস্টার

এই ছবিতে জুটি বেঁধেছেন জাতীয় পুরস্কার জয়ী অভিনেতা ঋদ্ধি সেন এবং শুভশ্রী গঙ্গোপাধ্যায়। ছবি মুক্তি পাবে জন্মাষ্টমীতে।

‘কেদারা’ ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত, এবার তিনি হাজির পরবর্তী বাংলা ফিচার ফিল্ম ‘বিসমিল্লা’ নিয়ে। এই জন্মাষ্টমীতে পর্দায় আসতে চলেছে ‘বিসমিল্লা’। প্রকাশ্যে ছবির পোস্টার।

এই ছবিতে জুটি বেঁধেছেন জাতীয় পুরস্কার জয়ী অভিনেতা ঋদ্ধি সেন এবং শুভশ্রী গঙ্গোপাধ্যায়। আরও অভিনয় করছেন, কৌশিক গঙ্গোপাধ্য়ায়, গৌরব চক্রবর্তী, অপরাজিতা আঢ্য, বিদীপ্তা চক্রবর্তী, সুরঙ্গনা বন্দোপাধ্যায়, স্নেহা চট্টোপাধ্য়ায়, পদ্মনাভ দাশগুপ্ত, অনিন্দিতা রায়চৌধুরী প্রমুখ।

বিসমিল্লা-র সানাইয়ের সুরে মিলেমিশে রয়েছে ফাতিমার প্রতি তাঁর প্রেম। ছবিতে সুর, গান, প্রেম তো আছেই, সঙ্গে রয়েছে সব ধর্মের প্রতি সম্মানের গল্প। মুসলিম পরিবারের এক ছেলের গল্প বলবে বিসমিল্লা। যার জীবনের ধ্যানজ্ঞান একটি বাদ্যযন্ত্র। আর ছবির নাম বিসমিল্লা যখন, তখন বুঝে নিতে অসুবিধা হয় না সেই বাদ্যযন্ত্রের নাম সানাই। সেই সুরেই মিলে মিশে রয়েছে ফাতিমার প্রতি তাঁর ভালোবাসা। ছবিতে শুভশ্রীর চরিত্রের নাম ফাতিমা।

বিসমিল্লা-র পোস্টার প্রকাশ্যে
বিসমিল্লা-র পোস্টার প্রকাশ্যে

ছবির সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত। ছবিতে একটি বিশেষ ভূমিকাতে অভিনয়ও করছেন তিনি। ‘বিসমিল্লাহ’র কাহিনি ইন্দ্রদীপ দাশগুপ্তর নিজের। সিনেম্যাটোগ্রাফির দায়িত্বে শুভঙ্কর ভার। ছবির সঙ্গীত রচনায় স্বয়ং ইন্দ্রদীপ দাশগুপ্ত। গানের কথা লিখেছেন শ্রীজাত এবং রিতম সেন। ছবির গানে কণ্ঠ দিয়েছেন অরিজিৎ সিং, শ্রেয়া ঘোষাল, কৌশিকী চক্রবর্তী, অদিতি মুন্সি, সোহেল মুর্শিদাবাদি, রূপঙ্কর বাগচী, শোভন মজুমদার, দেবর্ষি মুখোপাধ্য়ায়, অমৃতা সিং, এবং দেবায়ন বন্দ্যোপাধ্য়ায়।

ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছে ক্যালাইডোস্কোপ। প্রযোজক সমীরণ দাস। ক্যালাইডোস্কোপ ইতিমধ্যেই ফিল্ম ইন্ডাস্ট্রিতে ‘কেদারা’র মতো ফিচার ফিল্ম এবং ‘কোল্ড ফায়ার’-এর মতো শর্ট ফিল্ম দিয়ে তাঁর উল্লেখযোগ্য চিহ্ন তৈরি করেছে।

 

বন্ধ করুন