বাংলা নিউজ > বায়োস্কোপ > Azmeri Haque Badhon: বাংলাদেশের আগামী প্রজন্ম যদি বাংলাভাষাকে না ভালোবাসে, তার দায় আমাদের: বাঁধন

Azmeri Haque Badhon: বাংলাদেশের আগামী প্রজন্ম যদি বাংলাভাষাকে না ভালোবাসে, তার দায় আমাদের: বাঁধন

বাঁধন, অভিনেত্রী, বাংলাদেশ

International Mother Language Day: খারাপ লাগে যখন দেখি বাঙালি হয়েও কেউ নিজের ছেলেমেয়ে বাংলা না জেনে অন্যভাষা রপ্ত করেছে বলে গর্ব করেন। এটা যে গর্বের নয়, সেই বোধটাই তাঁদের নেই। নিজের ভাষাকে অস্বীকার করার অর্থ নিজের সত্ত্বাকে অস্বীকার করা। 

আজমেরী হক বাঁধন, মডেল, অভিনেত্রী, চিকিৎসক, বাংলাদেশ

মাতৃভাষা তো মায়ের সঙ্গে সম্পৃক্ত। এটা মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে যে সে তার মায়ের ভাষায় কথা বলবে, মনের ভাব প্রকাশ করবে। গোটা পৃথিবীর প্রতিটি মানুষের কাছে-ই তাঁদের মাতৃভাষা গুরুত্বপূর্ণ। তবে আমাদের বাংলাদেশের মানুষের কাছে ২১ ফেব্রুয়ারি দিনটি আবেগের, কারণ আমাদের থেকে একদিন তো মায়ের ভাষাকেই ছিনিয়ে নেওয়ার চেষ্টা হয়েছিল, আর ভাষা শহিদরা মাতৃভাষাকে প্রতিষ্ঠার জন্য প্রাণ দিয়েছিলেন। তাই মাতৃভাষা নিয়ে পৃথিবীর অন্যান্য প্রান্তের মানুষের থেকেও আমাদের আবেগটা হয়ত একটু বেশি। এই বিশেষ দিনে আমরা ভাষা শহিদদের শ্রদ্ধা জানাই। ২১ ফেব্রুয়ারি এখন যদিও শুধু বাংলা ভাষা নয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

২১ ফেব্রুয়ারি, এই দিনটির সঙ্গে বাংলাদেশের অন্যান্যদের মতোই আমারও ছোটবেলার স্মৃতি জড়িয়ে রয়েছে। ছোটতে বই- এ পড়েছি ভাষা আন্দোলনের কথা, ভাষা শহিদদের কথা, বাংলাভাষা প্রতিষ্ঠা পাওয়ার কথা। ছোটবেলায় আমারা এই দিনে শহিদ মিনারে গিয়ে শ্রদ্ধা জানিয়েছি। আর এখন আমার ১১ বছরের মেয়েও সেই প্রথা পালন কর চলেছে। আমাদের এখানে স্কুলগুলিতে এই প্রথা প্রত্যেক বছরই পালন করা হয়। আমার মেয়ে বা বাংলাদেশের অন্যান্য ছেলেমেয়েরা ছোট থেকেই এই বিষয়টা জেনেই বড় হয়। ওদের বড় হওয়ার সঙ্গেই ভাষা আন্দোলনের ইতিহাস জড়িয়ে যায়।

আসলে ভাষা দিবস নিয়ে আবেগটা নিজের ভিতরে ধারণ করার বিষয়। বর্তমান প্রজন্মের কাছে এই দিনটি নিয়ে কতটা আবেগ থাকবে, সেটা কিছুটা স্কুল আবার কিছুটা আমরা যাঁরা তাঁদের পরিবারের অংশ, তাঁদের উপর নির্ভর করছে। আমরা কীভাবে তাঁদের সেই ভাষা আন্দোলনের ইতিহাসের কথা জানাচ্ছি। ভাষা দিবস যে বহু ভাষা শহিদের রক্তে রাঙা, সেটা এখনকার প্রজন্মও জেনেই বড় হচ্ছে। এবার কীভাবে তাঁরা সেটা তাঁদের মধ্যে বহন করে চলবে, এটা আজ অবশ্যই একটা চ্যালেঞ্জ। তবে প্রত্যেক পরিবার তাঁদের ভবিষ্যৎ প্রজন্মের মর্মে সেটা ঢুকিয়ে দিতে পারলে, নিশ্চয় ভবিষ্যতেও এই আবেগটা বাংলেদেশে বেঁচে থাকবে।

<p>আজমেরী হক বাঁধন, মডেল, অভিনেত্রী, চিকিৎসক, বাংলাদেশ</p>

আজমেরী হক বাঁধন, মডেল, অভিনেত্রী, চিকিৎসক, বাংলাদেশ

আমার মনে হয়, প্রতিটা মানুষ যদি নিজেকে ভালোবাসেন, মাতৃভাষাকে ভালোবাসেন, দেশকে ভালোবাসেন, সেই জায়গায় আলাদা করে দায়িত্ব পালন না করলেও এই ভাষা এহং মায়ের ভাষা নিয়ে এই আবেগটা বেঁচে থাকবে। তবে যুগের সঙ্গে ভাষারও পরিবর্তন হয়। আদিতে যে বাংলা ছিল, কিংবা কিছুদিন আগে পর্যন্ত আমরা যে বাংলায় কথা বলেছি, সেটা হয়ত আজ অনেকটাই বদলে গিয়েছে। যে ভাষাতেই কথা বলুন, সেই ভাষার প্রতি সম্মান বোধ থাকা জরুরি। আজকাল অনেকেই ইংরাজি মাধ্যমে পড়াশোনা করছেন, পুরো পৃথিবীতে ইংরাজি সর্বজনীন ভাষা, তাই হয়ত ইংরাজি সবভাষার উপরই প্রভাব ফেলছে। আর সেটাই স্বাভাবিক। তবে পরিবারের তরফে যদি এখন প্রজন্মের উপর নজর রাখলে কোনও সমস্যা হবে না। আগামী প্রজন্মকে এটাই শেখাতে হবে তাঁরা যেন নিজের মাতৃভাষায় কথা বলতে লজ্জা না পান। তবে আজ খারাপ লাগে যখন দেখি বাঙালি হয়েও কেউ নিজের ছেলেমেয়ে বাংলা না জেনে অন্যভাষা রপ্ত করেছে বলে গর্ব করেন। এটা যে গর্বের নয়, সেই বোধটাই তাঁদের নেই। নিজের ভাষাকে অস্বীকার করার অর্থ নিজের সত্ত্বাকে অস্বীকার করা। এটা আসলে হীনমন্যতা, এর জন্য নতুন প্রজন্মের থেকেও আমাদের প্রজন্মের কিছু লোকজনকেই দোষ দেব। আমি যদি আমার সন্তানকে বলি, ‘তুমি তোমাকে ভালোবাসবা, দেশকে ভালোবাসবা, মাকে ভালোবাসবা, মাতৃভাষাকেও ভালোবাসবা, সঙ্গে তুমি নানা রকমের নানা দেশের ভাষা শিখতেই পারো, কিন্তু নিজের ভাষাকে অস্বীকার করে নয়। নিজের ভাষাকে অস্বীকার করার অর্থ নিজের অস্তিত্বকেই অস্বীকার করা। এটা একটা বড় ক্ষতির পথে হাঁটা, নিজেকে বিকশিত করার পথে এটাই একদিন বড় একটা বাধা হয়ে দাঁড়াবে…।

বাঁধনের সাক্ষাৎকারের অনুলিখন

 

বায়োস্কোপ খবর

Latest News

৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং 'সেদিন পিছন থেকে এসে দেহরক্ষী আমায়…' যৌন হেনস্থার শিকার হন 'বালিকা বধূ' অভিকা 'একটুও নার্ভাস নই,' রাহুলের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে আর কী বললেন প্রিয়াঙ্কা? পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...'

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.