বাংলা নিউজ > বায়োস্কোপ > বছর চারেক আগে ডিপ্রেশনের শিকার, অবসাদ নিয়ে বিস্ফোরক আমির খান কন্যা
ইরা খান
ইরা খান

বছর চারেক আগে ডিপ্রেশনের শিকার, অবসাদ নিয়ে বিস্ফোরক আমির খান কন্যা

  • কীভাবে ডিপ্রেশনের থেকে বেরনো সম্ভব? সেই নিয়ে প্রকাশ্যে আলোচনা করলেন ইরা।

আমির খানের মেয়ে ইরা খান, সম্প্রতি ইনস্টাগ্রামে প্রকাশ্যে ডিপ্রেসন বা মানসিক অবসাদ নিয়ে কথা বলেছেন। তিনি জানিয়েছেন, একসময় তিনিও ডিপ্রেশনের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। তাই মানসিক স্বাস্থ্যের সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরি করতে উদ্যত হয়েছেন তিনি। অবসাদের সঙ্গে লড়াই সম্পর্কে একটি নতুন ভিডিয়ো শেয়ার করেছেন ইরা।

আদতে ডিপ্রেশনটা কী, কীভাবে বুঝবেন কেউ যে তিনি নিজে ডিপ্রেশনের মধ্যে দিয়ে যাচ্ছেন? কীভাবে এই মানসিক অবসাদ থেকে মুক্তি পাওয়া যায়?  সেই সব নিয়েই প্রকাশ্যে আলোচনা করেছেন ইরা। পাশাপাশি এও জানিয়েছেন এখন তিনি পুরোপুরি সুস্থ। তবে ফের কখনো ডিপ্রেসশনের মুখোমুখি হলে, তিনি প্রকাশ্যে জানাতে পিছপা হবেন না।

ভিডিয়ো পোস্টের পাশাপাশি ক্যাপশনে ইরা লিখেছেন, ‘আমি: তাহলে এখন কি? থেরাপিস্ট: আমি জানি না। আমাদের অনেকগুলো ভাগ রয়েছে। তাদের মধ্যে নিরন্তর দ্বন্দ্ব চলে। সেই কারণেই ডিপ্রেশন থেকে বেরিয়ে আসাটা কঠিন হয়ে যায়। তবে নিরন্তর চেষ্টা করে তার থেকে বেরিয়ে আসতে হবে। নিজের পুরো অস্বিত্ব এবং কার্যকরিতা পরিবর্তন করার প্রয়োজন নেই’।

ইরা আরও লেখেন, ‘অনেক বেশি কাজ করাটা কোনো খারাপ জিনিস নয়। কাজের মাধ্যমে ডিপ্রেশন থেকে দূরে থাকা যায়। কিন্তু সব সময় অত্যধিক কাজ করাও সমস্যার, অস্বাস্থ্যকর। সেখানে নিয়ন্ত্রণের প্রয়োজন। ব্যালেন্সটাই খোঁজার চেষ্টা করছি। কাজ আমাকে আনন্দ দেয়’।

ওয়ার্ল্ড হেল্থ মেন্টাল ডে-তে সামাজিক মাধ্যমে ভিডিয়োটি পোস্ট করেন ইরা। ভিডিয়োতে তিনি স্বীকার করেছেন চার বছরের বেশি সময় ধরে তিনি ডিপ্রেশনে ভুগছিলেন। আজকের জগতে সেটা স্বাভাবিক একটা বিষয়। কিন্তু সেটা লুকিয়ে না রেখে, চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা জানিয়েছেন ইরা।  

বন্ধ করুন