বাংলা নিউজ > বায়োস্কোপ > Javed Akhtar on Salim Khan: 'সাফল্যের পরেই নতুন লোক এল', সেলিমের সঙ্গে জুটি ভঙ্গের জন্য কাদের দায়ী করলেন জাভেদ?

Javed Akhtar on Salim Khan: 'সাফল্যের পরেই নতুন লোক এল', সেলিমের সঙ্গে জুটি ভঙ্গের জন্য কাদের দায়ী করলেন জাভেদ?

সেলিমের সঙ্গে জুটি ভঙ্গের জন্য কাদের দায়ী করলেন জাভেদ

Javed Akhtar on Salim Khan: সেলিম খানের সঙ্গে বহু ছবিতে চিত্রনাট্য লিখেছেন জাভেদ আখতার। তাঁরা একসঙ্গে শোলে, ডন, ইত্যাদির মতো ছবি উপহার দিয়েছেন। কিন্তু তাঁরা আচমকা একসঙ্গে কাজ করা থামালেন কেন? কী জানালেন জাভেদ?

জাভেদ আখতার এবং সেলিম খানের জুটি একাধিক দারুণ ছবি উপহার দিয়েছে। তাঁরা একসঙ্গে বহু ছবির চিত্রনাট্য লিখেছেন। এই ছবিগুলোর মধ্যে অবশ্যই উল্লেখযোগ্য হল শোলে, ডন, জাঞ্জির, ইত্যাদি। একটি সাক্ষাৎকারে জাভেদ আখতার জানালেন তাঁর এবং সেলিমের সম্পর্কের কথা। তিনি জানান সেলিমের প্রেরণা এবং তাঁর কথাতেই তিনি চিত্রনাট্য লিখতে শুরু করেছিলেন। প্রায় এক দশকের বেশি সময় একসঙ্গে কাজ করার পর কেন তাঁরা আলাদা হলেন এবার সেটাও প্রকাশ্যে আনলেন এই গীতিকার।

এক সাক্ষাৎকারে সম্প্রতি জাভেদ আখতার জানান, একজন লেখক এবং গীতিকার হয়ে ওঠার আগে তিনি একজন পরিচালক হতে চেয়েছিলেন। তিনি জানান, সহকারী পরিচালক হিসেবে তিনি কাজ করছিলেন। ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবি সারহাদি লুটেরা ছবিতে তিনি সহকারী পরিচালক ছিলেন এবং সংলাপ লিখেছিলেন। তখনই তাঁর বন্ধুত্ব হয় সলমন খানের বাবা সেলিম খানের সঙ্গে। এই ছবিতে সেলিম একটি ছোট চরিত্রে অভিনয় করেছিলেন।

বিবিসি নিউজ হিন্দিকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, 'আমাকে যে গুটিকয় মানুষ সাহস জোগাতেন, অনুপ্রেরণা দিতেন, তাঁদের মধ্যে একজন হলেন সেলিম সাহেব। আমি যদি অন্য কোথাও থাকতাম তাহলে হয়তো ওঁর সঙ্গে আমার এত দেখা হতো না। কিন্তু এখন যেহেতু আমরা কাছাকাছি থাকি সেহেতু আমি ওঁর কাছে মাঝে মাঝে চলে যাই।'

এই সাক্ষাৎকারে তিনি জানান যে কেন তাঁরা আলাদা হয়ে যান হঠাৎ, কেনই বা একসঙ্গে কাজ করা থামিয়ে দেন। এই গীতিকারের মতে, তাঁরা যখন সফলতা অর্জন করলেন, পরিচিতি বাড়ল তখন তাঁদের ব্যক্তিগত জীবন এই জুটির থেকে অনেক বেশি প্রাধান্য পেয়েছিল। তাঁর কথায়, 'শুরুর দিকে আমরা যখন সফলতা পাইনি। সাধারণ ছিলাম, স্ট্রাগল করছিলাম তখন আমাদের মধ্যে দারুণ ভাব ছিল। আমাদের আর অন্য কোনও বন্ধু ছিল না। আমরাই একসঙ্গে সকাল থেকে রাত পর্যন্ত বসে কাজ করতাম। ২৪ ঘণ্টার মধ্যে ১৫-১৬ ঘণ্টা একসঙ্গেই কাটাতাম। যখন সফলতার স্বাদ পেলাম তখন জীবনে নতুন নতুন মানুষ আসতে শুরু করল। আর আমাদের দুজনের বন্ধুবৃত্ত আলাদা হয়ে গেল। আমাদের যেটা মানসিক বন্ডিং ছিল সেটা ধীরে ধীরে ভেঙে গেল। ফলে এতদিন যেভাবে একসঙ্গে কাজ করে এসেছি সেটা আর সম্ভব ছিল না।'

সেলিম জাভেদ জুটিকে বলিউডের অন্যতম ক্ষমতাবান এবং দারুণ চিত্রনাট্যকার জুটি হিসেবে মনে করা হয় থাকে। তাঁদের শোলে ভারতীয় চলচ্চিত্রের অন্যতম আইকনিক ছবি। এছাড়া অমিতাভ বচ্চনের যে অ্যাংরি ইয়াং ম্যান লুক সেটাও ওঁদের লেখনীর কারণেই তৈরি হয়েছিল।

বন্ধ করুন