বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘বিনিসুতো’য় চমক জয়ার গলায় রবীন্দ্রসঙ্গীত! গান তৈরির গল্প শোনালেন দেবজ্যোতি মিশ্র
বিনিসুতোয়..
বিনিসুতোয়..

‘বিনিসুতো’য় চমক জয়ার গলায় রবীন্দ্রসঙ্গীত! গান তৈরির গল্প শোনালেন দেবজ্যোতি মিশ্র

  • 'বিনিসুতোয়' ছবিতে রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন অভিনেত্রী জয়া এহসান।এই প্রথম জয়ার গায়কির সঙ্গে পরিচিত হলো এপার বাংলার দর্শক। ছবির সুরকার দেবজ্যোতি মিশ্র শোনালেন গান তৈরির পিছনের গল্প।

সদ্য মুক্তি পেয়েছে অতনু ঘোষের 'বিনিসুতোয়'। ইতিমধ্যেই দর্শক ও সমালোচকদের কাছে যথেষ্ট প্রশংসিত হয়েছে সেই ছবি। 'বিনিসুতোয়' মুখ্য চরিত্রে রয়েছেন ঋত্বিক চক্রবর্তী এবং জয়া আহসান। ছবিতে সুর দিয়েছেন দেবজ্যোতি মিশ্র। এই ছবিতে অভিনয়ের পাশাপাশি গান গেয়েও দর্শকদের রীতিমতো অবাক করে দিয়েছেন এই জনপ্রিয় অভিনেত্রী। এই প্রথম জয়ার গায়কির সঙ্গে পরিচিত হলো এপার বাংলার দর্শক।

'বিনিসুতোয়' ‘সুখের মাঝে তোমায় দেখেছি’ গানটি গেয়েছেন অভিনেত্রী। এই গান তৈরির পিছনের গল্প এবার জানালেন সুরকার দেবজ্যোতি মিশ্র। সুরকারের দাবি, জোয়ার গলায় এই রবীন্দ্রসঙ্গীত অন্য মাত্রা পেয়েছে। সুরকারের যুক্তি, বাংলাদেশের এই অভিনেত্রীর কথার একটি বৈশিষ্ট্য রয়েছে। তাই আরও বেশি করে ওঁর গলায় এই গানটি মানিয়েছে। অন্য কেউ গাইলে সেই কণ্ঠে এই গানটি মানাত না। নিজের বক্তব্যের শেষে তাঁর সংযোজন, 'এই গান রেকর্ড করার আগে নিজের গলা নিয়ে যথেষ্ট ঘষামাজা করেছে জয়া'। তাছাড়া পুরনো সময়ে যখন রবীন্দ্রসংগীত শিল্পীরা বিশেষ গায়কি অনুসরণ না করেই গাইতেন, এই ছবিতে ঠিক সেইভাবেই জয়াকে গাওয়ানোর চেষ্টা করেছেন দেবজ্যোতি।

সুরকার দেবজ্যোতি মিশ্র
সুরকার দেবজ্যোতি মিশ্র

এই ছবির মিউজিক নিয়ে দেবজ্যোতি আরও বললেন, ‘ছবিতে বাকি দুটো গান আমার নিজের লেখা। মনের ভিতরে মন ইমন চক্রবর্তীর কণ্ঠে, অন্যটি এই তো বেশ আছি রূপঙ্কর বাগচীর কণ্ঠে।ইমনের গান এই ছবির মূল থিমকে এগিয়ে নিয়ে যায়। আমাদের জীবনের মধ্যে যেমন অনেক অন্য জীবন থাকে, ছবির গল্পের মধ্যে থাকে টুকরো অনেক গল্প। ইমনের গানে তারই প্রতিচ্ছবি তুলে ধরে। রূপঙ্করের গান ময়ূরাক্ষী, রবিবার হয়ে বিনিসুতোয় মিলেছে। এই ট্রিলজিতে রূপঙ্করের গান এক যোগসূত্র স্থাপন করে। ছবিতে আরেকটা বিশেষ মিউজিক পিস যেটা দেবাশিস সোমের হুইসেলের সঙ্গে চেম্বার অর্কেস্ট্রার মিশেলে তৈরি করেছি। এটাই আমার করা প্রথম হুইসেল সোনাটা। এটা একটা গানই,যাতে কোনো কথা নেই। ছবিতে এটা আসে অনেকটা অনুঘটকের ভূমিকায়’।

ছবির পরিচালক অতনু ঘোষের কাজ নিয়ে বলতে গিয়ে আবেগের সঙ্গে দেবজ্যোতি বলেন, ‘ঋতুপর্ণর পর এতোটা জায়গা দিয়ে রবীন্দ্রনাথের গানকে আমার নিজের মতো করে ভাবতে সচরাচর আর কেই বা দিয়েছেন। এটা একটা ট্রিলজি যা ময়ূরাক্ষীতে শুরু হয়েছিল। অতনু সবসময়ই আমার ভাবনাকে সঠিক ভাবে বাস্তবায়িত করেছেন। ময়ূরাক্ষী থেকে রবিবার হয়ে বিনিসুতোয় একটি বৃত্ত সম্পূর্ণ হল। এই ট্রিলজি ভারতীয় চলচ্চিত্রে এক অনন্য প্রয়াস যা আমার মনে অনেক চিরস্থায়ী টুকরো ছবি এঁকে দিয়ে গেছে। আমি চাই দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে ছবিটা উপভোগ করুন’।

জয়া ছাড়াও 'বিনিসুতোয়' ‘মনের ভিতরে মন’ গানটি গেয়েছেন ইমন চক্রবর্তী। অন্যদিকে,‘এই তো বেশ আছি’ শোনা গেছে রূপঙ্কর বাগচীর কন্ঠে। উল্লেখ্য, এর আগে অতনু ঘোষের 'ময়ূরাক্ষী', ' রবিবার' ছবিতেও গান গেয়েছিলেন রূপঙ্কর।

 

বন্ধ করুন