বাংলা নিউজ > বায়োস্কোপ > বলিউডের নামী অভিনেত্রী, সিনেমায় প্রথম শটের পুরনো ছবি শেয়ার করেছেন! চিনতে পারছেন?
মাত্র ১৪ বছর বয়সে জয়া প্রদা
মাত্র ১৪ বছর বয়সে জয়া প্রদা

বলিউডের নামী অভিনেত্রী, সিনেমায় প্রথম শটের পুরনো ছবি শেয়ার করেছেন! চিনতে পারছেন?

  • মাত্র ১৪ বছর বয়সে ক্যামেরার সামনে এসেছিলেন। 

অভিনেত্রী তথা রাজনীতিবিদ জয়া প্রদা। সম্প্রতি নেটমাধ্যমে স্মৃতির পাতা উলটে একটি পোস্ট করেছেন তিনি। প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়িয়ে থাকার দৃশ্য ফের একবার তুলে ধরেছেন ভক্তদের সামনে। ছবিতে জয়াকে শাড়ি পরে দু হাতে হাড়ি ধরে থাকতে দেখা গিয়েছে।

একটি হাড়ি মাথায় নিয়ে এবং একটি হাড়ি হাতে ধরে গ্রামের পথে হেঁটে যাচ্ছেন জয়া। ১৯৭৪ সালে ‘ভূমি কোসাম’ সিনেমার এক দৃশ্যে জয়ার এই ছবি। কেবি তিলক পরিচালিত ছবিতে আরও অভিনয় করেছেন অশোক কুমার, গুম্মাদি, জগগ্যা, যমুনা, প্রভাকর রেড্ডি এবং চালাম। ছবি শেয়ার করে অভিনেত্রী লিখেছেন, ‘থ্রোব্যাক ছবি... সিনেমায় আমার প্রথম শটের মুখোমুখি।’ ছবিতে তরুণী জয়াকে দেখে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন নেটিজেন।

জয়ার জন্ম অন্ধ্রপ্রদেশে। এক ফিল্ম ফাইন্যান্সারের কন্যা তিনি। তাঁর আসল নাম ললিতা রানি। প্রভার রেড্ডির কারণে মাত্র ১৪ বছর বয়সে লাইমলাইটে আসেন অভিনেত্রী। ‘ভূমি কোসাম’ সিনেমার জন্য তাঁকে জয়া প্রদা নাম দিয়েছিল বলে জানা যায়। ছবিটিতে তাকে তিন মিনিটের একটি গানে দেখা গিয়েছিল।

পরিচালক স্কুলের বার্ষিক অনুষ্ঠানে তাঁর নাচের পারফরম্যান্স দেখার পরে ছবিটির প্রস্তাব দিয়েছিলেন জয়াকে। ‘আঁথুলেনি কথা’, ‘সিরি সিরি মুভভা’ এবং ‘সীতা কল্যাণম’ ছবিতে কাজ করে কয়েক বছরের মধ্যে স্পটলাইটে চলে আসেন জয়া।

‘সিরি সিরি মুভভা’ হিন্দিতে পুনঃনির্মিত হয়েছিল এবং জয়া প্রদার বলিউডে অভিষেক হয়েছিল। ছবির নাম ‘সরগম’। ১৯৭৯ সালে হিন্দি সিনে দর্শকের সঙ্গে পরিচয় হয় জয়ার। এরপর থেকে তিনি ‘সাংযোগ’ এবং ‘তোহফা’ সহ অনেক ছবিতে কাজ করেছেন।

বন্ধ করুন