বাংলা নিউজ > বায়োস্কোপ > Jubilee Review: ভারতীয় সিনেমার স্বর্ণযুগের গল্প বলে ‘জুবিলি’, ছাপোষা বিনোদ হন তারকা ‘মদন কুমার’

Jubilee Review: ভারতীয় সিনেমার স্বর্ণযুগের গল্প বলে ‘জুবিলি’, ছাপোষা বিনোদ হন তারকা ‘মদন কুমার’

‘জুবিলি’ রিভউ

হ্যাঁ, এই গল্প ‘মদন কুমার’-এর তারকা হয়ে ওঠার গল্প। বিশ্বস্ত ফাই ফরমাশ খাটা কর্মচারী বিনোদ দাসকে তারকা ‘মদন কুমার’ তারকা বানিয়ে দেখিয়ে দিয়েছিলেন বোম্বে টকিজে স্টুডিওর এর মালিক শ্রীকান্ত রয়। যদিও তার পিছনে রয়েছে আরও অনেক গল্প, রাজনীতি, ষড়যন্ত্র, দাঙ্গা, জটিলতা সহ আরও অনেক কিছু।

‘ম্যায়নে আপনি জিন্দেগি মে যো কুছ কিয়া, সায়দ সব গলত কিয়া, পর আপনে কিয়ে পর পসতানা মেরি উসুলো কে খিলাফ হ্যায়’। এই সেই ডায়ালগ যেটা কিনা ‘জুবিলি’র ৫টি এপিসোড দেখার শেষে বারবার কানে বেজে চলেছে। গোটা (প্রথম) সিজনে একাধিক বার ঘুরে ফিরে এসেছে এই ডায়ালগটি। যেটি কিনা আসলে ফিল্ম তারকা 'মদন কুমার'-এর ডায়ালগ। হ্যাঁ, এই গল্প ‘মদন কুমার’-এর তারকা হয়ে ওঠার গল্প। বিশ্বস্ত ফাই ফরমাশ খাটা কর্মচারী বিনোদ দাসকে তারকা ‘মদন কুমার’ তারকা বানিয়ে দেখিয়ে দিয়েছিলেন রয় টকিজে স্টুডিওর এর মালিক শ্রীকান্ত রয়। যদিও তার পিছনে রয়েছে আরও অনেক গল্প, রাজনীতি, ষড়যন্ত্র, দাঙ্গা, জটিলতা সহ আরও অনেক কিছু। পাশাপাশি বিক্রমাদিত্য মোতয়ানের 'জুবিলি'-তে উঠে এসেছে ৪-এর দশকে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির ছবি, তার নানান ওঠাপড়া। তখন অবশ্য 'বলিউড' বলে কিছুই ছিল না। সেসময় সিনেমা বানানো নিয়ে চলেছিল নানান পরীক্ষা নিরীক্ষা। নানান পরিবর্তনের মধ্যে দিয়ে ধীরে ধীরে এগোচ্ছিল ফিল্ম ইন্ডাস্ট্রি। এত তথ্য-প্রযুক্তি তখন কোথায় কী! শ্যুটিং হত মূলত স্টুডিয়োতেই। প্লে-ব্যাক গানেরও চল ছিল না, তবে তা ধীরে ধীরে এল…। অবিভক্ত ভারতে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির পাশাপাশি ও করাচি, লাহোরেও ছিল অভিনয়ের আরও এক দুনিয়া, থিয়েটারের চল, সেসবই উঠে এসেছে 'জুবিলি' তে।

বিক্রমাদিত্য মোতওয়ানে ‘জুবিলি’র শুরুটা হয় 'রয় টকিজ'-এর মালিক শ্রীকান্ত রয় (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) ও তাঁর তারকা স্ত্রী সুমিত্রা কুমারী(আদিতি রাও হায়দারি)র কথোপকথনের মধ্যে দিয়ে। যে চরিত্রগুলি আসলে কিনা ভারতীয় সিনেমার দুনিয়ার প্রথম 'পাওয়ার কাপল' হিমাংশু রায় ও তাঁর অভিনেত্রী স্ত্রী দেবিকা রানির আদলে তৈরি বলেই মনে হয়েছে। হিমাংশুর বোনপো, দেবিকার অন্যতম নায়ক ছিলেন অশোককুমার। অশোককুমারের চরিত্রটিই হয়তবা এখানে মদনকুমার হিসাবে তুলে ধরা হয়ছে। যদিও ওয়েব সিরিজের বাকি গল্পের সঙ্গে হিমাংশু রায়, দেবিকা রানি কিংবা অশোক কুমারের জীবনের গল্পের সেঅর্থে কোনও মিল নেই। পুরো বিষয়টিই পরিচালক তাঁর নিজের মতো করে সাজিয়েছেন। গল্পে শুরুতে দেখা যায় থিয়েটার অভিনেতা জাহাঙ্গির খানকে ‘মদন কুমার’ নাম দিয়ে লঞ্চ করতে চলেছেন ‘রয় টকিজ’-এর মালিক শ্রীকান্ত রায়। এদিকে দেশভাগের প্রাক্কালে দাঙ্গায় জাহাঙ্গিরের খোঁজ মেলেনি। সেই সুবাদে বিশ্বস্ত ফাই ফরমাশ খাটা কর্মচারী বিনোদ দাসকে তারকা ‘মদন কুমার’ বানানোর চ্যালেঞ্জ নেন শ্রীকান্ত রায়। যদি স্বপ্নটা ছিল মূলত বিনোদের-ই। যদিও তার জন্য নানান বাধা-বিপত্তি, জটিলতার মধ্যে দিয়ে যেতে হয় শ্রীকান্ত ওবিনোদকে। জুবিলির এক ডায়ালগ রয়েছে, 'কুছ লোগমে কামাল কি বাত হোতি হ্যায়, আগর কোয়ি উনহে উনকি হককি জাগা না দে, তো বো ছিন কর আপনি জায়া বনা লেতি হ্যায়।' এই ডায়ালগ-ই গল্পের বিনোদে দাসের মদন কুমার হয়ে ওঠের গল্পে অনেক কিছু স্পষ্ট করে দেয়। তবে বিনোদ দাসের (অপরাশক্তি খুরানা) মদনকুমার হওয়ার সঙ্গে উঠে আসে দেশভাগের গল্প, সঙ্গে রয়েছে আরও অনেক ছোট ছোট গল্প, একাধিক চরিত্র। রয়েছে দেশভাগে 'শরণার্থী' হয়ে করাচি থেকে মুম্বইয়ে চলে আসা চিত্রনাট্যকার জয় খান্নার (সিদ্ধান্ত গুপ্তা) গল্প। যদিও এই গল্পটা এখনও শেষ করেননি পরিচালক। যৌনকর্মী নিলোফার কুরেশির (ওয়ামিকা গাব্বি) গল্পও বলেছে 'জুবিলি'। আর এই চরিত্রগুলিকে সঙ্গে জুড়ে রয়েছে প্রযোজক সামসের সিং ওয়ালিয়া (রাম কাপুর), রত্মা দাস (বিনোদ দাসের স্ত্রীর ভূমিকায় ছিলেন শ্বেতা বসু প্রসাদ) সহ আরও বেশকিছু চরিত্র।

তবে একটা কথা না বললেই ওয়েব সিরিজে প্রতিটি চরিত্রকেই ভীষণ নিখুঁত, ডেটেলিং-এর মধ্যে দিয়ে তুলে ধরেছেন পরিচালক। প্রতিটি চরিত্রেরই একটা আলাদা আলাদা স্তর রয়েছে। ওয়েব সিরিজের গল্পের প্রয়োজনে গল্পের প্রেক্ষাপটও ৪-এর দশকের মতো করেই সাজানো হয়েছে। সেসময়কার রাস্তাঘাট, চরিত্র, তাঁদের পোশাক, সাজগোজ, গাড়ির মডেল, সেসময়কার রেলগাড়ি, তার ইঞ্জিন, ট্রেনের কামরা, সবটাই নিখুঁতভাবে গল্পের প্রয়োজনে গড়ে তুলেছেন পরিচালক। নিজ নিজ চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অদিতি রাও হায়দারি, রাম কাপুরের অভিনয় ছিল প্রশংসনীয়। তবে বিনোদ দাসের চরিত্রে মুগ্ধ করেছেন অপরাশক্তি খুরানা। অপরাশক্তি এই সিরিজে তাঁর সেরা অভিনয়টাই তুলে ধরেছেন বলা চলে। তবে সবথেকে বেশি নজর কাড়ে জয় খান্নার চরিত্রে সিদ্ধান্ত গুপ্তা ও যৌনকর্মী নিলোফারের ভূমিকায় ওয়ামিকা গাব্বির অভিনয়। ওয়ামিকা তাঁর চোখের ভাষাতেই অভিনয়ের অর্ধেকটা কাজ করে ফেলেছেন। আর শরণার্থী হয়ে করাচি থেকে আসা, সোজা সরল, থিয়েটার অভিনেতা, চিত্রনাট্যকার জয় খান্নার শরীরি ভাষাও অসাধারণ বললে কম বলা হয়।

পরিচালকের পাশাপাশি 'জুবিলি'র সিনেমাটোগ্রাফার প্রতীক শাহ, সম্পাদক আরতি বাজাজের প্রশংসা করতে হয় বৈকি। প্রতীক শাহ জন্যই 'জুবিলি' দৃশ্যায়ন নজর কেড়েছে। অমিত ত্রিবেদীর করা মিউজিকও প্রশংসনীয়, সিরিজের গানগুলিও ৪-৫-এর দশকের সিনেমার গানের মতো করেই বানানো হয়েছে। অলোকনন্দা দাশগুপ্তের বানানো ব্যাকগ্রাউন্ট স্কোরও যথোপযোগী। তবে সব ভালোর পরও যেটা নিয়ে মন খুঁতখুঁত রয়েছে তা হল দীর্ঘ এপিসোড। ‘জুবিলি’র প্রতিটা এপিসোড যেন বড়বেশি দীর্ঘ, যা অনেকসময়ই অধৈর্যের কারণ হয়ে ওঠে। পরিচালক চাইলে হয়ত, কেটেছেঁটে এপিসোডগুলি আরও একটু ছোট করতেই পারতেন। ডায়ালগগুলিও কখনও কখনও যেন বড় বেশি ভারি বলে মনে হয়েছে। যদিও গল্প বলার এখনও বেশকিছুটা বাকি। খুব শীঘ্রই আমাজন প্রাইমে আসছে 'জুবিলি'র দ্বিতীয় সিজন। প্রথম ভাগে যেমন বিনোদন দাসের 'মদন কুমার' হওয়ার গল্প রয়েছে, তেমনই দেখার নানান কঠিন পরিস্থিতি কাটিয়ে জয় খান্নার সিনেমা বানানোর স্বপ্ন পূরণের পথে এগিয়ে যান কিনা?

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

 

বায়োস্কোপ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.