বাংলা নিউজ > বায়োস্কোপ > সুমন-কণ্ঠে কেকে’কে শ্রদ্ধা, ‘জেনে নাও কৃষ্ণকুমার এ-গান তোমায় ভালবাসে’
গানের মাধ্য়মে কেকে-র প্রতি শ্রদ্ধাজ্ঞাপন কবীর সুমনের।

সুমন-কণ্ঠে কেকে’কে শ্রদ্ধা, ‘জেনে নাও কৃষ্ণকুমার এ-গান তোমায় ভালবাসে’

  • বহু বছর আগে নিজেরই লেখা এক গান নতুন আঙ্গিকে গেয়ে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন ৫৩ বছরে প্রয়াত কৃষ্ণকুমার কুন্নাথকে। যে গান আজ থেকে আট বছর আগে ‘জাতিস্মর’ ছবিতে গেয়েছিলেন রূপঙ্কর।

গান বেঁধেছেন কবীর সুমন। সদ্যপ্রয়াত গায়ক কৃষ্ণকুমার কুন্নাথকে ঘিরে তাঁর আবেগ ঢেলে দিয়েছেন সেই গানে। কলকাতায় কেকের আগমন, তাঁকে নিয়ে গায়ক রূপঙ্কর বাগচীর বিতর্কিত মন্তব্য আর সেই ঘটনার কিছুক্ষণ পরেই বলিউডের বিখ্যাত নেপথ্য গায়কের আকস্মিক মৃত্যু— এই ঘটনাপ্রবাহকে যেন এক অদৃশ্য সুতোয় গেঁথে ফেলেছেন তিনি।

বহু বছর আগে নিজেরই লেখা এক গান নতুন আঙ্গিকে গেয়ে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন ৫৩ বছরে প্রয়াত কৃষ্ণকুমার কুন্নাথকে। যে গান আট বছর আগে ‘জাতিস্মর’ ছবিতে গেয়েছিলেন রূপঙ্কর। সেই ‘এ তুমি কেমন তুমি’র সুবাদেই তাঁর ঝুলিতে এসেছিল জাতীয় পুরস্কার।

রূপঙ্করের গাওয়া গানের কথা পাল্টে কেকে-র প্রতি শ্রদ্ধা জ্ঞাপন? নিছকই সমাপতন নাকি সচেতন সিদ্ধান্ত? কবীর সুমনের এই গান শোনার পর থেকে এমনই অসংখ্য প্রশ্ন ঘুরপাক খাচ্ছে নানা মহলে।

কেকে-র প্রতি তাঁর আবেগ, কলকাতার সঙ্গে প্রয়াত শিল্পীর মনের টান— নতুন গানের প্রতিটি পংক্তিতেই যেন সে সবেরই সূক্ষ্ণ বর্ণনা দিয়েছেন স্রষ্টা। পরিস্থিতির প্রয়োজনে গানের কথা বদলে গেলেও সুর থেকেছে অপরিবর্তিত।

একটি ফেসবুক পোস্টে গায়ক জানান, ‘এ তুমি কেমন তুমি’ গানটি তিনি কোনও ছবির জন্য লেখেননি। লিখেছিলেন একটি মেয়ের জন্য। তিনি লেখেন, ‘এ তুমি কেমন তুমি গানটি কোনও ছবির জন্য বানাইনি। বানিয়েছিলাম একটি মেয়ের জন্য, একটি বিশেষ ছবির সাউন্ডট্র্যাকে ব্যবহার হওয়ার ঢের আগে, অনেক আগে, ২০০৫ সালের এক গভীর রাতে, ফোনে মেসেজ করে করে। কোনও খাতায় বা পাতায় লিখিনি। হঠাৎ লিখতে শুরু করেছিলাম আমার ফোনে সরাসরি, আমার বুকে যত কান্না ধরা সম্ভব নয় তার চেয়েও বেশি কান্না নিয়ে, কিপ্যাড টিপে টিপে মেসেজ করে করে। তারপর সুর।এক পরিচালক আবদার করে চেয়ে নেন গানটি তাঁর ছবির জন্য। স্নেহের জায়গা থেকে দিয়ে দিয়েছিলাম।’

কেকে-র আকস্মিক চলে যাওয়া মেনে নিতে পারেনননি তিনি। কিছুতেই যেন স্বস্তি পাচ্ছেন না শিল্পী। লিখেছেন, ‘আমি শান্তি পাচ্ছি না। কিছুতেই না। শান্তি খুঁজতে খুঁজতে আজ আমি গানটার কথা, লিরিক পালটাতে শুরু করলাম। ওই সুরে ছন্দে এই লিরিক সমান উপযুক্ত। অনেক বছর আগে এক রাতে আমি যেমন ফোনের কিপ্যাড টিপেটিপে একটি গান মেসেজ করে করে পাঠিয়েছিলাম একটি মেয়েকে আজ তেমনি কীপ্যাড টিপেই ঐ গানের সুরের ওপর নতুন কথা বসিয়ে দিলাম।’

বন্ধ করুন