কাজল অভিনীত প্রথম শর্ট ফিল্ম দেবীর স্ক্রিনিংয়ে কাজল  (IANS)
কাজল অভিনীত প্রথম শর্ট ফিল্ম দেবীর স্ক্রিনিংয়ে কাজল (IANS)

#MeToo: এই আন্দোলন পর বলিউডে বদল নিয়ে মুখ খুললেন কাজল

প্রথমবার মিটু মুভমেন্ট নিয়ে মুখ খুললেন কাজল। অভিনেত্রীর কথায় এই আন্দোলনের জেরে ভাল বা খারাপ নির্বিশেষে পুরুষরা এখন সাত পা পিছিয়ে গিয়েছে।

মিটু মুভমেন্টের পর প্রায় কেটে গিয়েছে দু বছর। এই সুদীর্ঘ সময়ে সত্যি কী বদলেছে বলিউড? এই নিয়েই প্রথমবার মুখ খুললেন অভিনেত্রী কাজল। সোমবার কাজল অভিনীত প্রথম স্বল্পদৈর্ঘ্যের ছবি দেবীর স্ক্রিনিংয়ে মিটু মুভমেন্ট নিয়ে মন খুলে কথা বললেন অজয় দেবগণ ঘরনি। অভিনেত্রীর কথায়, এখন ফিল্মের সেটে নারীদের সঙ্গে আচরণে অনেকটা পরিবর্তন এসেছে। এখন পুরুষরা নিজেদের ব্যবহার সম্পর্কে অনেক বেশি সচেতন এবং খারাপ কিছু করলে সেই ঘটনার ফল যে ভালো হবে না সেটা ভালোভাবেই জানা হয়ে গিয়েছে তাদের। হলিউডে শুরু হওয়া মিটু আন্দোলনের ঝড় ভারতে শুরু হয় ২০১৮ সালে। এম জে আকবর, অলোক নাথ, সাজিদ খান, বিকাশ বহেল, নানা পাটেকর, রজত কাপুরের মতো ফিল্মি দুনিয়ার পরিচিত নামেরা অভিযুক্ত হন এই ঘটনায়।

এদিন কাজল জানান, 'হ্যাঁ, এখন পরিস্থিতি পাল্টেছে। আর সেটা শুধু ফিল্মের সেটের মধ্যে সীমাবদ্ধ নয়। সত্যি কথা বলতে, আজকে যদি তুমি যে কোনও পুরুষকে জিজ্ঞেগ কর, মিটু মুভেমেন্টের জেরে যা ঘটেছে তার ফলস্বরূপ- তারা সকলেই স্বীকার করে নেবে, প্রত্যেকটা পুরুষ-যে ভাল বা খারাপ নির্বিশেষে সাত পা পিছিয়ে গিয়েছে'।

এই পরিবর্তনটা খুব জরুরি ছিল বলেই মনে করেন কাজল। এখন যা কিছু করা হয় সেটা অনেক ভেবেচিন্তে করা হয়-প্রত্যেকটা পদক্ষেপ নেওয়া হয় বুঝেশুনে। ভালো-খারাপটা বিচার্য নয় তবে ফিল্মের সেটে হোক বা অফিসে সর্বত্রই দৈনিক অনেক বেশি খেয়াল রাখা হচ্ছে প্রত্যেকের গতিবিধি সম্পর্কে।


এদিন দেবীর স্ক্রিনিংয়ে পৌঁছেছিলেন কাজলের কো-স্টার শ্রুতি হাসানও। তিনি জানান, মিটু আন্দোলনের পর একবার বিমান সফরে তাঁর এক সহযাত্রী একটি বই পড়ছিলেন যার বিষয় কর্মক্ষেত্রে যৌন হেনস্থা এবং সেই সংক্রান্ত বিষয়ে শারিরীক নৈকট্য। কমল হাসান কন্যার কথায়,

‘যেমনটা কাজল বললেন, এই সচেতনতাটা জুরুরি যে কেউ তোমাকে প্রশ্ন করবে এবং তুমি উত্তর দিতে বাধ্য। সত্যি বলতে.. আমার কাছে এটা খুব গর্বের যে মেয়েরা সাহস নিয়ে এগিয়ে এসে এই সত্যি কথাগুলো বলেছে’।

দেবী পরিচালনার দায়িত্বে রয়েছেন বঙ্গতনয়া প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায়। সমাজের বিভিন্ন স্তর থেকে উঠে আসা ন'জন নারীর গল্প এই ১৩ মিনিটের ছবিতে তুলে ধরেছেন প্রিয়াঙ্কা। কাজল-শ্রুতি ছাড়াও এই স্বপ্লদৈর্ঘ্যের ছবিতে দেখা মিলেছে - নেহা ধুপিয়া, নীনা কুলকার্নি, মুক্তা বার্ভে, শিবানী রঘুবংশী, যশস্বিনী দয়ামা, সন্ধ্যা মাত্রে ও রমা জোশীর।

দেখে নিন এই শর্ট ফিল্ম-


বন্ধ করুন