বাংলা নিউজ > বায়োস্কোপ > #MeToo: এই আন্দোলন পর বলিউডে বদল নিয়ে মুখ খুললেন কাজল

#MeToo: এই আন্দোলন পর বলিউডে বদল নিয়ে মুখ খুললেন কাজল

কাজল অভিনীত প্রথম শর্ট ফিল্ম দেবীর স্ক্রিনিংয়ে কাজল (IANS)

মিটু মুভমেন্টের পর প্রায় কেটে গিয়েছে দু বছর। এই সুদীর্ঘ সময়ে সত্যি কী বদলেছে বলিউড? এই নিয়েই প্রথমবার মুখ খুললেন অভিনেত্রী কাজল। সোমবার কাজল অভিনীত প্রথম স্বল্পদৈর্ঘ্যের ছবি দেবীর স্ক্রিনিংয়ে মিটু মুভমেন্ট নিয়ে মন খুলে কথা বললেন অজয় দেবগণ ঘরনি। অভিনেত্রীর কথায়, এখন ফিল্মের সেটে নারীদের সঙ্গে আচরণে অনেকটা পরিবর্তন এসেছে। এখন পুরুষরা নিজেদের ব্যবহার সম্পর্কে অনেক বেশি সচেতন এবং খারাপ কিছু করলে সেই ঘটনার ফল যে ভালো হবে না সেটা ভালোভাবেই জানা হয়ে গিয়েছে তাদের। হলিউডে শুরু হওয়া মিটু আন্দোলনের ঝড় ভারতে শুরু হয় ২০১৮ সালে। এম জে আকবর, অলোক নাথ, সাজিদ খান, বিকাশ বহেল, নানা পাটেকর, রজত কাপুরের মতো ফিল্মি দুনিয়ার পরিচিত নামেরা অভিযুক্ত হন এই ঘটনায়।

এদিন কাজল জানান, 'হ্যাঁ, এখন পরিস্থিতি পাল্টেছে। আর সেটা শুধু ফিল্মের সেটের মধ্যে সীমাবদ্ধ নয়। সত্যি কথা বলতে, আজকে যদি তুমি যে কোনও পুরুষকে জিজ্ঞেগ কর, মিটু মুভেমেন্টের জেরে যা ঘটেছে তার ফলস্বরূপ- তারা সকলেই স্বীকার করে নেবে, প্রত্যেকটা পুরুষ-যে ভাল বা খারাপ নির্বিশেষে সাত পা পিছিয়ে গিয়েছে'।

এই পরিবর্তনটা খুব জরুরি ছিল বলেই মনে করেন কাজল। এখন যা কিছু করা হয় সেটা অনেক ভেবেচিন্তে করা হয়-প্রত্যেকটা পদক্ষেপ নেওয়া হয় বুঝেশুনে। ভালো-খারাপটা বিচার্য নয় তবে ফিল্মের সেটে হোক বা অফিসে সর্বত্রই দৈনিক অনেক বেশি খেয়াল রাখা হচ্ছে প্রত্যেকের গতিবিধি সম্পর্কে।


এদিন দেবীর স্ক্রিনিংয়ে পৌঁছেছিলেন কাজলের কো-স্টার শ্রুতি হাসানও। তিনি জানান, মিটু আন্দোলনের পর একবার বিমান সফরে তাঁর এক সহযাত্রী একটি বই পড়ছিলেন যার বিষয় কর্মক্ষেত্রে যৌন হেনস্থা এবং সেই সংক্রান্ত বিষয়ে শারিরীক নৈকট্য। কমল হাসান কন্যার কথায়,

‘যেমনটা কাজল বললেন, এই সচেতনতাটা জুরুরি যে কেউ তোমাকে প্রশ্ন করবে এবং তুমি উত্তর দিতে বাধ্য। সত্যি বলতে.. আমার কাছে এটা খুব গর্বের যে মেয়েরা সাহস নিয়ে এগিয়ে এসে এই সত্যি কথাগুলো বলেছে’।

দেবী পরিচালনার দায়িত্বে রয়েছেন বঙ্গতনয়া প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায়। সমাজের বিভিন্ন স্তর থেকে উঠে আসা ন'জন নারীর গল্প এই ১৩ মিনিটের ছবিতে তুলে ধরেছেন প্রিয়াঙ্কা। কাজল-শ্রুতি ছাড়াও এই স্বপ্লদৈর্ঘ্যের ছবিতে দেখা মিলেছে - নেহা ধুপিয়া, নীনা কুলকার্নি, মুক্তা বার্ভে, শিবানী রঘুবংশী, যশস্বিনী দয়ামা, সন্ধ্যা মাত্রে ও রমা জোশীর।

দেখে নিন এই শর্ট ফিল্ম-


বায়োস্কোপ খবর

Latest News

Bugatti Hybrid Hypercar: ২ সেকেন্ডে ছুটতে পারে ১০০ কিমি, ঘণ্টায় গতিবেগ ৪৪৫ কিমি UK ভোটের তারিখ নিয়ে জুয়া! কিছু দলীয় সদস্যের নাম জড়ানোয় ক্ষুব্ধ সুনাক কী বললেন? একেবারেই অনুচিত, ICC-কে ওয়ান ডে ক্রিকেটের ‘অন্যায়’ নিয়ম বদলাতে বললেন গৌতম গম্ভীর কলকাতা টু ডুয়ার্স ফাটাফাটি রকেট বাস, ১২ রুটে ঝকঝকে পরিষেবা আনছে এনবিএসটিসি ২০২৪ সালের আগামী ৬ মাস ধনু সহ বহু রাশিতে মা লক্ষ্মীর কৃপা বর্ষণ! লাকি কারা? বনগাঁর পর বেড়ি গোপালপুর, ফের উত্তর ২৪ পরগনায় শিশুচোর সন্দেহে গণপিটুনি বোর্ড মিটিংয়ে উঠল পুরপ্রধান বদলের দাবি, কড়া ভাষায় সামাল দিলেন সাংসদ সৌগত রায় LPL-এর পঞ্চম আসরে ফিলিপস, মুস্তাফিজুর, হাসারাঙ্গা-সহ একাধিক তারকা ক্রিকেটার ২টির আয়তন মাত্র ২৫২স্কোয়ারফিট, বাকি ৪টে বড়! ১৫কোটিতে ৬টা ফ্ল্যাট কিনলেন অভিষেক কত রানে হারলেও সেমিতে উঠবে ভারত? তবে বাংলাদেশ ৮৩ রানে হেরে গেলে হতে পারে বিপদ

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.