বাংলা নিউজ > বায়োস্কোপ > বিহারের মাটির গল্প বলবে ‘ভোর’, অনলাইনে মুক্তি পেল কামাক্ষ্যা নারায়ণের এই ছবি
নারীর ক্ষমতায়ণের কথা বলে এই ছবি
নারীর ক্ষমতায়ণের কথা বলে এই ছবি

বিহারের মাটির গল্প বলবে ‘ভোর’, অনলাইনে মুক্তি পেল কামাক্ষ্যা নারায়ণের এই ছবি

  • ওটিটি প্ল্যাটফর্ম এমএক্স প্লেয়ারে শুরু হয়েছে ছবির স্ট্রিমিং।

নারী ক্ষমতায়নের গল্প উঠে এসেছে পরিচালক কামাক্ষ্যা নারায়ণ সিংয়ের ছবি ‘ভোর’এ। উঠে এসেছে আধুনিক ভারতের অন্য এক দৃশ্য। প্রত্যন্ত এলাকার নারীক্ষমতায়ন, শিক্ষা এবং স্যানিটেশনের বিষয় নিয়েই ছবির গল্প। ওটিটি প্ল্যাটফর্ম এমএক্স প্লেয়ারে শুরু হয়েছে ছবির স্ট্রিমিং। ইতিমধ্যে, দর্শকদের প্রশংসা কুড়িয়েছে এই ছবি। 

পরিচালক কামাক্ষ্যা নারায়ণ সিং জানিয়েছেন, ‘একজন পরিচালক এবং এডুকেশনের ছাত্র হিসেবে আমি পৃথিবীর বিভিন্ন কোণা ঘুরে দেখেছি। বিশেষ করে ভারতবর্ষের বিভিন্ন প্রত্যন্ত এলাকা। আলাপচারিতার মাধ্যেমে তাঁদের সংস্কৃতির সঙ্গে অবগত হয়েছি, তাঁদের চিনেছি। সমাজে তাঁদের বোঝাপড়া আলাদা। সকলের চিন্তাভাবনাও আলাদা- তাঁরা গরীব হতে পারে, তবে তাঁরা সুখী। বিরোধ থাকতে পারে তবে কোনো জটিলতা তাদের মধ্যে নেই’।

পরিচালক কামাক্ষ্যা নারায়ণ সিং
পরিচালক কামাক্ষ্যা নারায়ণ সিং

বিহারের এক সম্প্রদায় মুসাহরসদের কথা তুলে ধরে ‘ভোর’ ছবিটি। ছবিকে বাস্তবের রূপে তুলে ধরার জন্য প্রায় দুমাস ধরে ছবির ওয়ার্কশপের কাজ চলেছিল। শ্যুটিংয়ে যেসব পোশাক ব্যবহার করা হয়েছে তা মূলত ওই সম্প্রদায়ের ওপর নজর রেখে ব্যবহার করা হয়েছে।

প্রযোজক এ কে সিং জানিয়েছেন, ‘ছবিটি আমরা বাস্তব জীবনের মতোই তৈরির চেষ্টা করেছি। আমার কাছে সঠিক ব্যবস্থা ছিল না তবুও ছবি তৈরি করার ভাবনা রেখেছিলাম। আমি নিজের ছেলেবেলা কাটিয়েছে প্রত্যন্ত গ্রামীন এলাকায়। সেই কারণে এই ভোর ছবিটি নিয়ে আমি কাজ করা শুরু করি। অত্যন্ত বাস্তবের ওপর ভিত্তি করে এই ছবি। ভোর-এর স্ক্রিপ্ট আমায় মুগ্ধ করেছিল’।

‘কায়রো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, ‘ভারত অন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, ‘ইন্দো-বার্লিন ফিল্ম উইক’ সহ প্রায় দেশ-বিদেশের ৩০টি চলচ্চিত্র উৎসবে এই ছবিটি প্রদর্শিত হয়। একাধিক পুরস্কারও জেতে এই ছবি।

বন্ধ করুন