বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘এটা বাংলার সংস্কৃতি?’ ইমনের বসন্ত উত্সবে ‘কাঁচা বাদাম’ গান শুনে চটল নেটিজেনরা!

‘এটা বাংলার সংস্কৃতি?’ ইমনের বসন্ত উত্সবে ‘কাঁচা বাদাম’ গান শুনে চটল নেটিজেনরা!

কাঁচা বাদাম গানে খুশি নয় নেটিজেনরা!

বসন্ত উত্সবে ভুূবন বাদ্যকরকে দিয়ে গান গাইয়ে সমালোচনার মুখে ইমন। জবাব দিলেন গায়ক রুদ্রনীল গুহ। 

তাঁর খ্যাতি এখন জগত জোড়া। বাংলার গণ্ডি ছাড়িয়ে বিদেশেও সমান জনপ্রিয় ভুবন বাদ্যকর। ‘কাঁচা বাদাম’ গান গেয়ে বীরভূমের কুড়ালজুড়ির ভুবন এখন সুপারস্টার। দিন কয়েক আগেই শহরের এক নামী রেস্তোরাঁয় গান গেয়ে এলিট ক্লাবের সমালোচনার শিকার হয়েছিল বাদাম বিক্রেতা থেকে গায়ক হয়ে উঠা ভুবন বাদ্যকর। এবার ইমন চক্রবর্তীর ‘বসন্ত উত্সব’-এ গান গেয়ে সমালোচনার মুখে ভুবনবাবু। 

প্রত্যেক বছর লিলুয়ায় ‘বসন্ত উত্সব’ আয়োজন করে ঘরের মেয়ে ইমন। বাংলার নানান প্রান্তের নামী এবং উঠতি গায়কদেরও এই মঞ্চে সুযোগ করে দেন ইমন। তাঁর উদ্যোগ বরাবরই প্রশংসা কুড়িয়েছে। তবে দু-দিন আগে বসন্ত উত্সবের মঞ্চে ‘কাঁচা বাদাম’ খ্যাত ভুবন বাদ্যকরের সঙ্গে পারফর্ম করে সমালোচনার শিকার ইমন। 

এই বছর ইমনের অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন ভুবন বাদ্যকর। মঞ্চে দাঁড়িয়ে মাইক হাতে ‘কাঁচা বাদাম’ গাইলেন তিনি, তাল মিলিয়ে নাচলেন ইমন-সহ অনান্যরা। অথচ ফেসবুকে সেই ভিডিয়ো ভাইরাল হতেই কেউ বলছেন, ‘এটা বাংলার সংস্কৃতি? এটা সত্যি বসন্ত উত্সব?' কেউ কটাক্ষের সুরে লিখেছেন, ‘এটাই দেখা বাকি ছিল বসন্ত উত্সবে কাঁচা বাদাম’। 

সমালোচনার মুখে ইমন ও বাদাম কাকু
সমালোচনার মুখে ইমন ও বাদাম কাকু

গায়ক রুদ্রনীল গুহ এই ভিডিয়ো ফেসবুকে শেয়ার করতেই উঠে সমালোচনার ঝড়। ভিডিয়োটি ইমন নিজের ফেসবুক ওয়ালেও শেয়ার করেছেন। এরপরই প্রশ্ন উঠে ইমনের রুচিবোধ ও শিল্পসত্ত্বা নিয়েও। বিতর্কের আগুন একটু জোরালো হতেই পালটা জবাব দেন রুদ্রনীল। ভুবন বাদ্যকরের সমর্থনে গলা ফাটিয়ে একটি লম্বা পোস্ট করেন তিনি, সঙ্গে জুড়ে দেন বাদাম কাকুর আরও একটি গান। 

পোস্টে রুদ্রনীল লিখেছেন, ‘আপনারা যারা কালকের কাঁচা বাদাম গান টা নিয়ে নিজের মতো করে একটা সাবজেক্ট ভেবে মতামত দিয়ে যাচ্ছেন তাঁদের জন্য বলছি, বাংলার সংস্কৃতি বা একজন শিল্পীর রুচি, সত্ত্বা ওতোটা ঠুনকো নয় যে কিছু মতামতে সেটা ভেঙে যাবে’। ইমনের পাশে দাঁড়িয়ে রুদ্রনীল লিখেছেন, সবটা শুনেই মন্তব্য করা উচিত। ৯ ঘন্টা দীর্ঘ অনুষ্ঠানের তুলোমূল্য বিচার ২ মিনিটের ভিডিয়ো দিয়ে মোটেই করা উচিত নয় বলে মত তাঁর। এই ভিডিয়োর মন্তব্য বাক্সে ইমন লিখেছেন, ‘ভালোবাসা’। 

রুদ্রনীলের শেয়ার করা ভিডিয়োয় ভুবন বাদ্যকরকে গাইতে শোনা গেল জনপ্রিয় বাংলা লোকগান, ‘এমন মনের মানুষ পেলাম না রে যে আমায় ব্যাথা দিল না…’। এই গানের কথাগুলো বোধহয় সত্যি ভুবন বাদ্যকরের মনের কথা! সমালোচকদের যেন গানে গানেই তিনি বলে গেলেন, ‘মনের ভাষা কেউ তো বোঝে না রে… মা গো তুমি আছো কোথায়, আর কি পাবো ফিরে?’

 

বন্ধ করুন