বাংলা নিউজ > বায়োস্কোপ > 'শেরশাহ' সুপারহিট; এবার স্বাধীনতা সংগ্রামীর বায়োপিক নিয়ে তোড়জোড় শুরু করণের

'শেরশাহ' সুপারহিট; এবার স্বাধীনতা সংগ্রামীর বায়োপিক নিয়ে তোড়জোড় শুরু করণের

স্বাধীনতা সংগ্রামী উষা মেহতার বায়োপিক নিয়ে তোড়জোড় শুরু করণের। ( ছবি সৌজন্যে - ফেসবুক)

'শেরশাহ' সুপারহিট। কার্গিল যুদ্ধের শহীদ ক্যাপ্টেন বিক্রম বাত্রার বায়োপিকের পর এবার ফের দেশপ্রেমের ছবি তৈরিতে মন দিলেন প্রযোজক করণ জোহর। বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী উষা মেহতার বায়োপিক নিয়ে আসছেন করণ। 

সম্প্রতি, করণ জোহরের প্রযোজনায় মুক্তি পেয়েছে ক্যাপ্টেন বিক্রম বাত্রার বায়োপিক 'শেরশাহ'। কার্গিল যুদ্ধের শহীদের এই বায়োপিক ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেলেও হামলে পড়ে দেখেছে দর্শক। দর্শকদের প্রশংসা কুড়োনোর পাশাপাশি দেদার কুড়িয়েছে ছবি সমালোচকদেরও 'গুড মার্কস'। এককথায় ছবি হিট। তবে এই প্রথম নয়, 'রাজি', 'কেশরী', 'গুঞ্জন সাক্সেনা'-র মতো একাধিক ছবির মাধ্যমে দেশপ্রেম ও জাতীয়তাবাদকে সেলুলয়েডে তুলে ধরেছেন করণ। আর এই ছবিদের মধ্যে অন্যতম যোগসূত্র, এই প্রতিটি ছবিই সত্য ঘটনা অবলম্বনে তৈরি।

কিন্তু 'শেরশাহ' ছাপিয়ে গেছে বাকি সবাইকে। তাই ফের একবার বায়োপিক তৈরির কাজে মন দিয়েছেন করণ। এবারে বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী উষা মেহতার জীবনই হতে চলেছে করণ প্রযোজিত পরবর্তী ছবির বিষয়বস্তু। জানা গেছে বেশ কিছু সময় ধরেই সাহসী দেশবাসীদের কাহিনি দর্শকদের সামনে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন করণ। সেই অনুযায়ী চলছে গবেষণা, গল্প বাছাই এবং চিত্রনাট্য লেখার কাজ। এই ব্যাপারে তদারকি করছেন খোদ করণ। এমনকি এ ধরনের দারুণ কোনও নাটকের খবর শোনা গেলেও তা নিয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে ধৰ্মা প্রোডাকশনস-এর তরফে।

প্রসঙ্গত, ভারত ছাড়ো আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন উষা মেহতা। ছিলেন অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কংগ্রেজ রেডিয়োর অন্যতম সদস্য ছিলেন উষা। তাঁর কান্ডকারখানা ঘুম কেড়ে নিয়েছিল ব্রিটিশ সরকারের।স্বাধীনতার পর পদ্ম বিভূষণে ভূষিত করা হয় উষা মেহতাকে। অমত্য গোরাদিয়া এবং প্রীতিশ সোধা পরিচালিত 'খরখর' নাটক অবলম্বনে লেখা হচ্ছে এই বায়োপিকের চিত্রনাট্য। প্রধানত ধরব ফারুকির তত্বাবধানেই এই চিত্রনাট্য লেখার কাজ চলছে। পাশাপাশি অবশ্যই চলছে উষা মেহতা সম্পর্কে যাবতীয় গবেষণা। ছবিটির পরিচালকের আসনে দেখা যাবে কানন আইয়ার-কে।

 

বন্ধ করুন