বাংলা নিউজ > বায়োস্কোপ > ১০৫ বছরে প্রয়াত প্রখ্যাত কথাকলি শিল্পী চেমনচেরি কুনহিরমন নায়ের, শোকবার্তা মোদীর
চেমনচেরি কুনহিরামন নায়ের
চেমনচেরি কুনহিরামন নায়ের

১০৫ বছরে প্রয়াত প্রখ্যাত কথাকলি শিল্পী চেমনচেরি কুনহিরমন নায়ের, শোকবার্তা মোদীর

  • ২০১৭ সালে কথাকলি নৃত্যশিল্পে তাঁর অবদানের জন্য ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত হয়েছিলেন তিনি।

 প্রয়াত কথাকলি নাচের প্রখ্যাত নৃত্যশিল্পী গুরু চেমনচেরি কুনহিরমন নায়ের। সোমবার ভোরে উত্তর কেরালার কোইল্যান্ডিতে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ১০৫ বছর।

২০১৭ সালে কথাকলি নৃত্যশিল্পে তাঁর অবদানের জন্য ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত হয়েছিলেন তিনি। চেমনচেরি কুনহিরমনের ১০০ বছরের জন্মদিনে কোঝিকোরের টাউন হলে লর্ড পরশুরামের ওপর নৃত্য পরিবেশ করে সকলকে চমকে দিয়েছিলেন তিনি। তাঁর কৃষ্ণ এবং কুচেলা চরিত্র ধ্রুপদী নৃত্যশিল্পীদের কাছে খুব জনপ্রিয় ছিল। 

ধ্রুপদী নৃত্যের প্রতি প্রচন্ড আকর্ষণের ফলে প্রাইমারি স্কুলে পড়ার পরই, আর পড়াশোনার প্রতি মনযোগী হতে পারেননি তিনি। বিখ্যাত কথাকলি গুরু করুণাকরা মেননের কাছে নাচ শেখার জন্য বাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছিলেন তিনি। ১৯৪৪ সালে কিন্নুরে প্রথম ভারতীয় ক্লাসিক্যাল স্কুলের প্রতিষ্ঠা করেন তিনি। নাম রাখেন ‘ভারতীয় নৃত্য কল্লাল্যায়াম’। 

পরে তিনি তাঁর জন্মস্থানে একাধিক নাচের স্কুলের প্রতিষ্ঠা করেন। আজীবন নৃত্যশিল্পের চর্চা করে গিয়েছেন তিনি। পরবর্তীকালে তিনি তাঁর নিজস্ব মুদ্রা তৈরি করেছেন এবং তাঁর শিল্পের মাধ্যমে দর্শকমহলকে মুগ্ধ করেছেন। কোঝিকোরের একটি বেসরকারী হাসপাতাল থেকে সম্প্রতি করোনা ভ্যাকসিন নিয়েছিলেন তিনি। প্রখ্যাত নৃত্যশিল্পীর মৃত্যুতে কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নসহ গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

বন্ধ করুন